শিরোনাম:
ভোলা, সোমবার, ৬ ফেব্রুয়ারী ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

Bholabani
শনিবার ● ১৪ জানুয়ারী ২০২৩
প্রথম পাতা » প্রধান সংবাদ » বিশ্বের ১৪৫টি দেশের মধ্যে বৈশ্বিক সামরিক শক্তি সূচকে ৪০তম বাংলাদেশ
প্রথম পাতা » প্রধান সংবাদ » বিশ্বের ১৪৫টি দেশের মধ্যে বৈশ্বিক সামরিক শক্তি সূচকে ৪০তম বাংলাদেশ
৪২ বার পঠিত
শনিবার ● ১৪ জানুয়ারী ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্বের ১৪৫টি দেশের মধ্যে বৈশ্বিক সামরিক শক্তি সূচকে ৪০তম বাংলাদেশ

ভোলাবাণী আন্তর্জাতি ডেক্স।। সামরিক সক্ষমতার ওপর নির্ভর করে তৈরি করা আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফায়ারপাওয়ারের (জিএফপি) চলতি বছরের সামরিক শক্তি সূচকে বিশ্বের ১৪৫টি দেশের মধ্যে বাংলাদেশ ৪০তম অবস্থানে রয়েছে। এই সূচকে গত বছরের মতো শীর্ষ সামরিক ক্ষমতাধর দেশ নির্বাচিত হয়েছে যুক্তরাষ্ট্র।

বৈশ্বিক সামরিক শক্তি সূচকে ৪০তম বাংলাদেশ

জিএফপির চলতি বছরের সূচকে দেশগুলোর শক্তি বৃদ্ধির প্রবণতার ওপর ভিত্তি করে জাতীয় সামরিক শক্তিকে তুলে ধরা হয়েছে। জিএফপির পর্যালোচনায় ‘পাওয়ারস অন দ্য রাইজ’ তালিকায় ১২তম স্থানে রয়েছে বাংলাদেশ। জিএফপির ২০২৩ সালের বার্ষিক প্রতিরক্ষা পর্যালোচনায় ‘পাওয়ারস অন দ্য রাইজ’ হিসেবে ৫৩টি দেশকে বেছে নেওয়া হয়।আন্তর্জাতিক এই সংস্থার ওয়েবসাইটে বলা হয়েছে, বিশ্বের ১৪৫টি দেশের সামরিক সক্ষমতার সর্বশেষ সহজলভ্য সামরিক সরঞ্জাম, প্রতিরক্ষা বাজেট, সৈন্য সংখ্যাসহ বিভিন্ন ধরনের ৬০টির বেশি মাপকাঠির ওপর ভিত্তি করে চলতি বছরের সূচক তৈরি করা হয়েছে।

‘২০২৩ মিলিটারি স্ট্রেন্থ র‍্যাংকিং’ নামে প্রকাশিত এই সূচকে সামরিক শক্তিমত্তা বিচারে দেশগুলোর স্কোরও নির্ধারণ করা হয়েছে। এতে বাংলাদেশের সামরিক বাহিনীকে বিশ্বের ৪০তম হিসেবে উল্লেখ করা হয়েছে। সামরিক শক্তিসূচকে বাংলাদেশ স্কোর পেয়েছে শূন্য দশমিক ৫৮৭১।

গত ৫ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশের সামরিক সক্ষমতাকে এই সূচকের ভিত্তি হিসেবে ধরে নিয়ে বাংলাদেশের অবস্থান নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে জিএফপি।

এদিকে, গত বছরের মতো এই সূচকে শীর্ষ স্থান ধরে রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্র। রাশিয়া-ইউক্রেন চলমান যুদ্ধের পটভূমিতে ১৪৫টি দেশের মধ্যে বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক বাহিনীর তালিকায় ১৫তম স্থানে রয়েছে ইউক্রেন।

অন্যদিকে, জিএফপির সূচকে দ্বিতীয় সামরিক ক্ষমতাধর দেশ নির্বাচিত হয়েছে রাশিয়া। দেশটির স্কোর শূন্য দশমিক ০৭১৪। আর সামরিক শীর্ষ ক্ষমতাধর দেশের এই সূচকে চীন রয়েছে তৃতীয় স্থানে। চীনের স্কোর শূন্য দশমিক ০৭২২।

বাংলাদেশের প্রতিবেশি ভারত শীর্ষ সামরিক ক্ষমতাধর দেশের এই তালিকায় চতুর্থ স্থানে আছে ভারত; দেশটির স্কোর শূন্য দশমিক ১০২৫। আর শূন্য দশমিক ১৪৩৫ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে যুক্তরাজ্য।

