শিরোনাম:
ভোলা, শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯

Bholabani
মঙ্গলবার ● ১০ মে ২০২২
প্রথম পাতা » খেলাধূলা » হুইল চেয়ার ক্রিকেটে জাতীয় দলে সুযোগ পেয়েছেন ভোলার ছেলে তানভীর
প্রথম পাতা » খেলাধূলা » হুইল চেয়ার ক্রিকেটে জাতীয় দলে সুযোগ পেয়েছেন ভোলার ছেলে তানভীর
২৮ বার পঠিত
মঙ্গলবার ● ১০ মে ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হুইল চেয়ার ক্রিকেটে জাতীয় দলে সুযোগ পেয়েছেন ভোলার ছেলে তানভীর

ভোলাবাণী স্পোর্টস ডেক্সঃ হুইল চেয়ার ক্রিকেট বাংলাদেশ জাতীয় দলে সুযোগ পেয়েছেন ভোলার ছেলে শারিরিক প্রতিবন্ধী তানভীর হোসেন। আন্তজার্তিক ম্যাচে বাংলাদেশ দলের হয়ে আগামী ১৫ মে তিনি খেলতে যাবেন নেপালে। এর জন্য তিনি ব্যাট বল নিয়ে কঠোর অনুশীলনে ব্যস্ত সময় পার করছেন।
শারিরিক প্রতিবন্ধকতা আটকে রাখতে পারেনি তাকে। ক্রিকেটার হওয়ায় স্বপ্নকে বাস্তবায়ন হতে যাচ্ছে তার। এ জন্য খুশি তানভীর ও তার বাব-মা এবং প্রতিষ্ঠানের শিক্ষকরা। তার এমন জীবনমুখী সফফতা এখণ প্রতিবন্ধীদের জন্য অনুকরনীয় বলে মনে করছেন তারা।

হুইল চেয়ার ক্রিকেট বাংলাদেশ জাতীয় দলে সুযোগ পেয়েছেন ভোলার ছেলে শারিরিক প্রতিবন্ধী তানভীর হোসেন।

ভোলা সদরের বাপ্তা ইউনিয়নের চাচড়া গ্রামের চায়ের দোকানী তছির আহমেদের ছেলে তানভীর। দুই পায়ে সমস্যা নিয়ে জন্মগ্রহন করায় অন্যদের মত হাটা-চলা করতে পারে না। কখনো লাঠি ভর করে কখনো বা হুইল দেয়ারের সাহায্যে চলাফেলা করতে হয় তাকে।
১১ বছর বয়সে ভর্তি হন ভোলাস চিলড্রেন স্পেশাল স্কুল বাংলাদেশ নামের একটি প্রতিবন্ধী স্কুলে। সেখানেই তার পড়াশুনা বেড়ে উঠা।
শারিরিকভাবে চলাফেরায় অক্ষম হলেও তার চিন্তা-চেতনা ছিলো ক্রিকেট খেলা ঘিরে। স্বপ্ন ছিলো ক্রিকেটার হওয়ায়। এ জন্য পড়ালেখার ফাঁকে ক্রিকেট নিয়ে ব্যস্ত হয়ে পড়েন। হুইল চেয়ারে বসেই খেলতেন ক্রিকেট।বর্তমানে তিনি হীড বাংলাদেশ টেকনিক্যাল স্কুলে দশম শ্রেনীতে পড়াশুনা করছেন। এরইমধ্যে দেশের বিভিন্ন জেলায় ক্রিকেট খেলে বেশ সুনাম কুড়িয়েছন। ব্যাট-বলে সমান পারদর্শী তানভীর এবার ডাক পেয়েছে আন্তজার্তিক হুইল চেয়ার ক্রিকেট একাদশে। খেলবেন বাংলাদেশ দলের হয়ে। ক্রিকেট নিয়ে যে স্বপ্ন দেখছিলেন সেটি এখন পূনাঙ্গ রুপ নিচ্ছে এতে বেশ খুশি তানভীর। কঠোর অনুশীলন করে নিজেকে প্রস্তুত করছেন।

হুইল চেয়ার ক্রিকেট বাংলাদেশ জাতীয় দলে সুযোগ পেয়েছেন ভোলার ছেলে শারিরিক প্রতিবন্ধী তানভীর হোসেন।

