ভোলায় ২৫০ শয্যা হাসপাতালে বৈকালিক সেবা কার্যক্রম শুরু

প্রথম পাতা » প্রধান সংবাদ » ভোলায় ২৫০ শয্যা হাসপাতালে বৈকালিক সেবা কার্যক্রম শুরু
শনিবার, ১ এপ্রিল ২০২৩



ভোলাবাণী স্বাস্থ্য ডেক্স।। রোগীদের বৈকালিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ভোলা সদর হাসপাতালে চিকিৎসকদের নির্ধারিত ডিউটি শেষে চেম্বার করার শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) ভোলা সদর হাসপাতালের ডাক্তারগন এই সেবা কার্যক্রম শুরু করেন।এর আগে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক নির্ধারিত ফি দিয়ে দেশের সরকারি হাসপাতালে বৈকালিক স্বাস্থ্যসেবা কার্যক্রম ঢাকা থেকে জুম কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন। ভোলা সদর হাসপাতালও ছাড়াও জেলার চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ সেবা মিলবে।
সপ্তাহে দুদিন করে দুপুর পর্যন্ত চালু থাকা স্বাস্থ্যসেবার পাশাপাশি বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত চিকিৎসরা রোগী দেখবেন। এ সময় পরীক্ষা-নিরীক্ষা চলবে।এভাবে রোগীরা মানসম্মত সেবা পাবেন। সরকারের এই পাইলট প্রকল্পের মাধ্যমে সরকারি হাসপাতালেই এখন চেম্বার করার সুযোগ পাবেন চিকিৎসকরা। এক্ষেত্রে রোগীরা প্রাইভেট চেম্বারের তুলনায় কম খরচে সেবা মিলবে।

ভোলায় ২৫০ শয্যা হাসপাতালে বৈকালিক সেবা কার্যক্রম শুরু

এই সেবার আওতায় এখন অধ্যাপকের ফি হবে ৫০০ টাকা। এতে তিনি পাবেন ৪০০, চিকিৎসা সেবায় সহযোগিতাকারী ৫০, সার্ভিস চার্জ ৫০ টাকা ধরা হয়েছে। এভাবে সহযোগী অধ্যাপকের ফি ৪০০ হলেও তিনি পাবেন ৩০০ টাকা। সহকারী অধ্যাপকের ফি ৩০০ টাকা, তিনি পাবেন ২০০ এবং এমবিবিএস/বিডিএস ও সমমানের চিকিৎসকদের ফি হবে ২০০ টাকা, তারা পাবেন ১৫০ টাকা। এ ক্ষেত্রে চিকিৎসা সেবায় সহযোগিতাকারীর জন্য ২৫ ও সার্ভিস চার্জ ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে।
ভোলা সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা: মনিরুল ইসলাম বলেন, চিকিৎসকরা হাসপাতালে তাদের নিজস্ব দায়িত্ব পালনের পাশাপাশি এখন থেকে সপ্তাহে দুদিন বিকালে নিজ কর্মস্থলে বসে রোগী দেখবেন। আজ থেকে পাইলট প্রকল্প হিসেবে আমরা প্রাতিষ্ঠানিক প্র্যাকটিস শুরু করতে যাচ্ছি। এতে করে বিকাল তিনটা থেকে সাধারণ মানুষ বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছ থেকে সেবা নিতে পারবেন। হাসপাতালে বসে রোগী দেখবেন, রোগীদের সংশ্লিষ্ট পরীক্ষা-নিরীক্ষাও করতে পারবেন। আর ভোলা যেহেতু দ্বীপ জেলা এখানে এই সেবা চালু হওয়াতে সাধারন মানুষ এই সার্ভিসের অনেক উপকার পাবেন।

বাংলাদেশ সময়: ১৮:০৩:১১   ৫৮ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ভোলায় নানা আয়োজনে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উদযাপন
বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজতামিম-রিশাদ ঝড়ে টাইগারদের সিরিজ জয়
তজুমদ্দিনে সরকারি চাল উদ্ধারের ঘটনায় তদন্ত কমিটি গঠন
মনপুরায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত ॥
মাহে রমজানে ডায়াবেটিস রোগীর করণীয়
পবিত্র মাহে রমজানের ৮ সুন্নত
১০৪তম জন্মদিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
ভোলার বাজারে নিত্যপণ্যের দাম বাড়ায় ক্রেতারা অসন্তুষ্ট
তজুমদ্দিনে সরকারি ২৪ বস্তা চাল উদ্ধার ॥ তদন্ত কমিটি গঠন
শান্তর সেঞ্চুরি ও মুশফিকের ব্যাটিং নৈপুর্নে সিরিজে এগিয়ে বাংলাদেশ

আর্কাইভ