নিষেধাজ্ঞা শেষে মাছ শিকারে নেমেছে ভোলার জেলেরা

প্রথম পাতা » প্রধান সংবাদ » নিষেধাজ্ঞা শেষে মাছ শিকারে নেমেছে ভোলার জেলেরা
শুক্রবার, ২৮ অক্টোবর ২০২২



স্টাফ রিপোর্টার।। ভোলাবাণী।। টানা ২২ দিনের মাছ ধরা নিষেধাজ্ঞা শেষ হচ্ছে শুক্রবার মধ্যরাতে। মা ইলিশ রক্ষার শেষ দিনে ভোলার মেঘনা নদীতে মাছ শিকারে নেমেছেন ভোলার জেলেরা।

নিষেধাজ্ঞা শেষে মাছ শিকারে নেমেছে ভোলার জেলেরাএতে ভোলার উপকূলীয় এলাকার বিভিন্ন জেলেপাড়ার পরিবারগুলো ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে। গত ২২দিন ধরে নির্জীব থাকা জেলে পাড়ায় আগের চিরচেনা প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে।

শুক্রবার (২৮ অক্টোবর) মধ্যরাত থেকে নিষেধাজ্ঞা উঠে যাওবার ঘোষণা থাকলেও এদিন দুপুর থেকেই নদীতে নৌকা এবং ট্রলার যোগে জেলেদের মাছ ধরতে দেখা গেছে।

শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত ভোলা সদর উপজেলার ইলিশা এলাকায় সরেজমিনে  গিয়ে দেখা যায়, জেলেরা মাছ শিকারে নদীতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। তাই এখন ব্যস্ত সময় পার করছেন তারা। কেউ জাল ঠিক করছেন আবার কেউ নৌকা মেরামত করছেন। মধ্যরাত হলেই নদীতে নেমে পড়বেন মাছ ধরার উদ্দেশ্যে।

জেলেরা জানান, সবকিছু ভুলে গিয়ে নিষেধাজ্ঞার পর আজ মধ্য রাত থেকে তাদের জালে ঝাঁকে ঝাঁকে রূপালি ইলিশ ধরা পড়বে এমনটাই আশা করছে সবাই। চলতি মৌসুমে মাছের যে আকাল গিয়েছে তার অনেকটা কাটিয়ে উঠতে পারবে।

সদর উপজেলার পূর্ব ইলিশা এলাকার আঃ রহমান বলেন, ভোলায় অনেক জেলে রয়েছে। নিবন্ধিত হয়েছে কিছু সংখ্যক। যারা নিবন্ধিত করেছে তারাও ঠিকমতো নিষেধাজ্ঞার সময় সুযোগ-সুবিধা পাননি। বেশির ভাগ জেলেদের পরিবার নিয়ে কষ্টে দিন কেটেছে।’

ইলিশা এলাকার শহীদ মাঝি বলেন, ‘২২ দিন পর নিষেধাজ্ঞা শেষে জেলেদের কিছুটা উৎসাহ-উদ্দীপনা থাকলেও পাশাপাশি ঋণ নিয়ে দুশ্চিন্তা রয়েছে। অনেকের ঋণ রয়েছে, কিন্তু ২২ দিন মাছ ধরা বন্ধ থাকায় পরিশোধ করা সম্ভব হয়নি। এখন মাছ ধরে নিজেও চলতে হবে, ঋণও পরিশোধ করতে হবে।

জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ বলেন, ‘ইলিশের প্রজননকালীন ২২ দিন নদীতে মাছ ধরা বন্ধ থাকায় বর্তমানে বঙ্গোপসাগর মাছের উৎপাদন বাড়ছে। এ প্রচেষ্টা অব্যাহত রাখতে পারলে বঙ্গোপসাগর একটি সমৃদ্ধ মৎস্য ভাণ্ডারে পরিণত হবে। নদীতে ইলিশ ধরার নিষেধাজ্ঞা সফলভাবে পালন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০:৩৩:১৭   ৬২ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ॥
ভোলা সদর উপজেলা নির্বাচন ২০২৪আপনাদের পবিত্র ভোট ৫ বছরের জন্য ভাল পাত্রে জমা রাখবেন-মোহাম্মদ ইউনুছ
দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি
ঝুঁকি নিয়ে সাঁকো পারাপার খালের উপর ব্রিজ নির্মানের দাবী মনপুরাবাসীর ॥
লালমোহনে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময়
লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ
উপজেলা পরিষদ নির্বাচন ২৪ভোলার ৩ উপজেলায় ৩৮ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল
কাউকে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ক্ষুণ্ন করতে দেব না : প্রধানমন্ত্রী
প্রচণ্ড গরমে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা
শশীভূষণে পানিতে ডুবে দুই সহোদরের মৃত্যু

আর্কাইভ