উদ্ধার হয়নি মেঘনায় ডুবে যাওয়া জাহাজ, তেল ভাসছে নদীতে

প্রথম পাতা » প্রধান সংবাদ » উদ্ধার হয়নি মেঘনায় ডুবে যাওয়া জাহাজ, তেল ভাসছে নদীতে
সোমবার, ২৬ ডিসেম্বর ২০২২



খলিল উদ্দিন ফরিদ।।ভোলাবাণী।।ভোলার মেঘনা নদীর তুলাতুলি এলাকায় অকটেল ও ডিজেলবোঝাই জাহাজ ডুবির ঘটনায় মালিক পক্ষ থেকে নিজস্ব উদ্যোগে জাহাজটি উদ্ধারের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

উদ্ধার হয়নি মেঘনায় ডুবে যাওয়া জাহাজ, তেল ভাসছে নদীতে

ডুবে যাওয়া জাহাজের মাস্টার মো. মাসুদুর রহমান বেল্লাল বিষয়টি নিশ্চিত করেন জানান, ইতিমধ্যে সাগর বধূ-৩ নামে একটি জাহাজ ঘটনাস্থলে এসে পৌঁছেছে ও বিকেলের দিকে আরেকটি জাহাজ এসে পৌঁছাবে। দুইটি জাহাজ মিলে ওই ডুবে যাওয়া জাহাজ উদ্ধারের চেষ্টা করা হবে।এর আগে কোস্টগার্ড দক্ষিণ জোনের স্টাফ অফিসার অপারেশন লে. এম হাসান মেহেদী জানান, আজ সোমবার সকাল ১০টার দিকে ডুবে যাওয়া জাহাজের থেকে তেল উদ্ধার কাজ জোয়ারের কারণে বন্ধ করেছে কোস্টগার্ড। শেষ খবর পাওয়া পর্যন্ত কী পরিমাণ তেল উদ্ধার হয়েছে তা এখনো নিশ্চিত করে বলতে পারছেন না কোস্টগার্ড।

অপরদিকে তেলবাহী জাহাজডুবির ঘটনা তদন্তে পদ্মা অয়েল কোম্পানির পক্ষ থেকে ৪ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। ইতিমধ্যে কমিটির সদস্যরা তদন্তকাজ করে যাচ্ছেন।

কমিটির সদস্যরা হলেন- আসিফ মালিক উপমহাব্যবস্থাপক(পরিচালন) আহ্বায়ক, মো. আনোয়ার হোসেন সহকারী মহাব্যবস্থাপক (পরিচালন) সদস্যসচিব, ইমরানুল হাসান চৌধুরী (উপব্যবস্থাপক, চাঁদপুর) সদস্য, শফিউল ইসলাম বিশ্বাস, (বিপনন কর্মকর্তা, বরিশাল)। কমিটিকে ৪ কর্ম দিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এদিকে স্থানীয় পরিবেশবিদেরা বলছেন, তেলের জাহাজ ডুবির কারণে প্রচুর পরিমাণ তেল নদীতে ভাসছে। এতে করে নদীতে মাছ মারা যাওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে পরিবেশ বিপর্যয় ঘটতে পারে। নদীর পানি থেকে তেলের গন্ধ বের হচ্ছে।

এছাড়াও শীতে যেসব অতিথি পাখি এসেছে সেগুলো মারা যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই সরকারে পক্ষ থেকে দ্রুত তেল অপসারণ করার দাবি জানান তারা।

তবে কোস্টগার্ডের পক্ষ থেকে বলা হচ্ছে নদী থেকে তেল অপসারণ করার জন্য একটি অয়েল পুলিয়েশন যন্ত্র নিয়ে কোস্টগার্ডের একটি টিম কাজ করছে।

উল্লেখ্য, শনিবার চট্টগ্রাম বন্দর থেকে ৯শ’ টন অকটেল ও ডিজেল লোড করে চাঁদপুরের ৫ নম্বর ঘাটের পদ্মা ডিপোর উদ্দেশ্যে রওনা হয় সাগর নন্দিনী-২ নামে তেলবাহী জাহাজটি। রবিবার ভোর ৪টার দিকে ভোলার সদর উপজেলার তুলাতুলি মেঘনা নদীতে আসলে কুয়াশার কারণে কিছু দেখা যাচ্ছিল না।

এ সময় পেছন দিক থেকে আসা আরেকটি জাহাজ তাদের জাহাজটিকে ধাক্কা দেয়। এতে তাদের পেছনের ইঞ্জিন রুমের কাছে ছিদ্র হয়ে পানি প্রবেশ করে জাহাজটি ডুবে যায়। এ সময় ডাক চিৎকার শুনে একটি বালুবাহী বলগেট জাহাজে থাকা সবাইকে জীবিত উদ্ধার করে।

বাংলাদেশ সময়: ২০:৫৪:১১   ৫৬ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ভোলায় মহানবী (সা.) কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান
শশীভূষণ বাজারে অগ্নিকান্ডে তিন দোকান পুড়ে ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি
ভোলায় তিনদিন ব্যাপী সাংবাদিকদের বেসিক জার্নালিজম ট্রেনিং এর উদ্বোধন
ভোলার কৃষকরা ঝুঁকছেন ক্যাপসিকাম চাষে
স্মার্টফোনে ই-লাইসেন্স দেখিয়েও গাড়ি চালানো যাবে
ইতিহাসে প্রথমবারের মতো মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সৌদি সুন্দরী
মনপুরায় রোগীদের সহায়তার ৩ লক্ষ টাকার চেক বিতরন ॥
ভোলা ইসলামী আন্দোলনের আলোচনা সভা ও ইফতার মাহফিল।
মনপুরায় মহান স্বাধীনতা দিবস পালিত
ভোলায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদযাপন

আর্কাইভ