৭ অক্টোবর থেকে-২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা বন্ধ ॥ মনপুরায় নিষেধাজ্ঞা মানতে জেলেরা প্রস্তুতি নিচ্ছেন

প্রথম পাতা » প্রধান সংবাদ » ৭ অক্টোবর থেকে-২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা বন্ধ ॥ মনপুরায় নিষেধাজ্ঞা মানতে জেলেরা প্রস্তুতি নিচ্ছেন
বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০২২




মোঃ ছালাহউদ্দিন।।ভোলাবাণী।।মনপুরা প্রতিনিধি॥
আগামী ৭ অক্টোবর থেকে ২৮ শে অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ আহরন , পরিবহন ও বিক্রয় বন্ধ থাকবে। এই সময় সরাদেশ ব্যাপী ইলিশ আহরন ,বিপনন, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বিনিয়োগ নিষিদ্ধ।

মনপুরার জেলেরা নিষেধাজ্ঞা মানতে মেঘনানদী থেকে উঠতে শুরু করেছেন । জেলেরা খালের ভিতর তাদের ট্রলার বেধে রাখছেন। ছবিগুলো উপজেলার উত্তর সাকুচিয়া ইউনিয়নের মাষ্টারহাট ঘাট।

সরকারের এই নিষেধাজ্ঞা মানতে মনপুরার জেলেরা প্রস্তুতি নিচ্ছেন। যদিও ইলিশ মৌসুমে জেলেরা তেমন কোন ইলিশের দেখা পায়নি। ভরা  মৌসুমে জেলেদের জালে ইলিশ ধরা না পড়ায় অধিকাংশ জেলে দায় দেনা জর্জরিত। ৭অক্টোবর থেকে ইলিশ মাছ ধরা বন্ধ হয়ে যাবে। পরিবার পরিজন নিয়ে কিভাবে সংসার চালাবেন তার চিন্তায় এখন জেলেরা হতাশা ভুগছেন। সরকার নিষেধাজ্ঞার সময় জেলেদের বিকল্প কর্মসং¯’ানের ব্যাব¯’া না করলে জেলেরা বেকার হয়ে পড়বে। পরিবার পরিজন নিয়ে জেলেরা এখন দুঃচিন্তায় আছেন।
বাংলাদেশ মৎস্য গবেষনা ইনষ্টিটিটের তথ্য অনুযায়ী দেশের মোট মৎস্য উৎপাদনের প্রায় ১২ শতাংশ আসে ইলিশ থেকে। আর সরকারী হিসেবে জিডিপিতে ইলিশের অবদান ১ শতাংশ ।

বাংলাদেশে ২০০৩-২০০৪ সাল থেকে জাটকা রক্ষায় কর্মসূচী শুরু হয়েছে। তার পর থেকেই ধীরে ধীর  ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। ইলিশ প্রজনন মৌসুমে ইলিশ মাছ ধরা বন্ধ রাখার জন্য বিজ্ঞানীরা গবেষণা করে দেখতে পান শুধু পূর্ণীমার সময় নয় অমাবস্যাতেও ইলিশ ডিম ছাড়ে। পরে পূর্ণীমার সঙ্গে অমাবস্যা মিলিয়ে মোট ২২ দিন ইলিশ ধরা নিষেধাজ্ঞা দেয় কর্তপক্ষ।

৭ অক্টোবর থেকে ২৮ শে অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ মাছ আহরন , বিপনন, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বিনিয়োগ নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে।  সরকারের এই নিষেধাজ্ঞা মানতে এরই মধ্যে উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তর বাপক প্রচার প্রচারনা করেন।

এব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা ভিক্টর বাইন বলেন, সারাবাংলাদেশে মোট ২২দিন ইলিশ আহরন ,বিপনন, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বিনিয়োগ নিষিদ্ধ। আমরা এই ব্যাপারে ব্যাপক প্রচার প্রচারনা করে জেলেদের সচেতনা করেছি। মেঘনায় আমাদের অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৬:১৬:৩৪   ৬৯ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ভোলায় মহানবী (সা.) কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান
শশীভূষণ বাজারে অগ্নিকান্ডে তিন দোকান পুড়ে ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি
ভোলায় তিনদিন ব্যাপী সাংবাদিকদের বেসিক জার্নালিজম ট্রেনিং এর উদ্বোধন
ভোলার কৃষকরা ঝুঁকছেন ক্যাপসিকাম চাষে
স্মার্টফোনে ই-লাইসেন্স দেখিয়েও গাড়ি চালানো যাবে
ইতিহাসে প্রথমবারের মতো মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সৌদি সুন্দরী
মনপুরায় রোগীদের সহায়তার ৩ লক্ষ টাকার চেক বিতরন ॥
ভোলা ইসলামী আন্দোলনের আলোচনা সভা ও ইফতার মাহফিল।
মনপুরায় মহান স্বাধীনতা দিবস পালিত
ভোলায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদযাপন

আর্কাইভ