শিরোনাম:
ভোলা, শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯

Bholabani
মঙ্গলবার ● ১০ মে ২০২২
প্রথম পাতা » প্রধান সংবাদ » শ্রীলঙ্কায় হাজার হাজার সেনা ও পুলিশ মোতায়েন । ।সাবেক প্রধানমন্ত্রী উদ্ধার
প্রথম পাতা » প্রধান সংবাদ » শ্রীলঙ্কায় হাজার হাজার সেনা ও পুলিশ মোতায়েন । ।সাবেক প্রধানমন্ত্রী উদ্ধার
৩৪ বার পঠিত
মঙ্গলবার ● ১০ মে ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

শ্রীলঙ্কায় হাজার হাজার সেনা ও পুলিশ মোতায়েন । ।সাবেক প্রধানমন্ত্রী উদ্ধার

ভোলাবাণী ডেক্স।। শ্রীলঙ্কায় নজিরবিহীন অর্থনৈতিক সংকট নিয়ে কয়েক সপ্তাহের বিক্ষোভের মধ্যে সবচেয়ে ভয়াবহ সহিংসতায় পাঁচজন নিহত হয়েছে। কারফিউ বলবৎ রাখতে হাজার হাজার সেনা ও পুলিশ মোতায়েন করা হয়েছে।

গতকাল সোমবার সে দেশের প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন মাহিন্দা রাজাপক্ষে। কিন্তু তাতেও জনগণের ক্ষোভ প্রশমিত হয়নি।

সোমবার রাতে সরকারবিরোধী হাজার হাজার বিক্ষোভকারী কলম্বোতে মাহিন্দা রাজাপক্ষের সরকারি বাসভবনে হামলা চালিয়েছে। পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে এবং বিক্ষুব্ধ জনতাকে পিছিয়ে রাখার জন্য সতর্কীকরণ গুলি চালিয়েছে। আজ মঙ্গলবার সেনাবাহিনী ভোরবেলা অভিযান চালিয়ে মাহিন্দাকে উদ্ধার করেছে।

বিক্ষোভকারীরা জোরপূর্বক রাজধানীর ‘টেম্পল ট্রিস’ বাসভবনে প্রবেশ করে। এরপর তারা প্রধান দ্বিতল ভবনে হামলার চেষ্টা করে। সেখানে মাহিন্দা রাজাপক্ষে তার পরিবারের লোকদের সঙ্গে আটকা পড়েছিলেন।

শ্রীলঙ্কায় হাজার হাজার সেনা ও পুলিশ মোতায়েন । ।সাবেক প্রধানমন্ত্রী উদ্ধার

নিরাপত্তা বাহিনীর জ্যেষ্ঠ একজন কর্মকর্তা এএফপিকে বলেছেন, ভোরবেলা অভিযান চালিয়ে সাবেক প্রধানমন্ত্রী এবং তার পরিবারকে নিরাপদে সরিয়ে নিয়েছে সেনাবাহিনী। তার ভবনে অন্তত ১০টি পেট্রলবোমা ফেলার ঘটনা ঘটেছে। মাহিন্দা রাজাপক্ষেকে বর্তমানে অজ্ঞাত স্থানে সরিয়ে রাখা হয়েছে।গত শুক্রবার থেকে জরুরি অবস্থায় কারফিউ জারি থাকা দেশটিতে মাহিন্দার অনুগত বেশ কয়েকজন নেতার বাড়িঘর পুড়িয়ে দেওয়া হয়েছে। গতকাল দেশটির জাদুঘর, রাজাপক্ষের পৈতৃক বাড়িসহ বিভিন্ন স্থানেও ভাঙচুর চালায় বিক্ষোভকারীরা।

এ ছাড়া রাজধানী কলম্বোর বাইরে বিক্ষোভ চলাকালে বিক্ষোভকারীরা ক্ষমতাসীন দলের এক পার্লামেন্ট সদস্যের (এমপি) গাড়ি ঘিরে ধরলে ওই এমপি প্রথমে বিক্ষোভকারীদের দিকে এলোপাতাড়ি গুলি ছোড়েন, এরপর নিজের ওপরই গুলি চালান। আত্মঘাতী হওয়া এমপির নাম অমরাকীর্তি আথুকোরালা বলে জানিয়েছে শ্রীলঙ্কা পুলিশ।

কর্তৃপক্ষ সহিংসতা দমনের চেষ্টায় বুধবার সকাল পর্যন্ত কারফিউ জারি রাখার সিদ্ধান্ত নিয়েছে।

