ভোলার সফল খামারি আকতার হোসেনের সফলতার গল্প

প্রথম পাতা » প্রধান সংবাদ » ভোলার সফল খামারি আকতার হোসেনের সফলতার গল্প
শনিবার, ১০ সেপ্টেম্বর ২০২২



স্টাফ রিপোর্টার।।ভোলাবাণী।।

শিক্ষিত হয়েও চাকুরি না করে গরুর খামার করে মাত্র  ৮ বছরে ৭ কোটি টাকার মালিক হয়েছেন ভোলার  যুবক আকতার হোসেন। তিনি মাত্র ২২টি গরু দিয়ে খামার শুরু করলেও  এখন তার খামারে রয়েছে ৪ শতাধিক গরু রয়েছে। যা থেকে প্রতিদিন উৎপাদিত হচ্ছে ৩৮০ লিটার দুধ। সেই টাকায় গড়ে তুলেছেন মাছ ও হাঁস-মুরগীর ফার্ম।

শিক্ষিত হয়েও চাকুরি না করে গরুর খামার করে মাত্র  ৮ বছরে ৭ কোটি টাকার মালিক হয়েছেন ভোলার  যুবক আকতার হোসেন।শুধু নিজের ভাগ্য পরবির্তন নয় তার সেই ফার্মে কর্মসংস্থান হয়েছে ২৫ যুবকের। তার এই সফলতার কথা ছড়িয়ে পড়েছে দেশ জুড়ে। শিক্ষিত বেকার যুবকরা কঠোর পরিশ্রম করে আকতার হোসেনের মত সফল হওয়ার স্বপ্ন দেখছেন। অনেকেই চাকুরির পিছে না ঘুরে খামার গড়ে তোলার চিন্তা করছেন।

আকতার হোসেনের সাথে কথা বলে জানা গেল, শুরুটা হয়েছিলো ৩৫ লাখ টাকা দিয়ে। এখন সেই টাকার পরিমান ৭ কোটি। যা অর্জন করতে সময় লেগেছে ৮ বছর।  সফলতার এমনি গল্প ভোলার যুবক আকতার হোসেনের। যিনি  মাস্টর্স পাস করেও চাকুরির জন্য ধর্না দেননি কারো কাছে।

ভোলা সদরের পূর্ব ইউলিশা ইউনিয়নের চর আনন্দ পার্ট-৩ গ্রামে পৈত্রিক সম্পত্তি বিক্রি করে ২০১৪ সালে ২২ একর জমির উপর ২২টি গরু দিয়ে গড়ে তোলেন আকতার ডেইর ফার্ম নামের একটি খামার।

সেখানে এখন গরুর সংখ্যা ৪’শ, হাস ও মুরগি এক হাজার, কবুতর  এক হাজার  ও ৭টি মাছের ঘের রয়েছে। যা থেকে প্রতি মাসে আয় করেন ৬-৭ লাখ টাকা। খুব অল্প সময়ে আকতার হোসেনের এমন সফলতা দেখে মুগ্ধ এলাকাবাসী।

শুধু তাই নয়, তার ফার্মে কর্মসংস্থান হয়েছে ২৫ যুবকের।

আকতার ডেইরী ফার্মের শ্রমিকদের মধ্যে সাইদুল জিতু বলেন, কম্পিউটার ডিপ্লোমা করে দীর্ঘদিন চেকার ছিলাম, আকতার ডেইরি ফার্মে কাজের সুযোগ হয়েছে।

দীর্ঘদিন ধরে জেলের পেশার সাথে যুক্ত ছিলেন সোহাগ ও জাহঙ্গির।  কিন্তু তাতে সংসার চলতো না। তাই সেই কাজ ছেড়ে দিয়ে ফার্মে কাজ জুটেছে তাদের।

তারা জানান, এখানে কাজের সুযোগ হয়েছে, পরিবার-পরিজন নিয়ে বেশ ভালো আছি।

শিক্ষিত হয়েও চাকুরি না করে গরুর খামার করে মাত্র  ৮ বছরে ৭ কোটি টাকার মালিক হয়েছেন ভোলার  যুবক আকতার হোসেন।ফার্মে কাজের সুযোগ হয়েছে শিক্ষিত যুবক এমএম কাদের হোসেনের। তিনি ভেটোনারি চিকিৎসক হিসাবে দায়িত্ব পালন করছেন। কর্মসংস্থানের সুযোগ পেয়ে তিনিও খুশি। একইভাবে কর্মসংস্থান হওয়াতে খুশি সাহেব আলী সহ অন্যরাও।

