৭ দিনের মধ্যে শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট: স্পিকার

প্রথম পাতা » প্রধান সংবাদ » ৭ দিনের মধ্যে শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট: স্পিকার
শুক্রবার, ১৫ জুলাই ২০২২



ভোলাবাণী আন্তর্জাতিক ডেক্স ঃশ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের পদত্যাগ গৃহীত হয়েছে জানিয়ে শুক্রবার (১৫ জুলাই) আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে। গত কয়েক সপ্তাহ ধরে নাটকীয়তার মধ্যে দিয়ে বৃহস্পতিবার সিঙ্গাপুর থেকে ইমেলের মাধ্যমে পদত্যাগপত্র পাঠান গোটাবায়া। এ অবস্থায় আগামী ৭ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচন করা হবে বলে জানিয়েছেন স্পিকার।

৭ দিনের মধ্যে শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট: স্পিকার

শ্রীলঙ্কার স্থানীয় সময় শুক্রবার সকালে স্পিকার আবেবর্ধনে বলেন, নতুন প্রেসিডেন্ট নির্বাচিত না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। আগামী ৭ দিনের মধ্যে নির্বাচন প্রক্রিয়া অবশ্যই শেষ করা উচিত। তিনি লঙ্কান জনগণের উদ্দেশে আহ্বান জানান যেন শান্তিপূর্ণ পরিবেশ তৈরি করা হয়। যাতে আইনপ্রণেতারা এই প্রক্রিয়ায় অংশ নিতে পারেন। আগামী শনিবার (১৬ জুলাই) লঙ্কান পার্লামেন্টে বৈঠক বসতে যাচ্ছে।বৃহস্পতিবার মালদ্বীপ থেকে সৌদি আরবের একটি বিমানে করে সিঙ্গাপুরে যান গোটাবায়া রাজাপাকসে। এর আগে রাতের আঁধারে সামরিক প্লেনে দেশ থেকে পালিয়ে বুধবার (১৩ জুলাই) ভোরে মালদ্বীপে পাড়ি জমান গোটাবায়া রাজাপাকসে। তবে মালদ্বীপেও বিক্ষোভের মুখে পড়েন তিনি। এদিকে সিঙ্গাপুর সরকার নিশ্চিত করেছে যে, গোটাবায়া ব্যক্তিগত সফরে গিয়েছেন এবং রাজনৈতিক আশ্রয় চাননি।

গত কয়েক দশকের মধ্যে চরম অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। ওষুধ, খাদ্য ও জ্বালানি সংকটে ভুগছে দেশটির জনগণ। দেশজুড়ে চরম অব্যবস্থাপনার জন্য প্রেসিডেন্ট গোটাবায়ার সরকারকে দায়ী করে পদত্যাগের দাবিতে বিক্ষোভে নামে লঙ্কান জনতা। প্রেসিডেন্টের বাড়ি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারি ভবনে তাণ্ডব চালাতে দেখা গেছে সাধারণ মানুষকে।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, এনডিটিভি।

বাংলাদেশ সময়: ১২:৪৫:৩৩   ৭৯ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল
৩ মাস ধরে বন্ধ বিদ্যুৎ প্লান্টতীব্র গরম আর বিদ্যুতের ভয়াবহ লোডশেডিংয়ে অতিষ্ঠ ভোলাবাসী
মনপুরায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্ভোধন ॥
চরফ্যাশনে স্বামীর প্রহার থেকে স্ত্রীকে রক্ষা করতে গিয়ে আহত-৩
চরফ্যাশনে সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজীতে অতিষ্ঠ মানুষ
চরফ্যাসনে তুচ্ছ ঘটনায় প্রতিপক্ষের হামলায় আহত ৯
ইসরায়েলকে ‘সহায়তা করা’ নিয়ে মুখ খুলল সৌদি
প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপন শেষেকর্মস্থলে ফিরছে মানুষ, ইলিশা ঘাটে যাত্রীদের চাপ
আইপিএলে চতুর্থ দ্রুততম সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড
উত্তর দিঘলদী ইউনিয়নে জনসভা ও পথসভা করেছেন চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ ইউনুছ

আর্কাইভ