স্বাধীনতার পর থেকে সবচেয়ে বড় আর্থিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। বিরোধী দলগুলো এই দুর্দশার জন্য রাজাপক্ষে পরিবারের শাসনকেই দায়ী করে আসছে। বিরোধীদের অভিযোগ, অর্থনীতিতে ভুল ব্যবস্থাপনার কারণে শ্রীলঙ্কা ঋণের ভারে ডুবতে বসেছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, গত শুক্রবার এক বিশেষ বৈঠকে প্রেসিডেন্ট গোতাবায়া দেশজুড়ে চলা রাজনৈতিক সংকট সমাধানে প্রধানমন্ত্রী মাহিন্দাকে পদত্যাগ করার অনুরোধ জানান। এরপর গতকাল পদত্যাগ করেন মাহিন্দা। তার পদত্যাগের পর প্রেসিডেন্ট গোতাবায়া একটি সর্বদলীয় মন্ত্রিসভা গঠনের জন্য পার্লামেন্টের সব রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানাবেন বলে ধারণা করছেন পর্যবেক্ষকরা।

সূত্র : গার্ডিয়ান।





প্রধান সংবাদ এর আরও খবর

ভোলায়  পুকুরে ডুবে রুপার মৃত্যু ভোলায় পুকুরে ডুবে রুপার মৃত্যু
লালমোহনে মাহিন্দ্রের ধাক্কায় বৃদ্ধের মৃত্যু লালমোহনে মাহিন্দ্রের ধাক্কায় বৃদ্ধের মৃত্যু
ভোলায় চাঞ্চল্যকর পর্নোগ্রাফি মামলার আসামি ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার ভোলায় চাঞ্চল্যকর পর্নোগ্রাফি মামলার আসামি ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার
শ্রীলংকা বিপক্ষে ঢাকা টেস্টে চরম ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ শ্রীলংকা বিপক্ষে ঢাকা টেস্টে চরম ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ
লালমোহনে ২ ইউপিতে ৪ বিদ্রোহী প্রার্থীকে বহিস্কার করলো আওয়ামীলীগ লালমোহনে ২ ইউপিতে ৪ বিদ্রোহী প্রার্থীকে বহিস্কার করলো আওয়ামীলীগ
মনপুরায় বিআইডব্লিটিসি ও বিআইডব্লিটিএর কর্মকর্তাদের ফেরিঘাট পরিদর্শন ও সুধি সমাবেশ মনপুরায় বিআইডব্লিটিসি ও বিআইডব্লিটিএর কর্মকর্তাদের ফেরিঘাট পরিদর্শন ও সুধি সমাবেশ
লালমোহন উপজেলার কালমা ইউপি নির্বাচন সুষ্ঠু করতে সকল প্রার্থীদের নিয়ে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত। লালমোহন উপজেলার কালমা ইউপি নির্বাচন সুষ্ঠু করতে সকল প্রার্থীদের নিয়ে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত।
ব্র্যাকে নিয়োগ বিজ্ঞপ্তি ব্র্যাকে নিয়োগ বিজ্ঞপ্তি
ভোলায় গাঁজা সহ কারবারি আটক ভোলায় গাঁজা সহ কারবারি আটক
রোহিঙ্গারা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে -প্রধানমন্ত্রী । রোহিঙ্গারা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে -প্রধানমন্ত্রী ।

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ভোলায় চাঞ্চল্যকর পর্নোগ্রাফি মামলার আসামি ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার
মনপুরায় বিআইডব্লিটিসি ও বিআইডব্লিটিএর কর্মকর্তাদের ফেরিঘাট পরিদর্শন ও সুধি সমাবেশ
কুকরী-মুকরী জেলের জালে ধরা পড়ল বিরল প্রজাতির কচ্ছপ-ডলফিন
ভোলায় একজন বাকপ্রতিবন্ধী ঠিকানাহীন মেয়ে খুঁজে পেলো স্থায়ী নিরাপদ আশ্রয়স্থল।
দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু
এনজিওতে চাকরির সুযোগ
বাংলাদেশের উপকূলেই আসবে অশনি!
লালমোহনে জেলেদের জালে ধরা পড়লো রাজা ইলিশ
আজ ইদ পালন করছে ভোলার তিন হাজার পরিবার
নৌপুলিশের গুলিতে জেলে নিহত।। নিহত আমির হোসেনের বাড়িতে চলছে শোকের মাতম