ঘূর্ণিঝড় মোখা কক্সবাজারে ১০ নম্বর মহাবিপদ সংকেত

প্রথম পাতা » চট্টগ্রাম » ঘূর্ণিঝড় মোখা কক্সবাজারে ১০ নম্বর মহাবিপদ সংকেত
শনিবার, ১৩ মে ২০২৩



ভোলাবাণী ডেক্স।। ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোখা। ফলে কক্সবাজারকে ১০ নম্বর মহাবিপদ সংকেত এবং চট্রগ্রাম ও পায়রা সমুদ্র বন্দরকে ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

কক্সবাজারে ১০ নম্বর মহাবিপদ সংকেত

এসব তথ্য জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান। শনিবার (১৩ মে) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঘূর্ণিঝড় মোখা সংক্রান্ত প্রস্তুতিবিষয়ক কর্মসূচির বাস্তবায়ন বোর্ডের জরুরি সভা শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।তিনি বলেন, গতরাত থেকেই কক্সবাজার এবং চট্টগ্রাম জেলায় বিপদাপন্ন জনগণকে আশ্রয়কেন্দ্রে আনা শুরু হয়েছে। সবচেয়ে বিপদের সম্মুখীন সেন্ট মার্টিন দ্বীপে অবস্থানরত মানুষের নিরাপত্তায় গতকালই সর্বাত্মক ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। সেখানে অবস্থানরত অন্তত ৮ হাজার ৫০০ মানুষকে সর্বোচ্চ জলোচ্ছ্বাস মাত্রার সুপার সাইক্লোন মোকাবিলায় সক্ষম ৩৭টি অবকাঠামোয় নিরাপদ আশ্রয়ে নেওয়া হয়েছে।

তিনি আরও জানান, আগেভাগেই সেখানকার সকল মজবুত-নিরাপদ অবকাঠামোর হোটেল-রিসোর্ট, সব সরকারি বেসরকারি উপযুক্ত অবকাঠামো আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য উপজেলা প্রশাসনের নিয়ন্ত্রণে নেওয়া হয়। এরপরও প্রয়োজনীয়তা সাপেক্ষে সেখানকার মানুষকে উদ্ধার করে টেকনাফে নিয়ে আসার জন্য বাংলাদেশ নৌবাহিনী ও কোস্টগার্ড প্রস্তুত রয়েছে। অতিবৃষ্টিতে পাহাড় ধসের ঝুঁকিতে থাকা চট্টগ্রাম, কক্সবাজার ও বান্দরবানের সংশ্লিষ্ট স্থানসমূহেও প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪:৫১:৫৫   ১০১ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চট্টগ্রাম’র আরও খবর


রাঙামাটিতে দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক নির্মল বড়ুয়া মিলন এর বাগান বাড়ি পুড়ে ছাই
মিয়ানমারে সংঘাত সশস্ত্র বাহিনী ও বিজিবিকে ধৈর্য ধারণের নির্দেশ প্রধানমন্ত্রীর
বাংলাদেশ মিয়ানমার সিমান্তে ব্যাপক গোলাগুলি ও বোমা বর্ষণ মিয়ানমার থেকে পালাচ্ছে বিজিপি সদস্যরা, আশ্রয়প্রার্থী বেড়ে ৫০
বাবার মতো বুকের রক্ত দিতেও প্রস্তুত : প্রধানমন্ত্রী
ব্রাহ্মণবাড়িয়া-২ ও লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচনের তারিখ ঘোষনা
ফেনীতে প্রথমবারের মতো নারীদের জন্য বাস সার্ভিস চালু
এ বছরেই সমুদ্রের নগরে ট্রেন
ডিসেম্বরে চালু হবে সাগরজলে দেশের দীর্ঘতম রানওয়ে
ঘূর্ণিঝড় মোখা কক্সবাজারে ১০ নম্বর মহাবিপদ সংকেত

আর্কাইভ