শিরোনাম:
ভোলা, সোমবার, ৬ ফেব্রুয়ারী ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

Bholabani
বুধবার ● ২৮ ডিসেম্বর ২০২২
প্রথম পাতা » জেলার খবর » উদ্ধার কাজ শুরু ৪ দিনেও উদ্ধার হয়নি মেঘনায় ডুবে যাওয়া কার্গো জাহাজ এমভি সাগর নন্দিনী-২
প্রথম পাতা » জেলার খবর » উদ্ধার কাজ শুরু ৪ দিনেও উদ্ধার হয়নি মেঘনায় ডুবে যাওয়া কার্গো জাহাজ এমভি সাগর নন্দিনী-২
৫২ বার পঠিত
বুধবার ● ২৮ ডিসেম্বর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

উদ্ধার কাজ শুরু ৪ দিনেও উদ্ধার হয়নি মেঘনায় ডুবে যাওয়া কার্গো জাহাজ এমভি সাগর নন্দিনী-২

খলিল উদ্দিন ফরিদ।।ভোলাবাণী।।তিন দিন পর ভোলায় মেঘনা নদীতে জ্বালানি তেলসহ ডুবে যাওয়া কার্গো জাহাজ এমভি সাগর নন্দিনী-২ এর উদ্ধার কাজ শুরু করেছে। আজ বুধবার সকাল ১০টা থেকে এ উদ্ধার কাজ শুরু করা হয়। তবে এখনো দৃশ্যত তেমন কোনো অগ্রগতি নেই বলে জানিয়েছেন পদ্মা অয়েল কোম্পানি লি. এর এজিএম আনোয়ার হোসেন।

৪ দিনেও উদ্ধার হয়নি মেঘনায় ডুবে যাওয়া কার্গো জাহাজ এমভি সাগর নন্দিনী-২উদ্ধারকারী জাহাজ হুমায়রা আজ বুধবার সকালে ঘটনাস্থলে এসে পৌঁছায়। বিআইডব্লিউটিএ ও কোস্টগার্ডসহ ৫০ সদস্যের ডুবুরি ও বিশেষজ্ঞ দল এ উদ্ধার কাজে অংশ নেন। কোস্টগার্ড ও নৌ পুলিশ উদ্ধার কাজে সহযোগিতা করছেন বলে জানিয়েছেন পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড এর ডিজিএম আসিফ মালেক।

পদ্মা অয়েল কোম্পানি লি. এর এজিএম আনোয়ার হোসেন ঘটনাস্থল থেকে ফিরে বুধবার রাতে বলেন, আসলে বুধবার সকাল থেকে উদ্ধার কাজ শুরু হলেও দৃশ্যত তেমন কোনো অগ্রগতি নেই। আজ শুধুমাত্র দুটি পন্টুন নোঙর করে রশি টেনে উদ্ধার কাজের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

আনোয়ার হোসেন আরও বলেন, ডুবুরি দল প্রতিদিন শুধু দুই ঘণ্টা করে কাজ করতে পারেন। এর বেশি কাজ করতে পারেন না। উদ্ধারের মূল কার্যক্রম বৃহস্পতিবার সকাল থেকে শুরু হবে। তবে,৩-৪ দিনের মধ্যে জাহাজটি উদ্ধার করা সম্ভব হবে বলেও জানান পদ্মা অয়েল কোম্পানি লি. এর এ কর্মকর্তা।

এদিকে বুধবার বিকেলে কোস্টগার্ড দক্ষিণ জোন এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, ভোলার মেঘনা নদীতে দুর্ঘটনায় কবলিত অয়েলট্যাঙ্কার সাগর নন্দিনী ২ এর নির্গত তেল যেন পানিতে মিশে পরিবেশ দূষণ করতে না পারে, সে জন্য ৪র্থ দিনের মতো বুধবার সকাল থেকে কোস্ট গার্ড দক্ষিণ জোনের ল্যামর সংযোজিত অত্যাধুনিক বোটের সাহায্যে পানি থেকে তেল অপসারণের কাজ চলমান রয়েছে। দুর্ঘটনা কবলিত অয়েল ট্যাংকার উদ্ধারের নিমিত্তে বিআইডব্লিউটিএর দুটি টাগ বোট ও একটি বার্জ (জহুর) কোস্টগার্ডের ডুবুরি দলের সহযোগিতায় উদ্ধার কাজ পরিচালনা করছে। উদ্ধারকাজের জন্য অন্য একটি বার্জ (হুমায়রা) বুধবার সকালে ঘটনাস্থলে এসে পৌঁছেছে। এ ছাড়া কোস্ট গার্ড দক্ষিণ জোনের দুইটি টিম সার্বক্ষণিক সার্বিক নিরাপত্তা নিশ্চিত করে আসছে।

উল্লেখ্য, গত রোববার ভোরে চট্টগ্রাম থেকে ১১ লাখ লিটার তেল নিয়ে চাঁদপুরের উদ্দেশে রওনা দেয় পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের কার্গো জাহাজ সাগর নন্দিনী-২। ঘন কুয়াশার কারণে এটি ভোলা সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের তুলাতলী এলাকায় অপর একটি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায়। দুর্ঘটনার পর থেকেই কোস্টগার্ড দক্ষিণ জোনের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে ডুবন্ত তেলবাহী জাহাজের নিরাপত্তাসহ উদ্ধার কাজে অংশ নেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
লাল গোলাপ যে অর্থ বহন করে
বিপিএল ২০২৩রুদ্ধশ্বাস ম্যাচে শেষ বলে খুলনাকে হারালো কুমিল্লা
ঠিক হয়নি সাবমেরিন ক্যাবল৭ মাস অন্ধকারে মাঝেরচর ও মদনপুরবাসী
যাকে বিয়ে করতে যাচ্ছেন তার সম্পর্কে জেনে নেওয়া উচিত
শীতে ঘরেই তৈরি করুন পাটিসাপটা পিঠা
মানবতার সেবায় ২৫ বছর গ্রামীণ জন উন্নয়ন সংস্থার রজত জয়ন্তি
স্বাগত ২০২৩নতুন আশা, নতুন সম্ভাবনায়
নতুন বছরেবিশ্বের বৃহত্তম জনসংখ্যার দেশ হবে ভারত
আজ ভোলা মুক্ত দিবস
ভোলায় আর্জেন্টিনা- ব্রাজিল বির্তকদু’পক্ষের সংঘর্ষে আর্জেন্টিনার সমর্থক নিহত,আহত ৯