এছাড়া সূচকের শীর্ষ ১০ দেশের মধ্যে ৬ষ্ঠ দক্ষিণ কোরিয়া (স্কোর ০.১৫০৫), পাকিস্তান ৭ম (স্কোর ০.১৬৯৪), জাপান ৮ম (স্কোর ০.১৭১১), ফ্রান্স ৯ম (স্কোর ০.১৮৪৮) এবং ইতালি দশম (স্কোর ০.১৮৪৮) স্থানে রয়েছে।

আর বাংলাদেশের আরেক প্রতিবেশি মিয়ানমার রয়েছে ৩৮তম স্থানে। দেশটির স্কোর শূন্য দশমিক ৫৭৬৮। জিএফপির এই সূচকে ইরান ১৭তম, ইসরায়েল ১৮তম, ভিয়েতনাম ১৯তম, সৌদি আরব ২২তম, তাইওয়ান ২৩, থাইল্যান্ড ২৪তম ও উত্তর কোরিয়া ৩৪তম সামরিক ক্ষমতাধর দেশের অবস্থানে রয়েছে।

আর এই তালিকার একেবারে তলানিতে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভুটান। ১৪৫তম অবস্থানে থাকা দেশটির স্কোর ৬ দশমিক ২০১৭।

সূত্র : জিএফপি।





প্রধান সংবাদ এর আরও খবর

নিজের বিয়েতে নাচবেন কিয়ারা আদভানি নিজের বিয়েতে নাচবেন কিয়ারা আদভানি
হজের নিবন্ধন শুরু ৮ ফেব্রুয়ারি হজের নিবন্ধন শুরু ৮ ফেব্রুয়ারি
<small>রাজস্ব সম্মেলন-২০২৩ </small>সামর্থ্যবান সবাইকে কর দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর রাজস্ব সম্মেলন-২০২৩ সামর্থ্যবান সবাইকে কর দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
ভোলায় আনন্দ মুখর পরিবেশে গ্রীন ভিউ মডেল স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত। ভোলায় আনন্দ মুখর পরিবেশে গ্রীন ভিউ মডেল স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত।
দুলারহাটে বৈদ্যুতিক শক দিয়ে মাছ ধরতে গিয়ে প্রাণ গেল যুবকের দুলারহাটে বৈদ্যুতিক শক দিয়ে মাছ ধরতে গিয়ে প্রাণ গেল যুবকের
<small>ভোলায় পথ সভায়</small>আ’লীগ সরকারের সময়ে যে উন্নয়ন হয়েছে তা ইতিহাসে বিরল - তোফায়েল আহমেদ ভোলায় পথ সভায়আ’লীগ সরকারের সময়ে যে উন্নয়ন হয়েছে তা ইতিহাসে বিরল - তোফায়েল আহমেদ
দুলারহাটে রাতের আঁধারে বসত ঘর ভেঙে নিয়ে যাওয়ার অভিযোগ দুলারহাটে রাতের আঁধারে বসত ঘর ভেঙে নিয়ে যাওয়ার অভিযোগ
তথ্য প্রযুক্তি সহায়তায় প্রতারকের কাছ থেকে টাকা উদ্ধার। তথ্য প্রযুক্তি সহায়তায় প্রতারকের কাছ থেকে টাকা উদ্ধার।
<small>বিপিএল ২০২৩</small>বরিশালকে হারিয়ে পাঁচে ঢাকা বিপিএল ২০২৩বরিশালকে হারিয়ে পাঁচে ঢাকা
১৪ বছরে বাংলাদেশ বদলে গেছে : প্রধানমন্ত্রী ১৪ বছরে বাংলাদেশ বদলে গেছে : প্রধানমন্ত্রী

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
লাল গোলাপ যে অর্থ বহন করে
বিপিএল ২০২৩রুদ্ধশ্বাস ম্যাচে শেষ বলে খুলনাকে হারালো কুমিল্লা
ঠিক হয়নি সাবমেরিন ক্যাবল৭ মাস অন্ধকারে মাঝেরচর ও মদনপুরবাসী
যাকে বিয়ে করতে যাচ্ছেন তার সম্পর্কে জেনে নেওয়া উচিত
শীতে ঘরেই তৈরি করুন পাটিসাপটা পিঠা
মানবতার সেবায় ২৫ বছর গ্রামীণ জন উন্নয়ন সংস্থার রজত জয়ন্তি
স্বাগত ২০২৩নতুন আশা, নতুন সম্ভাবনায়
নতুন বছরেবিশ্বের বৃহত্তম জনসংখ্যার দেশ হবে ভারত
আজ ভোলা মুক্ত দিবস
ভোলায় আর্জেন্টিনা- ব্রাজিল বির্তকদু’পক্ষের সংঘর্ষে আর্জেন্টিনার সমর্থক নিহত,আহত ৯