ঈদের আগে ত্বকের যত্নে করণীয়

প্রথম পাতা » প্রধান সংবাদ » ঈদের আগে ত্বকের যত্নে করণীয়
রবিবার, ২৪ এপ্রিল ২০২২



ভোলাবাণী ডেস্কঃ ঈদ প্রস্তুতির জন্য এখন থেকেই দরকার হাত ও ত্বকের প্রতি খেয়াল, যেন গরমেও ঈদের দিন সতেজ ও তরতাজা থাকা যায়। পরামর্শ দিয়েছেন   বিশেষজ্ঞরা

চলছে রমজান মাস।প্রকৃতিতে গরমের দাপুটে উপস্থিতি। গরমে এমনিতেই শরীর থেকে ঘামের মাধ্যমে পানি বেরিয়ে যায়। তার ওপর রোজা বলে সারা দিন না খেয়ে থাকায় শরীরে পানিশূন্যতা দেখা দেয়, যার মারাত্মক প্রভাব পড়ে ত্বকে।

ঈদের আগে ত্বকের যত্নে করণীয়

এ ছাড়া বাইরের ধুলাময়লা, রোদও এ সময় ত্বকে নানা সমস্যা তৈরি করে। ঈদের আগেই তাই ত্বক হতে হবে মসৃণ, কোমল। এখন থেকেই শুরু করতে হবে হাত ও ত্বকের যত্ন নেওয়া।

হাতের যত্ন

রোজায় গৃহিণীদের কাজকর্ম অন্য সময়ের তুলনায় বেড়ে যায়। বিকেল থেকে শুরু হয় ইফতার ও রাতের খাবার তৈরির তোড়জোড়। আবার মাঝরাতে জেগে সাহরি রান্না করতে হয়। এসব কাজের জন্য হাতের ওপর দিয়ে বেশ বড় ধকল যায়। শুরু থেকেই সচেতন না হলে হাতের ত্বকে চামড়া কুঁচকে যাওয়া, ত্বক পুরু ও রুক্ষ হয়ে যাওয়া, মরা চামড়া ওঠা, ফ্যাকাসে হয়ে যাওয়া, নখ দেবে যাওয়া, নখের কোনার চামড়া ওঠার মতো নানা সমস্যা দেখা যায়। এ জন্য এখন থেকেই হাতের ত্বকের যত্ন নিতে শুরু করতে হবে। রোজায় সকালে কাজ একটু কম থাকে। এই সময়টাকে কাজে লাগাতে হবে। প্রতিবার কাজ শেষে সময় নিয়ে হাত ভালো করে পরিষ্কার করতে হবে। বাজারে এখন জীবাণুনাশক বিভিন্ন ব্র্যান্ডের সাবান পাওয়া যায়। হাত ধুতে এমন সাবান ব্যবহার করা বেশি ভালো। প্রতিবার হাত ধোয়া শেষে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। অলিভ অয়েল, তেলযুক্ত ক্রিমের মতো ময়েশ্চারাইজারও ব্যবহার করা যাবে। এখন বাজারে হ্যান্ড ক্রিম কিনতে পাওয়া যায়। রাতে ঘুমাতে যাওয়ার আগে হ্যান্ড ক্রিম ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে। ঈদের আগে সময় করে একবার পার্লারে গিয়ে মেনিকিউর করে নিতে পারলে তো কথাই নেই।

ত্বকের যত্ন

ত্বকের বেশি ক্ষতি হয় পানিশূন্যতায় এবং রোদে। রমজান মাসে দিনে পানি পানের সুযোগ নেই। এ জন্য রাতে বেশি পানি পান করতে হবে। ইফতারে ভাজাপোড়া খাবার কমিয়ে ফলমূল, সালাদ ও ফলের রস খেতে হবে। এ সময় সহজে হজম হয় এমন খাবার বেশি খেতে হবে। খেয়াল রাখতে হবে, খাবারে যেন পুষ্টিমান বজায় থাকে। রাতে দুই লিটারের বেশি পানি পান করতে হবে।

রোদে গেলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। সূর্যের আলোর অতিবেগুনি রশ্মি সরাসরি ত্বকে পড়তে দেওয়া যাবে না। খেয়াল করতে হবে, সানস্ক্রিনের এসপিএফ যেন ৫০-এর বেশি হয়। রোদে ছাতা ব্যবহার করতে হবে। রাতে পর্যাপ্ত ঘুমাতে হবে। ঘুমের সময় আমাদের ত্বক সারা দিনের কাজের ধকল পুষিয়ে নেয়। ঘুম কম হলে তার প্রভাব পড়ে ত্বকে। সপ্তাহে দুই দিন মুখে যেকোনো একটি মাস্ক লাগাতে হবে। নির্দিষ্ট সময় পর্যন্ত রেখে ধুয়ে ফেলতে হবে। এরপর ভালো কোনো ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। রাতে ঘুমানোর সময় ভালো ব্র্যান্ডের নাইট ক্রিম ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে। গরমের সময় আরামদায়ক কাপড়চোপড় পরতে হবে। নইলে ত্বকে র্যাশ দেখা দিতে পারে। প্রতিবার বাইরে থেকে ফিরে ভালোভাবে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। ত্বকের যত্নে ঘরে তৈরি দই-মধুর প্যাক ব্যবহার করা যেতে পারে। বাটিতে এক কাপ টক দই ও এক টেবিল চামচ মধু মিশিয়ে ত্বকে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলতে হবে। মধু প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে আর টক দই ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

বাংলাদেশ সময়: ১০:১৬:২০   ৭৬ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


শশীভূষণ বাজারে অগ্নিকান্ডে তিন দোকান পুড়ে ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি
ভোলায় তিনদিন ব্যাপী সাংবাদিকদের বেসিক জার্নালিজম ট্রেনিং এর উদ্বোধন
ভোলার কৃষকরা ঝুঁকছেন ক্যাপসিকাম চাষে
স্মার্টফোনে ই-লাইসেন্স দেখিয়েও গাড়ি চালানো যাবে
ইতিহাসে প্রথমবারের মতো মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সৌদি সুন্দরী
মনপুরায় রোগীদের সহায়তার ৩ লক্ষ টাকার চেক বিতরন ॥
ভোলা ইসলামী আন্দোলনের আলোচনা সভা ও ইফতার মাহফিল।
মনপুরায় মহান স্বাধীনতা দিবস পালিত
ভোলায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদযাপন
ভোলায় রাসূল(সাঃ) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল

আর্কাইভ