ভোলায় জেলেদের নৌকায় লাইফবয়া ব্যবহারের সচেতনতাবৃদ্ধির কর্মশালা অনুষ্ঠিত

প্রথম পাতা » প্রধান সংবাদ » ভোলায় জেলেদের নৌকায় লাইফবয়া ব্যবহারের সচেতনতাবৃদ্ধির কর্মশালা অনুষ্ঠিত
সোমবার, ২০ ফেব্রুয়ারী ২০২৩



স্টাফ রিপোর্টার ॥ভোলাবাণী।। ভোলায় স্থানীয়ভাবে স্বল্পমূল্যে লাইফবয়া তৈরির কৌশল ও জেলেদের নৌকায় ব্যবহারে সচেতনতা বৃদ্ধিতে করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৯ ফেব্রুয়ারী) দুপুর ভোলা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কারিতাস বরিশাল অঞ্চলের মুক্তি-০৩ প্রকল্প কর্তৃক আয়োজিত স্থানীয়ভাবে স্বল্পমূল্যে লাইফবয়া তৈরির কৌশল ও জেলে নৌকায় ব্যবহারে সচেতনতা বৃদ্ধিতে করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

ভোলা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কারিতাস বরিশাল অঞ্চলের মুক্তি-০৩ প্রকল্প কর্তৃক আয়োজিত স্থানীয়ভাবে স্বল্পমূল্যে লাইফবয়া তৈরির কৌশল ও জেলে নৌকায় ব্যবহারে সচেতনতা বৃদ্ধিতে করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের কারিতাস বরিশাল অঞ্চলের আঞ্চলিক পরিচালক মি. ফ্রান্সিস বেপারী সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভোলা জেলা প্রশাসক মো. তৌফিক-ই-লাহী চৌধুরী। স্থানীয় উপকরণ দিয়ে লাইফবয়া তৈরির প্রেক্ষাপট ও কৌশল তুলে ধরেন সিআরএস বাংলাদেশ প্রোগ্রাম ম্যানেজার মো. নাছির উদ্দিন।এসময় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, মনপুরা উপজেলার উপজেলা চেয়ারম্যান শেলিনা আকতার চৌধুরী। সভার সঞ্চলনা করেন, ভোলার অতিরিক্ত জেলা প্রশাসক তামিম আল ইয়ামিন। এসময় আলোচনায় অংশ নেয়, চ্যানেল-২৪ সাংবাদিক আদিল হোসেন তপু, বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী সমিতির সভাপতি নুরুল ইসলাম, আরটিভি ও যুগান্তর জেলা প্রতিনিধি অমিতাভ রায় অপু, দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের চেয়ারম্যান অলি উল্ল্যাহ কাজলসহ আরো অনেকে। এসময় জেলা ও উপজেলার উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
ভোলা জেলার জেলা প্রশাসকের কনফারেন্স রুমে সভায় বক্তরা বলেন, গভীর সমুদ্রে যাওয়ার সময় জেলেদের অনেকেই জীবন রক্ষাকারী সরঞ্জাম নেন না। এর ফলে প্রায় প্রতিবছর ৪০-৫০জন জেলে মৃত্যুবরণ করেন কিবাং নিখোঁজ হন। আর মনপুরার প্রায় ৭০% পরিবার মৎস্য আহরণ ও বিপণণের সাথে জড়িত। এই উপজেলায় ২০১৫ সালে ঘূর্ণিঝড় কোমেনে দক্ষিণ সাকুচিয়ার ৪৫ মৎস্যজীবীর সলিল সমাধি, তাদের পরিবারের এতিম সন্তান এবং সদ্যবিধবাদের কান্নার রোল সকলকে আবেগ-আপ্লুত করে।
প্রতি বছর জেলেরা দুর্যোগ মৌসুমে জেলেরা ঝুকিঁ নিয়ে সাগরে মাছ ধরতে যায়। ফলে এক রমক জীবন সংকটের মধ্যে পরে। এই উপজেলায় চাইলেয় জেলেরা লাইফ জ্যাকেট কিংবা বয়া কিনতে পারেনা। অনেকটা বেশি দামে ঢাকা থেকে কিংবা চট্টগ্রাম থেকে সংগ্রহ করতে হয়। তাই জেলেদের নিরাপত্তরা কথা চিন্তা করে কারিতাস বাংলাদেশ সিআরএসের কারিগরি সহযোগীতায় জেলেদের জালে ব্যবহারিত ফ্লোট দিয়ে জীবন রক্ষার জন্য স্বল্প মূল্যে লাইফ বয়া তৈরি করে দিচ্ছে। এর মাধ্যমে কিছুটা হলেও জেলেদের জীবন রক্ষা পাবে বলে মনে করেন। তাই মনপুরার জেলেদের জীবন রক্ষার জন্য কারিতাস যে উদ্যোগ নিয়ে সেই উদ্যোগে প্রশংসা করেন। এর মাধ্যমে জেলেরা কম খরচে লাইফ জ্যাকেট ব্যবহার করতে পারবেন বলে জানান। তবে এটির কার্যকারিতা কেমন তা দেখার জন্য পরীক্ষা করে দেখা উচিত বলে জানান কর্মশায় অংশ নেয়া অতিথিরা।

বাংলাদেশ সময়: ১২:১৬:১৯   ৯০ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


চরফ্যাসনে হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
ভোলায় তীব্র প্রবাহে অস্থির জনজীবন
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ॥
ভোলা সদর উপজেলা নির্বাচন ২০২৪আপনাদের পবিত্র ভোট ৫ বছরের জন্য ভাল পাত্রে জমা রাখবেন-মোহাম্মদ ইউনুছ
দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি
ঝুঁকি নিয়ে সাঁকো পারাপার খালের উপর ব্রিজ নির্মানের দাবী মনপুরাবাসীর ॥
লালমোহনে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময়
লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ
উপজেলা পরিষদ নির্বাচন ২৪ভোলার ৩ উপজেলায় ৩৮ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল
কাউকে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ক্ষুণ্ন করতে দেব না : প্রধানমন্ত্রী

আর্কাইভ