ভোলায় তুলার কারখানায় ভয়াবহ অগ্নিকান্ড, আতঙ্কে একজনের মৃত্যু, আহত ৫

প্রথম পাতা » প্রধান সংবাদ » ভোলায় তুলার কারখানায় ভয়াবহ অগ্নিকান্ড, আতঙ্কে একজনের মৃত্যু, আহত ৫
মঙ্গলবার, ৪ এপ্রিল ২০২৩



 স্টাফ  রিপোর্টার।।ভোলাবাণী।। ভোলায় তুলার কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় আগুন নিভানোর কাজে জড়িত ইব্রাহিম (৫০) নামের এক ব্যক্তি স্ট্রোক করে মৃত্যু হলেও আহত হয়েছেন আরো পাঁচজন।

ভোলায় তুলার কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডসোমবার (৩ এপ্রিল) রাত সাড়ে ৮টার দিকে এ ভোলা পৌর এলাকার ওয়াস্টার্ন পাড়ার রাঢ়ী বাড়ি সংলগ্ন একটি তুলার কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ছুটে আসে ঘটনাস্থলে প্রায় দুই ঘন্টা ব্যাপী চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হলেও এরই মধ্যে পুড়ে গেছে পুরো তুলার কারখানা সহ আশেপাশের ছয়টি ঘরবাড়ি।

স্থানীয় জানান, ভোলা শহরের বাপ্তা ইউনিয়নের জামিরালতা ও পৌর ৬নং ওয়ার্ড সংলগ্ন এলাকায় সুলতান রাঢ়ী বাড়ীর দক্ষিণ পাশের মোঃ হোসেন মিয়ার তুলার কারখানায় রাত আনুমানিক সাড়ে ৮ টার দিকে ভায়াবহ আগুনের সূত্রপাত হয়। মুহুর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়ে চারিদিকে। খবর পেয়ে স্থানীয়রা ছুটে এসে ফায়ার সার্ভিসকে খবর দেয়।

এ সময় আশপাশের বিভিন্ন এলাকা থেকে মানুষজন এসে যে যার মতো আগুন নেভানোর চেষ্টা চালায়। এরপর ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নেভানোর কাজ শুরু করে। প্রাথমিকভাবে কাছাকাছি তেমন কোন পানির সন্ধান না পাওয়ায় এমনকি ফায়ার সার্ভিসের পানি দেয়ার মেশিনে কিছুটা যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়া আগুন নিভানোর কাজে কিছুটা বেগ পেতে হলেও এরপরই পানির সন্ধান পাওয়ার সাথেই এক এক করে সচল হয়ে যায় তাদের চারটি ইউনিট। শুরু করে তড়িৎ গতিতে আগুন নিভানোর কাজ। তাদের সাথে সহযোগিতার হাত বাড়িয়ে যুক্ত হয় স্থানীয় শত শত লোকজন। তবে কারখানায় গ্যাস সংযোগ থাকায় আগুন নিয়ন্ত্রণ আনতে কিছুটা বিলম্ব হলেও ফায়ার সার্ভিস কর্মীদের অক্লান্ত পরিশ্রমে প্রায় ঘণ্টা দুই ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণ আনতে সক্ষম হয়। তবে কি পরিমানে ক্ষয়-ক্ষতি হয়েছে তার নিরুপণ করা সম্ভব না হলেও পুরো তোলার কারখানাটি পুড়ে ছাই হয়ে যাওয়ার পাশাপাশি এর আশেপাশের ৬-৭ টি ঘরও পুড়ে গেছে। এতে করে কয়েক কোটি টাকার ক্ষতি হতে পারে বলে ধারণা করছেন স্থানীয়রা।
এদিকে আগুন নেভানোর কাজে নিয়োজিত থাকার সময় রাঢ়ী বাড়ীর বাসিন্দা আঃ বারেক এর ছেলে মোঃ ইব্রাহীম (৫০) অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে এ্যাম্বুলেন্স যোগে ভোলার সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এমনকি স্ট্রোক জনিত কারণে তার মৃত্যু হয়েছে বলে তিনি নিশ্চিত করেন। এছাড়া আগুন নেভাতে গিয়ে আরো ৫ জন আহত হওয়ার খবর পাওয়া গেলেও তাদের নাম পরিচয় এখনো পাওয়া যায়নি।

আগুনের খবর শুনে বহুদূর দুরন্ত থেকে ছুটে আসেন উৎসক জনতার পাশাপাশি ভোলা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তৌহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) রিপন সরকার, ভোলা সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহীন ফকির, পৌর ৬নং ওয়ার্ড কমিশনার মোঃ ওমর ফারুক, ভোলায় কর্মরত সকল প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ বিভিন্ন ব্যক্তিবর্গ।
এ ঘটনায় ভোলা সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহীন ফকির জানান, আগুন লাগার খবর পেয়েই আমিসহ আমাদের পুলিশ কর্মকর্তা ও পুলিশের বিভিন্ন সদস্যরা ঘটনাস্থলে ছুটে যায়। একসাথে ফায়ার সার্ভিসের ৪টি ইউনিটও ঘটনাস্থলে ছুটে আসে।

প্রত্যেকেই যার যার অবস্থানে আগুন নেভানোর কাজে নিয়োজিত ছিলো। অবশেষে সকলের অক্লান্ত পরিশ্রমে প্রায় ঘণ্টা দুয়েক চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

এ ব্যাপারে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) রিপন সরকার বলেন, আগুনের ভয়াবহতা এতই বেশি ছিল যে, তাতে করে কি পরিমাণ ক্ষয়-ক্ষতি হয়েছে তা এখন নিশ্চিত করে সম্ভব নয়। পরবর্তীতে তদন্তের মাধ্যমে ক্ষয়-ক্ষতির পরিমান নির্ধারণ করা সম্ভব হবে বলেও তিনি জানান।

বাংলাদেশ সময়: ৮:৩৪:১৯   ৬৩ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল
৩ মাস ধরে বন্ধ বিদ্যুৎ প্লান্টতীব্র গরম আর বিদ্যুতের ভয়াবহ লোডশেডিংয়ে অতিষ্ঠ ভোলাবাসী
মনপুরায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্ভোধন ॥
চরফ্যাশনে স্বামীর প্রহার থেকে স্ত্রীকে রক্ষা করতে গিয়ে আহত-৩
চরফ্যাশনে সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজীতে অতিষ্ঠ মানুষ
চরফ্যাসনে তুচ্ছ ঘটনায় প্রতিপক্ষের হামলায় আহত ৯
ইসরায়েলকে ‘সহায়তা করা’ নিয়ে মুখ খুলল সৌদি
প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপন শেষেকর্মস্থলে ফিরছে মানুষ, ইলিশা ঘাটে যাত্রীদের চাপ
আইপিএলে চতুর্থ দ্রুততম সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড
উত্তর দিঘলদী ইউনিয়নে জনসভা ও পথসভা করেছেন চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ ইউনুছ

আর্কাইভ