মোঃ তানভির বলেন, ছোটবেলা থেকে স্বপ্ন ছিলো ক্রিকেটার হবো। তাই ক্রিকেট নিয়েই পড়ে থাকতাম। স্বপ্ন পূরন হয়েছে। বাংলাদশ দলে ডাক পেয়েছি, আমার অনেক ভালো লাগছে। সাকিব-তামিমদের মধ্যে আমিও ভালো কিছু করতে চাই। বাংলাদেশ দলকে এগিয়ে নিতে চাই।
৩ ভাইদের মধ্যে তানভির সবার বড়। শারিকির প্রতিবন্ধী তানভিরের এমন সফলতায় খুশি তার বাবা-মা।
তানভিরের মা তানিয়া ছিদ্দিকী বলেন, ছোটবেলা থেকে ছেলেটা প্রতিবন্ধী, দু’পায়ে সমস্যা ছিলো, দাড়াতে পাড়তো না, সে অবস্থা থেকে সে খেলাধুলা ক্রিকেট খেলাধুলা করতে চাইতে। তখন খেলতে নিষেধ করতাম, তারপরেও বন্ধুদের সাথে খেলতে চলে যেত। সেই ছেলে আজ বড় ক্রিকেটার হয়েছে, বিদেশে খেলতে যাবে। এটা শুনে আমার ভীষন ভালো লাগছে। আমরা অনেক খুশি। ছেলেটা আরও ভালো কিছু করুক সেই প্রত্যাশা করছি।
তানভীরের বাবা তছির আহমেদ বলেন, ছেলেকে নিয়ে দুশ্জিন্তায় ছিলাম জন্মগতভাগেই প্রতিবন্ধী ছিলো, তারপর ওকে প্রতিবন্ধী স্কুলে দেই।
ছেলের এমন সফলতার কথা শুনে অনেক অনেক ভালো লাগছে। এদিকে নিজের প্রতিষ্ঠানের শিক্ষার্থীর এমন সফলতায় গর্বিত প্রতিষ্ঠানের শিক্ষকরাও।
এ ব্যাপারে ভোলা’স চিল্ড্রেন স্পেশাল স্কুল বাংলাদেশ এর পরিচালক মোঃ জাকিরুল হক বলেন, ছেলেটা অনেক মেধাবি, পড়াণেখার ফাঁকে ক্রিকেট খেলতে চাইতো, কখনো বাধা দিতাম না, আরও উৎসাহ দিয়েছি। এরআগেও সে ছবি আকায় প্রধানমন্ত্রীর পুরস্কার পেয়েছে। এবার হুইল চেয়ার ক্রিকেটে বাংলাদেশ দলে ডাক পেয়েছে। এটা অনেক গর্বের বিষয়। তানভিরকে নিয়ে আমরা সবাই গর্বিত। ওর এমন সফলতা অন্য প্রতিবন্ধীদের জন্য অনুরনীয় বলে আমি মনে করছি। তারভিরকে দেখে অন্যরাও সাহব পাবেন, উৎসাহ পাবে।
হুইল চেয়ার ক্রিকেটার তানভীরকে সকল ধরনের সহযোগীতার আশ্বাস দিয়ে জেলা ক্রিড়া সংস্থার সাধারন সম্পাদক ইয়ারুল আলম লিটন বলেন, ছেলেটা ক্রিড়াঙ্গনের গর্ব, আমরাও ভোলাবাসীও গর্বিত। প্রকিবন্ধীরা পরিবার-সমাজের বোঝা নয়, সেটা সে প্রমান করেছে। আমি তার আরও সফলতা কামনা করছি।
এরআগে হুইল চেয়ার ক্রিকেট প্রতিযোগীতায় তানভীর হোসেন ২ বার স্বর্ন পদক পেয়েছেন। ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন একাধিকবার।
এবার দেশের হয়ে বিদেশের মাটিতে দেশের জার্সিতে ওপেনিং পজিশনে দেখা যাবে তাকে। আগামী মাসে নেপালে অনুষ্ঠিতব্য ওই ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হবে পাকিস্তান, শ্রীলংকা ও ভারত।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ভোলায় চাঞ্চল্যকর পর্নোগ্রাফি মামলার আসামি ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার
মনপুরায় বিআইডব্লিটিসি ও বিআইডব্লিটিএর কর্মকর্তাদের ফেরিঘাট পরিদর্শন ও সুধি সমাবেশ
কুকরী-মুকরী জেলের জালে ধরা পড়ল বিরল প্রজাতির কচ্ছপ-ডলফিন
ভোলায় একজন বাকপ্রতিবন্ধী ঠিকানাহীন মেয়ে খুঁজে পেলো স্থায়ী নিরাপদ আশ্রয়স্থল।
দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু
এনজিওতে চাকরির সুযোগ
বাংলাদেশের উপকূলেই আসবে অশনি!
লালমোহনে জেলেদের জালে ধরা পড়লো রাজা ইলিশ
আজ ইদ পালন করছে ভোলার তিন হাজার পরিবার
নৌপুলিশের গুলিতে জেলে নিহত।। নিহত আমির হোসেনের বাড়িতে চলছে শোকের মাতম