তুরস্কে উদ্ধার অভিযান শেষ

প্রথম পাতা » প্রধান সংবাদ » তুরস্কে উদ্ধার অভিযান শেষ
রবিবার, ১৯ ফেব্রুয়ারী ২০২৩



ভোলাবাণী আন্তর্জাতিক ডেক্স।।  তুরস্কে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানার ১৩ দিনের মাথায় সমাপ্ত হচ্ছে ধ্বংসস্তূপের নিচে আটকেপড়া ও নিখোঁজদের জন্য উদ্ধার অভিযান। ‍তুর্কি দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (আফাদ) প্রধান জানিয়েছেন, রোববার (১৯ ফেব্রুয়ারি) রাতেই শেষ হতে পারে তাদের এই কার্যক্রম। খবর আল-জাজিরার।

তুরস্কে উদ্ধার অভিযান শেষ

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আফাদ প্রধান ইউনিস সেজার বলেছেন, তুরস্কে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৪০ হাজার ৬৪২ জনে পৌঁছেছে। ধ্বংসস্তূপের নিচে আটকেপড়া লোকদের সন্ধান ও উদ্ধারের কাজ শেষ হয়েছে দেশের বেশিরভাগ প্রদেশে।তিনি বলেন, আমাদের বিশ্বাস, আগামীকাল (রোববার) রাতেই আমরা অনুসন্ধান ও উদ্ধার অভিযান সমাপ্ত করবো।

গত ৬ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক-সিরিয়ার সীমান্ত অঞ্চলে আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ এক ভূমিকম্প। এর কয়েক ঘণ্টা পরে ফের ৭ দশমিক ৬ মাত্রার ‍ভূকম্পন অনুভূত হয় ওই অঞ্চলে। এতে পুরোপুরি ধ্বংসস্তূপে পরিণত হয় তুরস্কের দক্ষিণ এবং সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চল।

এ ঘটনায় নিহতের সংখ্যা ৪৬ হাজার ছাড়িয়ে গেছে। গৃহহীন হয়ে পড়েছেন ১০ লাখের বেশি মানুষ। ভয়াবহ এ দুর্যোগে আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে কয়েক হাজার কোটি ডলারে।

সেজার বলেন, আমরা সম্ভবত ইতিহাসে সবচেয়ে বড় বিপর্যয়ের মুখোমুখি। ভূমিকম্প ও আফটারশকের ক্ষয়ক্ষতি কেবল ১১টি প্রদেশেই সীমাবদ্ধ ছিল না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ধারণা, ভূমিকম্পের পর তুরস্ক-সিরিয়ায় প্রায় ২ কোটি ৬০ লাখ মানুষের মানবিক সহায়তা জরুরি হয়ে পড়েছে।

বাংলাদেশ সময়: ২০:৫৭:৪৭   ৬৪ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল
৩ মাস ধরে বন্ধ বিদ্যুৎ প্লান্টতীব্র গরম আর বিদ্যুতের ভয়াবহ লোডশেডিংয়ে অতিষ্ঠ ভোলাবাসী
মনপুরায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্ভোধন ॥
চরফ্যাশনে স্বামীর প্রহার থেকে স্ত্রীকে রক্ষা করতে গিয়ে আহত-৩
চরফ্যাশনে সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজীতে অতিষ্ঠ মানুষ
চরফ্যাসনে তুচ্ছ ঘটনায় প্রতিপক্ষের হামলায় আহত ৯
ইসরায়েলকে ‘সহায়তা করা’ নিয়ে মুখ খুলল সৌদি
প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপন শেষেকর্মস্থলে ফিরছে মানুষ, ইলিশা ঘাটে যাত্রীদের চাপ
আইপিএলে চতুর্থ দ্রুততম সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড
উত্তর দিঘলদী ইউনিয়নে জনসভা ও পথসভা করেছেন চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ ইউনুছ

আর্কাইভ