ভোলার রেড ক্রিসেন্ট যুব সমাবেশ অনুষ্ঠিত

প্রথম পাতা » প্রধান সংবাদ » ভোলার রেড ক্রিসেন্ট যুব সমাবেশ অনুষ্ঠিত
মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারী ২০২৩



আদিল হোসেন তপু।।ভোলাবাণী।। স্বেচ্ছাসেবা কার্যক্রমকে আরও গতিশীল করতে এবং একটি মানবিক প্রজন্ম গড়ে তোলার প্রত্যয় নিয়ে ভোলায় মেঘনা নদীর পাড়ে প্রথম বারের মতো অনুষ্ঠিত হলো যুব সমাবেশ ২০২৩।সমাবেশে জেলার ৭ টি উপজেলার ও বিভিন্ন কলেজের প্রায় দুই শতাধিক যুব সদস্য এতে অংশ নেয়। দুপুরে সমাবেশের অনুষ্ঠানিক উদ্ধোধন করেন জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মমিন টুলু।

ভোলার রেড ক্রিসেন্ট যুব সমাবেশ অনুষ্ঠিত

ভোলা জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী মো: আজিজুল ইসলাম এর সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভোলা সদর উপজেলার চেয়ারম্যান মো: মোশারেফ হোসেন,জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার শফিকুল ইসলাম,রেড ক্রিসেন্টর এর কার্যনির্বাহী সদস্য শাহিনা আক্তার ও জাতীয় সদর দপ্তর এর যুব প্রধান জাহিদুল ইসলাম, ভোলা জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের যুব প্রধান আদিল হোসেন তপু, উপ-প্রধান -১ সাদ্দাম হোসেন,উপ প্রধান-২ ভেনজীর ইসলাম ভাবনা প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চলনা করেন প্রশিক্ষন বিভাগের প্রধান আব্দুল্লাহ নোমান।
তরুন সমাজকে মানবতার সেবায় উদ্বুদ্ধ করতে “ যুবরাই শক্তি মানবতাই মুক্তি’ এ প্রতিপাদ্য বিষয়ে সামনে রেখে দ্বীপ জেলা ভোলায় প্রথম বারের মতো অনুষ্ঠিত হয়ে গেলে রেড ক্রিসেন্ট যুব সমাবেশ।ভোলা সদর উপজেলার তুলাতুলি মেঘনার পাড়ে মনোরম পরিবেশে জেলার বিভিন্ন উপজেলা দল ও কলেজ ইউনিটের শিক্ষার্থীরা এতে অংশ নেয়। সমাবেশে রেড ক্রিসেন্টর মূলনীতি, জলবায়ু পরিবর্তন রোধে তরুনদের সক্ষমতা বাড়ানো, দুর্যোগ মোকাবেলার কৌশল,নেতৃত্ব,যুব পলিসি সহ নানা বিষয় নিয়ে আলোচনা করা হয়। পরে বিভিন্ন উপজেলার দল তাদের উপজেলার কার্যক্রম তুলে ধরেন।
সমাবেশে অংশ নিতে পেরে স্বেচ্ছাসেবকরা নিজেদের মধ্যে একটি সেতু বন্ধ গড়ে উঠছে বলে মনে করেন। এর ফলে আগামী দিনে যেকোন দুর্যোগের সময় সবাই একসাথে কাজ করতে পারবে বলে মনে করেন।

