শিরোনাম:
ভোলা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ন ১৪২৯

Bholabani
বুধবার ● ২৩ নভেম্বর ২০২২
প্রথম পাতা » প্রধান সংবাদ » সংস্কারের অভাবে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে ভোলা সদর হাসপাতাল ভবন
প্রথম পাতা » প্রধান সংবাদ » সংস্কারের অভাবে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে ভোলা সদর হাসপাতাল ভবন
১৫ বার পঠিত
বুধবার ● ২৩ নভেম্বর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সংস্কারের অভাবে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে ভোলা সদর হাসপাতাল ভবন

ছোটন সাহা ।।ভোলাবাণী।। সংস্কারের অভাবে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে ভোলার ২৫০ শয্যার জেনারেল হাসপাতালের পুরাতন ভবনটি। সেখানে ছাদ থেকে মেঝেতে পলেস্তারা ধ্বসে পড়ে ঘটছে দুর্ঘটনা। এতে আতিংক হয়ে পড়েছেন রোগী, নার্স ও চিকিৎসকরা।

এক সপ্তাহের মধ্যে তিন বার পলেস্তারা ধ্বসে হাসপাতালের পাঁচ নার্স আহত হওয়ারও ঘটনা ঘটেছে।

হাসপাতালটিতে ডায়রিয়া, মেডিসিন ও সার্জারি ওয়ার্ডের অবস্থা বেশি ঝুঁকিপূর্ণ। ভবনটি দ্রুত মেরামতের দাবী জানিয়েছেন নার্স ও রোগীরা।

জানা গেছে, ভোলার উন্নত চিকিৎসার জন্য একমাত্র সেবা প্রতিষ্ঠান ভোলা সদর হাসপাতাল। এখানে ইনডোরে প্রতিদিন গড়ে শতাধিক এবং আউটডোরে তিন শতাধিক রোগী চিকিৎসা নিচ্ছেন। কিন্তু ৬২ বছরের পুরনো হাসপাতাল ভবনটি এখন অনেকটাই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

রোগীরা মনে করছেন, পুরনো এ ভবনটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়লেও জোড়াতালি দিয়ে চলছে চিকিৎসা কার্যক্রম। বর্তমানে হাসপাতালের অবস্থা যেন আরও নাজুক হয়ে পড়েছে। জরাজীর্ন ভবন থেকে পলেস্তারা ধ্বসে পড়ার কারণে আতংকিত থাকছেন নার্স ও রোগীরা।

আমজাদ হোসেন নামে এক রোগী কলেন, হাসপাতালে চিকিৎসা নিতে এসে আরও ভয়ের মধ্যে আছি। কখন আবার ভবন ধ্বসে পড়ে এই ভয়ও মনে কাজ করে।

তাসলিমা বেগম নামে এক রোগীর স্বজন বলেন, ডায়রিয়া ওয়ার্ডটি বেশি ঝুঁকিপূর্ণ। সেখানে শিশুদের নিয়ে আরও ভয়ের মধ্যে থাকতে হয়।

রোগীর স্বজন সাহাবুদ্দিন বলেন, আমারা হাসপাতালে আসি সুস্থ্য হওয়ার জন্য। কিন্তু হাসপাতালে এসে যদি ভয়ের মধ্যে থাকতে হয়, তাহলে কিভাবে নিশ্চিতে চিকিৎসা নিব!

হাসপাতালের কয়েকজন নার্স নাম প্রকাশ না করার শর্তে জানান, রোগীদেরর সেবা দিতে গিয়ে আমরা নিজেরাই আতংকে থাকি। কখন ছাদ ধ্বসে পরে। এরই মধ্যে আমাদের তিনজন নার্স আহত হয়েছেন।

নার্সিং স্টুডেন্ট সুইটি আক্তার বলেন, ভবন ঝুঁকিপূর্ণ থাকার কারণে রুমের বাইরে মেঝতে বসে চিকিৎসা দেই। তারপরেও মনে ভয় কাজ করে।

সিনিয়র স্টাফ নার্স নুরে জান্নাত বলেন, হাসপাতালের ভবন ঝুঁকিপূর্ণ থাকায় অনেকেই আতংকে থাকেন। জরুরি ভিত্তিতে ভবন সংস্কার করা প্রয়োজন।

নার্সিং সুপারভাইজার নাসিমা বেগম বলেন, গত এক সপ্তাহে হাসাপাতালের ডায়রিয়া, পুরুষ সার্জারি ও মেডিসিন ওয়ার্ডে ছাদেন পলেস্তারা ধ্বসে তিন জন নার্স আহত হয়েছেন। জরুরি ভিত্তিতে ভবনটি সংস্কার করা প্রয়োজন। আমরা এটা নিয়ে ভয়ের মধ্যে থাকি।

হাসপাতালের অন্যান্য ওয়ার্ডের মধ্যে বিশেষ করে ডায়রিয়া, মহিলা ও পুরুষ মেডিসিন এবং সার্জারী ওয়ার্ড বেশি ঝুঁকিপূর্ণ বলেও জানান তিনি।

