রোজা বিবেকের সুস্থতার প্রশিক্ষণ

প্রথম পাতা » ইসলাম ও ধর্ম » রোজা বিবেকের সুস্থতার প্রশিক্ষণ
বুধবার, ২৯ মার্চ ২০২৩



ভোলাবাণী ইসলামিক ডেক্স।।নফস বা প্রবৃত্তি দুনিয়াকে অবাধে ভোগ করার জন্য মানুষকে ক্রমাগত উৎসাহিত করে। হজরত ইউসুফ (আ.)-এর ঘটনায় মিসর অধিপতির স্ত্রীর কথা কোরআন মজিদে এভাবে বলা হয়েছে, ‘আমি নিজেকে (নিজের নফসকে) নির্দোষ মনে করি না, মানুষের মন অবশ্যই মন্দকর্ম প্রবণ, কিন্তু সে নয় যার প্রতি আমার প্রতিপালক (আল্লাহ) দয়া করেন। নিশ্চয় আমার প্রতিপালক অতি ক্ষমাশীল, পরম দয়ালু।’ সুরা ইউসুফ : ৫৩

অর্থাৎ মনের কুপ্রবণতা থেকে সেই বেঁচে থাকে, যার প্রতি আল্লাহর রহমত হয়।

রোজা বিবেকের সুস্থতার প্রশিক্ষণ

পক্ষান্তরে বিবেক মানুষকে সব সময় ভালো কাজের জন্য উদ্বুদ্ধ করে। যার বিবেক দুর্বল এবং প্রবৃত্তি সবল তার কাছে হালাল-হারাম ও ভালো-মন্দ একই রকম। যার বিবেক সবল তার কাছে হালাল ও ভালো কাজই শুধু গ্রহণযোগ্য। নফসের খাদ্য হলো, দুনিয়াকে অবাধে ভোগ করা ও হালাল-হারামের পার্থক্য না করা। আর বিবেকের খাদ্য হলো, ভালো কাজ করা, হালালকে গ্রহণ করা হারামকে বর্জন করা। রমজানের এক মাসের প্রশিক্ষণ হলো, বিবেকের বিশেষ খাদ্য। রমজানের মাধ্যমে নফস দুর্বল হয় এবং বিবেক শক্তিশালী হয়।বিবেক মানুষের মূল্যবান সম্পদ। সব মানুষই বিবেকসম্পন্ন। তাই মানুষের শরীর-স্বাস্থ্যের মতো বিবেকের যতœ নিতে হয়। বিবেকের যথাযথ পরিচর্যার মাধ্যমে মানুষ ভালো মানুষে পরিণত হয়। বিবেক যত শক্তিশালী হবে, নৈতিক মান তত উন্নত হবে। নৈতিক মান যত উন্নত হবে, নফস তত দুর্বল হতে থাকবে। যার বিবেক শক্তিশালী তিনিই মুত্তাকি। কিন্তু যদি এই বিবেককে ক্রমাগত অবহেলা করা হয় তবে এটি অসুস্থ ও দুর্বল হয়ে যায় এবং একসময় তার অপমৃত্যু ঘটে এবং তখন মানুষ অমানুষে পরিণত হয়। সমাজ ও সভ্যতায় নেমে আসে অরাজকতা ও বিপর্যয় এবং সমাজ পরিণত হয় অন্যায় ও অবিচারের অভয়ারণ্যে।

বিবেকের পরিচর্যার জন্য রমজান হলো মহৌষধ। এক মাস মানুষের নফসকে ক্রমাগত শাস্তি প্রদান করে তার লালসা-বাসনাকে নিয়ন্ত্রণ করে। নফসের কয়েকটি মৌলিক লালসা হলো মাত্রাতিরিক্ত খাদ্যগ্রহণ ও অবৈধ যৌনকর্ম সাধন। রমজান হালাল কর্মগুলো নিয়ন্ত্রণের মাধ্যমে নফসকে ক্রমাগত এক মাস শাস্তি দেয়, ফলে সে বৈধ চাহিদাগুলোও পূরণ করতে না পেরে দুর্বল হয়ে পড়ে। পক্ষান্তরে বিবেক শক্তিশালী হয়ে ওঠে। রমজানের একটি মাস বিবেক এতটাই শক্তিশালী হয়ে ওঠে যে, পরে নফস আর মাথা তুলে দাঁড়াতে পারে না। অবৈধ খাদ্য, পানীয় ও যৌনাচার থেকে তাকে বিরত রাখতে সক্ষম হয়। রমজানের তাকওয়ার গুণটিই হলো মূলত বিবেকের জাগরণ।

মনে রাখা প্রয়োজন, মানুষ ও পশুর মধ্যে তফাত করা হয় বিবেকের মাধ্যমে। অর্থাৎ মানুষের বিবেক আছে, পশুর নেই। কিন্তু এখানে এটাও মনে রাখা প্রয়োজন, মানুষ যখন বিবেকহীন হয়ে পড়ে তখন তার মান পশুর চেয়ে অধিকতর নিচে নেমে আসে। যেকোনো জায়গায় সামাজিক বিপর্যয় ঘটানোর জন্য গুটিকয়েক বিবেকহীন ব্যক্তিই যথেষ্ট।

বিবেককে সঠিক পথে পরিচালিত করার জন্য গুরুত্বপূর্ণ পথপ্রদর্শক কোরআন মজিদ। এ জন্য এ মাসেই কোরআন নাজিল করে আল্লাহতায়ালা বলে দিয়েছেন, ‘(এই নাও) সেই কিতাব যার মধ্যে সন্দেহের লেশমাত্র নেই, যা মুত্তাকিদের পথ দেখায়।’ সুরা বাকারা : ১-২

হজরত ইবনে আব্বাস (রা.) বর্ণিত আয়াতের তাফসিরে বলেন, ‘কোরআন মজিদ তাদের জন্য হেদায়েত, যারা হেদায়েত চেনার পর তা গ্রহণ না করার শাস্তির ভয়ে সদা কম্পমান। আল্লাহর কাছ থেকে যা এসেছে তা সত্যায়নের মাধ্যমে রহমতের আশাবাদী।

সংগ্রহিত

বাংলাদেশ সময়: ১৬:০৩:৪০   ৬৮ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ইসলাম ও ধর্ম’র আরও খবর


পবিত্র মাহে রমজানের ৮ সুন্নত
আল্লাহর যেসব হক আদায় করা মুমিনের কর্তব্য
তুরাগতীরে দেশের বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত
আতিথেয়তায় আল্লাহর অনুগ্রহ মিলে যেভাবে
লিবিয়ায় মুসলিম বিজয়ের ইতিহাস
আজ ইসলামী চিন্তাবিদ মাওলানা মোঃ হাবিবউল্লাহ’র ৩য় মৃত্যুবার্ষিকী
কাদের জন্য ওমরাহ , এর ফজিলত ও কবুল হওয়ার শর্ত
ধর্মীয় সম্প্রীতির নতুন ভুবন: আমিরাতে একই কমপ্লেক্সে মসজিদ-গির্জা-সিনাগগ
পবিত্র হজ আজ লাব্বাইক ধ্বনিতে মুখর হবে আরাফাতের ময়দান
হজের আনুষ্ঠানিকতা শুরু

আর্কাইভ