সফল খামারি আকতার হোসেন উদ্যোক্তা হওয়ার আগে  রাজনৈতিক দলের সাথে যুক্ত ছিলেন। এখনও তিনি সক্রিয় রাজনীতিতে। বর্তমানে তিনি ভোলা জেলা সেচ্ছাসেবলীগের সাধারন সম্পাদকের হিসাবে দায়িত্ব পালন করছেন। সেচ্চাসেবকলীগ জেলা পর্যায়ের শীর্ষ  নেতা এবং খামার খালিক হয়েও এখনো নিজেই খামার দেখাশুনা-গাভীর দুধ দোহন-পরিচর্যাসহ যাবতীয় অনেক কাজ তিনি নিজেই  করে থাকেন। খামার বাহারি রংয়ের দেশি-বিদেশি গাভী রয়েছে। সেই সব গাভীদের সাথে তার সখ্যতা গড়ে উঠেছে।  অবসর সময়ে খামারে দেখাশুনা করে সময় পার করেন আকতার হোসেন।  তিনি বলেন, খামার আমার স্বপ্ন, এটাকে কিভাবে আরো বড় করা যায়, প্রতিনিয়ত সেই  পরিকল্পনা করছি। আগে যখন মাত্র ২২ টি গরু ছিলো তখনো দুশ্চিন্তা করিনি। ভেবেছি একদিন সফলতা আসবেই। সেটি এখন ধরা দিয়েছে। এখন খামারকে আরও বড় করার পাশাপাশি দধি উৎপাদন করে তা বাজারজাত করার কথা ভাবছি।

তিনি বলেন, চাকুরি না পেলেও বেকার যুবকদের হতাশ হওয়ার কিছু নেই। নিজের মেধাকে কাজে লাগালে একদিন সফলতা অর্জিত হবেই।  চেস্টা করলে সফলতা আসবেই। আমি মনে করি, বেকার যুবকরাও আমরা মত একদিন সফল উদ্যোক্তা হতে পারবেন।

আকতার হোসেনের এমন সফলতা নেই কারো সাহায্য সহযোগীতা বা পরামর্শ। নিজের চান্তা থেকেই গড়ে তুলেছেন গরুর খামার। এ খামারের দুধের সুনাম ছড়িয়ে পপড়েঠে জেলায় জুড়ে। নিজস্ব জেনারেটর ব্যবস্থা, ভেটনারী চিকিৎসক রয়েছে  ফার্মে। শুধু গরু থেকেই আয় করছে বছরে কোটি টাকা। যেটি বেকার যুবকের কাছে অনুকরনীয় বলে মন করছেন এলাকাবাসী।

আকতার হোসেনের মত সফলতার প্রশংসা করেছেন জেলা প্রানী সম্পদ কর্মকর্তা ইন্দ্রজিৎ কুমার মন্ডল। তিনি বলেন, আকতার হোসেনের খামারটি দুধ উৎপাদনে ভোলার অর্থনৈনিক উন্নয়নের পাশাপাশি বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। তার মত ভোলাতে নতুন নতুন উদ্যোক্তা যেন তৈরী সেই আহব্বান জানাই।

বাংলাদেশ সময়: ২০:৩৪:১১   ১১৪ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


চরফ্যাসনে হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
ভোলায় তীব্র প্রবাহে অস্থির জনজীবন
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ॥
ভোলা সদর উপজেলা নির্বাচন ২০২৪আপনাদের পবিত্র ভোট ৫ বছরের জন্য ভাল পাত্রে জমা রাখবেন-মোহাম্মদ ইউনুছ
দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি
ঝুঁকি নিয়ে সাঁকো পারাপার খালের উপর ব্রিজ নির্মানের দাবী মনপুরাবাসীর ॥
লালমোহনে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময়
লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ
উপজেলা পরিষদ নির্বাচন ২৪ভোলার ৩ উপজেলায় ৩৮ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল
কাউকে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ক্ষুণ্ন করতে দেব না : প্রধানমন্ত্রী

আর্কাইভ