এ ব্যাপারে ২৫০ শয্যার জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মুহাম্মদ লোকমান হাকিম  বলেন, গণপূর্ত বিভাগকে বিষয়টি নিয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য জানানো হয়েছে। ভবনটি অনেক ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে।

১৯৬২ সালে ১০ শয্যা দিয়ে শুরু হয়েছিল হাসপাতালটির কার্যক্রম। পরে ১৯৭২ সালে এটি ৫০ শয্যা এবং ২০০০ সাল থেকে ১০০ শয্যায় বর্ধিত করা হয়। আর গত তিন বছর ধরে একই ভবনে চলছে ২৫০ শয্যার কার্যক্রম।

এ হাসপাতালের কার্যক্রম নতুন ভবনে স্থান্তরিত করে ঝুঁকিমুক্তভাবে সেবার মান বৃদ্ধি করার দাবি জানান ভোলাবাসী।





প্রধান সংবাদ এর আরও খবর

মেঘনা নদীতে নৌকা থেকে পড়ে জেলে নিখোঁজ মেঘনা নদীতে নৌকা থেকে পড়ে জেলে নিখোঁজ
<small>১৯তম বার্সেলোনা হিউম্যান রাইটস ফিল্ম ফেস্টিভ্যাল</small>বার্সোলোনায় যাচ্ছে জয়ার ‘নকশিকাঁথার জমিন’ ১৯তম বার্সেলোনা হিউম্যান রাইটস ফিল্ম ফেস্টিভ্যালবার্সোলোনায় যাচ্ছে জয়ার ‘নকশিকাঁথার জমিন’
নতুন সাজে  নেইমার নতুন সাজে নেইমার
<small>দেশের অর্থনীতি এখনো স্থিতিশীল আছে </small>রিজার্ভ নিয়ে গুজবে কান দেবেন না : প্রধানমন্ত্রী দেশের অর্থনীতি এখনো স্থিতিশীল আছে রিজার্ভ নিয়ে গুজবে কান দেবেন না : প্রধানমন্ত্রী
ঘরে ঘরে আওয়ামী লীগের দুর্গ গড়ে তুলতে হবে: তোফায়েল আহমেদ এমপি ঘরে ঘরে আওয়ামী লীগের দুর্গ গড়ে তুলতে হবে: তোফায়েল আহমেদ এমপি
<small>কৃষি প্রণোদনা হিসেবে</small>চরফ্যাশনে সাড়ে পনের হাজার কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ কার্যক্রমের উদ্বোধন কৃষি প্রণোদনা হিসেবেচরফ্যাশনে সাড়ে পনের হাজার কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ কার্যক্রমের উদ্বোধন
<small>ভারতের বাংলাদেশ সফর</small>মিরাজের সংগ্রামী ব্যাটিং,  অবিস্মরণীয় জয় বাংলাদেশের ভারতের বাংলাদেশ সফরমিরাজের সংগ্রামী ব্যাটিং, অবিস্মরণীয় জয় বাংলাদেশের
<small>মেঘনা নদী হতে অপহৃত ১৫ জেলে</small>  মুক্তিপনে মুক্তি ৯ জেলে মেঘনা নদী হতে অপহৃত ১৫ জেলে মুক্তিপনে মুক্তি ৯ জেলে
নীলকমল ইউনিয়ন যুবলীগের সভাপতি পদ প্রত্যাশী মোঃ ফারুক নীলকমল ইউনিয়ন যুবলীগের সভাপতি পদ প্রত্যাশী মোঃ ফারুক
<small>নেত্রকোনা জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন</small> ঐক্যবদ্ধ আওয়ামীলীগকে কেউ হারাতে পারবে না: কাদের নেত্রকোনা জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ঐক্যবদ্ধ আওয়ামীলীগকে কেউ হারাতে পারবে না: কাদের

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ডিসেম্বরের মাঝামাঝিতে জেঁকে বসবে শীত
মুজিব কোর্টের ইতিকথা
ভোলায় নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান পেয়েছে বাপেক্স
লালমোহনে স্লো রেস মোটরসাইকেল প্রতিযোগিতা অনুষ্ঠিত
বিয়ের পরে ওজন বাড়ে,জেনে নিন এর কারণ
ভোলায় হারিয়ে যাওয়া ১০টি ফোন উদ্ধার করলো সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন
চরফ্যাশনে দেশী হাঁসের কালো ডিম নিয়ে এলাকায় চাঞ্চল্যে
যে কোন সংকটে মানবসেবায় ঝাঁপিয়ে পড়েন শাহপরান জয়
যৌনতায় সুখ পেলই বিয়ে হয় যেখানে
তজুমদ্দিনে টেকশই বেড়িবাঁধ নির্মাণ,অপরূপ সৌন্দর্যের হাতছানি।