কমিউনিটিতে বিশেষ অবদান রাখায়অস্ট্রেলিয়া প্রবাসী সাংবাদিক আবদুল মতিনকে সিডনিতে সম্মাননা

প্রথম পাতা » প্রধান সংবাদ » কমিউনিটিতে বিশেষ অবদান রাখায়অস্ট্রেলিয়া প্রবাসী সাংবাদিক আবদুল মতিনকে সিডনিতে সম্মাননা
বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০২২



বিশেষ প্রতিনিধি ।।ভোলাবাণী।।  সিডনিতে ‘সাংবাদিক সম্মাননা ২০২২’ পেলেন অস্ট্রেলিয়া প্রবাসী সাংবাদিক আবদুল মোহাম্মাদ মতিন। কমিউনিটিতে বিশেষ অবদান রাখার জন্য সম্প্রতি সিডনির পেরিপার্কের কমিউনিটি হলে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে তাকে এই সম্মাননা প্রদান করা হয়।

সিডনিতে ‘সাংবাদিক সম্মাননা ২০২২’ পেলেন অস্ট্রেলিয়া প্রবাসী সাংবাদিক আবদুল মোহাম্মাদ মতিন।

সামাজিক সচেতনতা বৃদ্ধি ও নবধারা নিউজ ডট নেট-এর ১০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে সিডনির বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবন্দ, কাউন্সিলর, সাংবাদিক, কমিউনিটির বিশিষ্ট ব্যক্তি এবং নবধারা নিউজ ও নবধারা অ্যাসোসিয়েশনের সদস্যরা উপস্থিত ছিলেন।মোহাম্মাদ আব্দুল মতিন বর্তমানে বিদেশবাংলা টোয়েন্টিফোর ডট কমের প্রধান সম্পাদক, অস্ট্রেলিয়া-টাইমের সম্পাদক এবং টাইমস্ টোয়েন্টিফোর টিভি’র অস্ট্রেলিয়া ব্যুরো প্রধান এবং অস্ট্রেলিয়া-বাংলাদেশ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতির দায়িত্ব পালন করে আসছেন।

পাশাপাশি তিনি বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরামের (বিজেআরএফ) শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক। এর আগে তিনি সিডনি প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও সভাপতির দায়িত্ব পালন করেন।

  • মোহাম্মাদ আব্দুল মতিন অস্ট্রেলিয়া-বাংলাদেশ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি
  • বিদেশবাংলা টোয়েন্টিফোর ডট কমের প্রধান সম্পাদক
  • অস্ট্রেলিয়া-টাইমের সম্পাদক
  •  টাইমস্ টোয়েন্টিফোর টিভি’র অস্ট্রেলিয়া ব্যুরো প্রধান।

বিদেশবাংলা টোয়েন্টিফোর ডট কমের প্রধান সম্পাদক মোহাম্মাদ আবদুল মতিন ১৯৮৯ সালে মুসলিম সাংবাদিকতার পথিকৃৎ মাওলানা আকরাম খাঁ সম্পাদিত তৎকালীন দৈনিক আজাদ পত্রিকায় যোগদানের মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। তারপর তিনি ১৯৯১ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রতিথযশা সাংবাদিক সৈয়দ মুরতজা আলী (এস এম আলী) সম্পাদিত দ্য ডেইলি স্টার পত্রিকার গাজীপুর প্রতিবেদক হিসেবে যোগদান করেন। একই সময় তিনি টঙ্গী থেকে প্রকাশিত সাপ্তাহিক অগ্নিসাক্ষী পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পালন করেন।

পরবর্তীতে ১৯৯৪-৯৬ সাল পর্যন্ত অধ্যাপক আবুল কালাম আযাদ ও মহিউদ্দিন আহমেদ সম্পাদিত মাটির বাংলা পত্রিকার সহকারী সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন। ১৯৯৬ সালে মোস্তফা কামাল মহিউদ্দিন সম্পাদিত দৈনিক আবির্ভাব পত্রিকার প্রধান প্রতিবেদক এবং পরবর্তীতে একই গ্রুপ থেকে প্রকাশিত ইংরেজী দৈনিক দ্য ডেইলি ডিসক্লোজার পত্রিকার প্রধান প্রতিবেদক হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশ সচিবালয়, জাতীয় সংসদ, প্রধানমন্ত্রীর কার্যালয়, বঙ্গভবন ও রাজনৈতিক বিটে কাজ করতেন আবদুল মতিন।

আবদুল মতিন অস্ট্রেলিয়ায় যাওয়ার পর প্রথমে ২০১২ সালের প্রথম দিকে অস্ট্রেলিয়ায় থেকে বাংলা ও ইংরেজি ভাষায় বিদেশবাংলা টোয়েন্টিফোর ডট কম ও পরবর্তীতে একই বছরের শেষের দিকে এবিসি বাংলা ডট নেট নামে দুটি অনলাইন নিউজ পোর্টালের প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করছেন। বিদেশবাংলা টোয়েন্টিফোর ডট কম হচ্ছে অস্ট্রেলিয়া থেকে বাংলা ভাষায় প্রকাশিত প্রথম ২৪ ঘণ্টার অনলাইন নিউজ পোর্টাল। এছাড়াও তিনি অস্ট্রেলিয়া টাইমসের উপস্থাপক এবং বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে জড়িত রয়েছেন।

বাংলাদেশ সময়: ১১:০৬:০১   ৮৫ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ভোলায় মহানবী (সা.) কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান
শশীভূষণ বাজারে অগ্নিকান্ডে তিন দোকান পুড়ে ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি
ভোলায় তিনদিন ব্যাপী সাংবাদিকদের বেসিক জার্নালিজম ট্রেনিং এর উদ্বোধন
ভোলার কৃষকরা ঝুঁকছেন ক্যাপসিকাম চাষে
স্মার্টফোনে ই-লাইসেন্স দেখিয়েও গাড়ি চালানো যাবে
ইতিহাসে প্রথমবারের মতো মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সৌদি সুন্দরী
মনপুরায় রোগীদের সহায়তার ৩ লক্ষ টাকার চেক বিতরন ॥
ভোলা ইসলামী আন্দোলনের আলোচনা সভা ও ইফতার মাহফিল।
মনপুরায় মহান স্বাধীনতা দিবস পালিত
ভোলায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদযাপন

আর্কাইভ