ভোলার রেড ক্রিসেন্ট যুব সমাবেশ অনুষ্ঠিত

সমাবেশ উদ্বোধন করতে এসে জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মমিন টুলু বলেন, দেশের যে কোন প্রাকৃতিক দুর্যোগের সময় রেডক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা জীবনের ঝুঁকি নিয়ে আতœ মানবতার সেবায় কাজ করেন। তাদের ভূমিকা অনেক গুরুতপূর্ন। একই সাথে ত্রান কার্যক্রমেও তারা অংশ নেয়।যা সর্বমহলে বেশ প্রশংসিত হয়েছে।
এসময় তিনি আরো বলেন, যে কোন দুর্যোগের সময় রেডক্রিসেন্ট স্বেচ্ছাসেবীদের এমন সাহসি কার্যক্রম এবং দক্ষতায় অনেক মানুষ বড় ধরনের ক্ষতির মুখ থেকে রক্ষা পেয়ে থাকে বলে জানান। মানবতার সেবাই বড় সেবা এই সমাবেশ থেকে তরুন সেই মানবিক হয়ে মানবতার সেবার মন্ত্র শিখে যাবেন। এর মাধ্যমে আমরা আগামীদিনে দক্ষ যুব স্বেচ্ছাসেবক পাবো বলে মনে করেন।
ভোলা জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী মো: আজিজুল ইসলাম বলেন,রেড ক্রিসেন্ট বাংলাদেশের উপকূলীয় জেলা জন্য আর্শীবাদ। এই স্বেচ্ছাসেবকরা দুযোর্গ কালীন সময়ে সচেতন করা, আশ্রয় কেন্দ্রে নেয়া, দুযোর্গ শেষে ক্ষতিগ্রস্ত এলাকায় রিলিফ বিতরন করেন।এছাড়াও কোভিড-১৯ মহামারির সময়ে রেড ক্রিসেন্টের দক্ষ ও প্রশিক্ষিত যুবদের কার্যক্রম সত্যিই প্রশংসনীয়। যুব সম্পদকে উন্নত ও প্রশিক্ষিত করতে এই সমাবেশ বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
তিনি বলেন, যুব রেড ক্রিসেন্ট সদস্যদের সক্রিয় অংশগ্রহনে রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলন আরো গতিশীল হবে বলে মনে করেন।
সমাবেশ শেষে যুব সদস্যদরা কুইজ প্রতিযোগীতা,নৃত্য,কবিতা আবৃত্তি,ও জারি গানসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। এছাড়াও জেলার শ্রেষ্ঠ উপজেলা নির্বাচিত হন চরফ্যাশন উপজেলা টিম। তাদেরকে সম্মননা স্বারক তুলে দেন ভোলা জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী মো: আজিজুল ইসলাম।

ভোলার রেড ক্রিসেন্ট যুব সমাবেশ অনুষ্ঠিত

জেলার সাত উপজেলা থেকে আগত দুই শকাধিক যুব সদস্যদের নিয়ে এই প্রথমবারের মত যুব সমাবেশেরর আয়োজন করা হয়। সমাবেশে অংশ নিতে পেরে উচ্ছ্বাসিত ছিলেন যুব সদস্যরা।পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
১৮৬৩ সালে সুইজারল্যান্ডের এক যুবক হেনরি ডুনান্টের উদ্যোগে আর্ত-অসহায় মানুষের সেবার জন্য যে মানবিক সংস্থার প্রতিষ্ঠা হয়েছিল, আজ ১৫৯ বছর পর সে সংস্থা বিশ্বের সর্ববৃহৎ মানবিক প্রতিষ্ঠান হিসাবে জায়গা করে নিয়েছে। ১৯৩টি জাতীয় সোসাইটির মাধ্যমে বিশ্বের যেখানেই অসহায় আর পীড়িত মানুষের আর্তনাদ আছে, রেড ক্রস বা রেড ক্রিসেন্ট সেখানেই অবিরত সেবা করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ২১:২৮:২৩   ৮৩ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ভোলায় মহানবী (সা.) কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান
শশীভূষণ বাজারে অগ্নিকান্ডে তিন দোকান পুড়ে ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি
ভোলায় তিনদিন ব্যাপী সাংবাদিকদের বেসিক জার্নালিজম ট্রেনিং এর উদ্বোধন
ভোলার কৃষকরা ঝুঁকছেন ক্যাপসিকাম চাষে
স্মার্টফোনে ই-লাইসেন্স দেখিয়েও গাড়ি চালানো যাবে
ইতিহাসে প্রথমবারের মতো মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সৌদি সুন্দরী
মনপুরায় রোগীদের সহায়তার ৩ লক্ষ টাকার চেক বিতরন ॥
ভোলা ইসলামী আন্দোলনের আলোচনা সভা ও ইফতার মাহফিল।
মনপুরায় মহান স্বাধীনতা দিবস পালিত
ভোলায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদযাপন

আর্কাইভ