শিরোনাম:
ভোলা, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯

Bholabani
সোমবার ● ১৬ মে ২০২২
প্রথম পাতা » প্রধান সংবাদ » গরমে ত্বকের ঔজ্জ্বল্য হারালে কী করবেন
প্রথম পাতা » প্রধান সংবাদ » গরমে ত্বকের ঔজ্জ্বল্য হারালে কী করবেন
৬৪ বার পঠিত
সোমবার ● ১৬ মে ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গরমে ত্বকের ঔজ্জ্বল্য হারালে কী করবেন

ভোলাবাণী লাইফ স্ট্যাইলঃ  প্রতিদিনই বাড়ছে রোদের তীব্রতা। গ্রীষ্মে বাতাসে অত্যধিক আর্দ্রতা, তাপের ফলে নিস্তেজ ও শুষ্ক হয়ে যেতে পারে ত্বক। তাই গরমের সময়টাতে ত্বকের অতিরিক্ত যত্ন নিলেই হবে না, রূপচর্চার সামগ্রীতেও পরিবর্তন আনতে হবে।

গ্রীষ্ম মানেই রোদে-ঘামে ত্বকের বারোটা বেজে যাওয়া। যতই মেকআপ করনে না কেন, গরমে ত্বকের সমস্যা ঢাকা কঠিন। রোদ, ঘাম, ধুলোবালি—সব মিলিয়ে ত্বকের অবস্থা শোচনীয় ওঠে এই সময়ে। আর যাদের ত্বক তৈলাক্ত, তারা গরমে ব্রণ, ফুসকুড়ির সমস্যায় জর্জরিত হোন। তাই গরমে ত্বকের অন্যান্য সময়ের চেয়ে বেশি যত্ন নেওয়ার পাশাপাশি সারা বছর যে রূপচর্চার সামগ্রী ব্যবহার করেন, সেসব ব্যবহার করলে চলবে না। জেনে নিন কোন কোন সামগ্রী গরমের সময় ব্যবহার করা না করাই ভালো।

প্রতিদিনই বাড়ছে রোদের তীব্রতা। গ্রীষ্মে বাতাসে অত্যধিক আর্দ্রতা, তাপের ফলে নিস্তেজ ও শুষ্ক হয়ে যেতে পারে ত্বক। তাই গরমের সময়টাতে ত্বকের অতিরিক্ত যত্ন নিলেই হবে না, রূপচর্চার সামগ্রীতেও পরিবর্তন আনতে হবে।

গরমে ত্বকের অন্যান্য সময়ের চেয়ে বেশি যত্ন নেওয়ার পাশাপাশি সারা বছর যে রূপচর্চার সামগ্রী ব্যবহার করেন, সেসব ব্যবহার করলে চলবে নাক্রিম জাতীয় ময়েশ্চারাইজার: গরমের দিনে অনেকেই ক্রিম জাতীয় ময়েশ্চারাইজার ব্যবহার করেন। এতে ত্বকে ঘাম বসে যায়। তার সঙ্গে ময়লাও জমে। রূপ বিশেষজ্ঞদের মতে, এই সময় জেল জাতীয় ময়েশ্চারাইজার ব্যবহার করাই তুলনামূলক ভালো।

ক্রিম ফেসওয়াশ: গরমের দিনে ত্বকের যত্ন নিতে ভুলেও ক্রিম ফেসওয়াশ ব্যবহার করবেন না। এই সময়ে রোদ থেকে বাড়ি ফিরে ফোম ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করুন। এতে ত্বকের রন্ধ্রগুলো ভালো ভাবে পরিষ্কার হয়, মুখের তৈলাক্ত ভাবও দূর হয়।

সাধারণ সানস্ক্রিন: গরমে ত্বক ঘেমে থাকে, তার উপর সানস্ক্রিন লাগালে আরও বেশি করে ঘামতে শুরু করে মুখ। তাই অনেকেই সানস্ক্রিন এড়িয়ে চলেন। এ সময় ‘সোয়েটপ্রুফ সানস্ক্রিন’ ব্যবহার করুন। এতে ঘামও হবে না আর ত্বকের ঔজ্জ্বল্যও বজায় থাকবে। তবে সানস্ক্রিনের এসপিএফের মান যেন ৩০-এর উপরে থাকে সে দিকে অবশ্যই নজর রাখবেন।

বডি লোশন: গরমে সাধারণ বডি লোশন নয়, সারা গায়ে সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। এতে কড়া রোদে মুখের পাশাপাশি হাত-পা রোদের থেকে বাঁচবে এবং গা পুড়ে যাবে না। এগুলো ব্যবহারে সচেতন হলে গরমেও ত্বক হয়ে উঠবে সুন্দর ও লাবণ্যময়।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
আবার এসেছে আষাঢ়
লালমোহনে বিদ্যালয়ের অর্থ আত্মসাতের অভিযোগে প্রধান শিক্ষককে অব্যহতি
ভোলায় চাঞ্চল্যকর পর্নোগ্রাফি মামলার আসামি ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার
মনপুরায় বিআইডব্লিটিসি ও বিআইডব্লিটিএর কর্মকর্তাদের ফেরিঘাট পরিদর্শন ও সুধি সমাবেশ
কুকরী-মুকরী জেলের জালে ধরা পড়ল বিরল প্রজাতির কচ্ছপ-ডলফিন
ভোলায় একজন বাকপ্রতিবন্ধী ঠিকানাহীন মেয়ে খুঁজে পেলো স্থায়ী নিরাপদ আশ্রয়স্থল।
দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু
এনজিওতে চাকরির সুযোগ
বাংলাদেশের উপকূলেই আসবে অশনি!
লালমোহনে জেলেদের জালে ধরা পড়লো রাজা ইলিশ