দাবি ট্রাম্পের২৪ ঘণ্টায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ করতে পারবো

প্রথম পাতা » প্রধান সংবাদ » দাবি ট্রাম্পের২৪ ঘণ্টায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ করতে পারবো
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩



ভোলবাণী আন্তর্জাতিক ডেক্স।। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ২৪ ঘণ্টার মধ্যে বন্ধ করতে পারবেন বলে দাবি করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বৃহস্পতিবার তার সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে এক পোস্টে এ দাবি করেন ট্রাম্প। খবর নিউজউইকের।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।ছবি : সংগৃহীত

ওই পোস্টে ট্রাম্প লেখেন, ‘আমি প্রেসিডেন্ট থাকলে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কখনো হতোই না। তবে এখনো যদি আমি প্রেসিডেন্ট হতাম তাহলে ভয়াবহ এবং দ্রুত তীব্রতর হওয়া এই যুদ্ধ ২৪ ঘণ্টার মধ্যে সমঝোতার মাধ্যমে শেষ করতে পারতাম।’ এ যুদ্ধে মানুষের জীবনের দুঃখজনক অপচয় হচ্ছে বলেও মন্তব্য করেন ট্রাম্প।এদিকে আরেক পোস্টে ট্রাম্প সতর্ক করে বলেন, বাইডেন প্রশাসনের ইউক্রেনে ৩১টি এমএ১ আব্রাহাম ট্যাংক পাঠানোর পরিকল্পনা রাশিয়াকে পরমাণু অস্ত্র পাঠানোর দিকে নিয়ে যেতে পারে। এ সময় ১২ মাস ধরে চলা এ যুদ্ধ সমাপ্ত করা তার জন্য সহজ কাজ বলেও জানান ট্রাম্প।

বৃহস্পতিবার বাইডেনের উদ্দেশে তিনি বলেন, ‘একবার যুদ্ধের জন্য ইউক্রেনকে ট্যাংক দিচ্ছে আমেরিকা, এরপর তো দরকার পড়লে পরমাণু অস্ত্রও দেবে। সময় নষ্ট না করে এই বিধ্বংসী যুদ্ধ থামান। খুব সহজেই এই যুদ্ধ বন্ধ করা যেতে পারে।’

গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালনার নির্দেশ দিলে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়। আগামী ২৪ ফেব্রুয়ারি এ যুদ্ধের এক বছর পূর্ণ হবে।

গত সোমবার জাতিসংঘের মানবাধিকার সংস্থা জানিয়েছিল, এ যুদ্ধে গত ৩ জানুয়ারি পর্যন্ত ১৮ হাজারের বেশি মানুষ হতাহত হয়েছেন। তাদের মধ্যে ৭ হাজার ৩১ জন মারা গেছেন। তবে হতাহতের প্রকৃত সংখ্যা আরও বেশি হবে বলে জানায় জাতিসংঘ। এ ছাড়া আরও লাখো মানুষ মৃত্যু ঝুঁকিতে রয়েছে বলেও যোগ করে সংস্থাটি।

নিউইয়র্ক টাইমস জানায়, মার্কিন কর্মকর্তারা ধারণা করছেন, ইউক্রেন যুদ্ধে দুদেশের ১ লাখ সেনা নিহত হয়েছেন। এদিকে ইউক্রেনীয় সেনাবাহিনীর দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ফেব্রুয়ারির পর থেকে প্রায় ১ লাখ ১৬ হাজার ৯৫০ শত্রু সেনাকে ‘নির্মূল’ করা হয়েছে। তবে এসব তথ্য স্বাধীনভাবে যাচাই করতে পারেনি এনডিটিভি।

নিউজউইক জানায়, যুদ্ধে ৬ হাজার রুশ সেনা মারা গেছেন বলে আনুষ্ঠানিকভাবে স্বীকার করেছে রাশিয়া।

বাংলাদেশ সময়: ১৪:৫৭:৪৭   ৬৫ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল
৩ মাস ধরে বন্ধ বিদ্যুৎ প্লান্টতীব্র গরম আর বিদ্যুতের ভয়াবহ লোডশেডিংয়ে অতিষ্ঠ ভোলাবাসী
মনপুরায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্ভোধন ॥
চরফ্যাশনে স্বামীর প্রহার থেকে স্ত্রীকে রক্ষা করতে গিয়ে আহত-৩
চরফ্যাশনে সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজীতে অতিষ্ঠ মানুষ
চরফ্যাসনে তুচ্ছ ঘটনায় প্রতিপক্ষের হামলায় আহত ৯
ইসরায়েলকে ‘সহায়তা করা’ নিয়ে মুখ খুলল সৌদি
প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপন শেষেকর্মস্থলে ফিরছে মানুষ, ইলিশা ঘাটে যাত্রীদের চাপ
আইপিএলে চতুর্থ দ্রুততম সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড
উত্তর দিঘলদী ইউনিয়নে জনসভা ও পথসভা করেছেন চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ ইউনুছ

আর্কাইভ