দৈনিক মিলবে ২ কোটি ঘনফুট ভোলায় নতুন কূপে গ্যাসের সন্ধান পেয়েছে বাপেক্স, পরীক্ষামূলক আগুন প্রজ্বলন

প্রথম পাতা » প্রধান সংবাদ » দৈনিক মিলবে ২ কোটি ঘনফুট ভোলায় নতুন কূপে গ্যাসের সন্ধান পেয়েছে বাপেক্স, পরীক্ষামূলক আগুন প্রজ্বলন
সোমবার, ২৩ জানুয়ারী ২০২৩



খলিল উদ্দিন ফরিদ।।ভোলাবাণী।। ভোলা নর্থ-২ এ গ্যাসের সন্ধান পেয়েছে বাপেক্স। সোমবার (২৩ জানুয়ারি) সন্ধ্যার দিকে ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিশায় ভোলা নর্থ-২ এর নতুন কূপ খনন শেষে পরীক্ষামূলকভাবে আগুন প্রজ্বলন করা হয়েছে। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)।

ভোলা নর্থ-২ এর নতুন কূপ খনন শেষে পরীক্ষামূলকভাবে আগুন প্রজ্বলন

(বাপেক্স) ব্যবস্থাপনা পরিচালক মো. আলী বলেন, তিন হাজার ৫২৮ মিটার গভীরে গ্যাসের অস্তিত্ব পাওয়া গেছে। বর্তমানে পরীক্ষামূলকভাবে আগুন প্রজ্বলন করা হয়েছে। আমরা প্রাথমিকভাবে ধারণা করছি, এ কূপ থেকে দৈনিক  কমবেশি ২০ এমএমএসসিএফডি হারে গ্যাস উৎপাদনের বিষয়ে বাপেক্স আশাবাদী বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। তবে আগামী ৭২ ঘণ্টার পর আমরা নিশ্চিত হতে পারবো এ কূপে কী পরিমাণ গ্যাস মজুত রয়েছে। নতুন কূপটি ভোলা সদর উপজেলার দ্বিতীয় এবং জেলায় অষ্টম কূপ।এক বিজ্ঞপ্তিতে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে ভোলা নর্থ-২ কূপ খনন করছে রাশিয়ার রাষ্ট্রীয় কোম্পানি গ্যাজপ্রম। গত ৫ ডিসেম্বর ভোলা নর্থ-২ এর কূপ খনন কার্যক্রম শুরু হয়। তিন হাজার ৪২৮ মিটার গভীরতায় সফলভাবে কূপ খনন কার্যক্রম শেষ হয় ১৭ জানুয়ারি। সোমবার এ কূপে গ্যাস পাওয়া যায়। চূড়ান্ত প্রোডাকশন টেস্টিং শেষে এ কূপ থেকে গ্যাস উৎপাদন হার নির্ণয় করা হবে।

অবকাঠামো থাকা সত্ত্বেও ভোলা নর্থ গ্যাসক্ষেত্র থেকে আপাতত গ্যাস তোলা হচ্ছে না। জ্বালানি সংকটের সময় এই গ্যাস সিএনজি আকারে ঢাকাসহ দেশের অন্য অঞ্চলে সরবরাহের পরিকল্পনা নিয়ে কাজ করছে জ্বালানি বিভাগ।

বাংলাদেশ সময়: ২২:৪১:৫৪   ৮১ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


চরফ্যাসনে হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
ভোলায় তীব্র প্রবাহে অস্থির জনজীবন
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ॥
ভোলা সদর উপজেলা নির্বাচন ২০২৪আপনাদের পবিত্র ভোট ৫ বছরের জন্য ভাল পাত্রে জমা রাখবেন-মোহাম্মদ ইউনুছ
দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি
ঝুঁকি নিয়ে সাঁকো পারাপার খালের উপর ব্রিজ নির্মানের দাবী মনপুরাবাসীর ॥
লালমোহনে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময়
লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ
উপজেলা পরিষদ নির্বাচন ২৪ভোলার ৩ উপজেলায় ৩৮ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল
কাউকে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ক্ষুণ্ন করতে দেব না : প্রধানমন্ত্রী

আর্কাইভ