নারী দিবসে-চরফ্যাশনে জীবন যুদ্ধে জয়ী পলাশী রানীকে সংবর্ধনা দিলেন তারুন্যের কন্ঠস্বর

প্রথম পাতা » চরফ্যাশন » নারী দিবসে-চরফ্যাশনে জীবন যুদ্ধে জয়ী পলাশী রানীকে সংবর্ধনা দিলেন তারুন্যের কন্ঠস্বর
বুধবার, ৯ মার্চ ২০২২




স্টাফ রিপোর্টার।। ভোলাবাণী।।

ভোলার চরফ্যাশনে ঘুরে দাঁড়ানো জীবন যুদ্ধে জয়ী চরফ্যাশন সরকারী টি ব্যারেট মডেল মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষিকা পলাশী রানী দাশকে  সংবর্ধনা দিয়েছে সামাজিক সংগঠন তারুন্যের কন্ঠস্বর প্লাটফর্ম।

মঙ্গলবার দুপুরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠান শেষে তাকে সম্মাননা স্বারক তুলে দেয়া হয়।

এসময় শুভেচ্ছা স্বারক তুলে দেন চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা সহধর্মিনী ইয়াসরিবা মুমু ও চরফ্যাশন সহকারী কমিশনার ভূমি এর সহধর্মিনী ফাতিমা আক্তার।

নারী দিবসে-চরফ্যাশনে জীবন যুদ্ধে জয়ী পলাশী রানীকে সংবর্ধনা দিলেন তারুন্যের কন্ঠস্বরসম্মননা স্বারক পাওয়া পলাশী রানী দাশ বলেন, জন্ম হয় অভাবি বাবার সংসারে। অভাবের কারণে যেখানে দু’ বেলা ভাত জোটেনা সেখানে আবার পড়াশোনা করা অনেকটা কষ্টকর হয়ে পড়ে। পরিবারের সন্তানদের  মধ্যে বড় হওয়ায় তাই অল্প বয়সেই বাবা বিয়ে কন্যা দায়গ্রস্ত হতে চেয়েছিলেন। কিন্তু স্কুলের এক শিক্ষকের কথায় অল্প বয়সে আর বিয়ে দেয়নি বাবা। তাই হয়তো স্বপ্না বেঁচে যায়।তার ন্বপ্ন ছিলো বড় হয়ে স্কুল শিক্ষক হবেন।অভাবের সংসারে  অনেক কষ্ট করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রী নিয়ে পড়াশুনা শেষ করেন পলাশী রানী। স্বপ্ন ছিলো শিক্ষকতা করে সমাজ পরিবর্তনে ভূমিকা রাখবে। সেই স্বপ্ন পূরন করেছে পলাশা রানী দাশ।

অন্য নারীর জন্য তিনি অন্যন্য এক উদাহরন। তাকে দেখে এগিয়ে যাবে সমাজের অবহেলিত নারীরাও।সেই কারণে জীবন যুদ্ধে জয়ী এই নারী শিক্ষিকাকে সংবর্ধনা দেয়া হয়।

নারী দিবসের সম্মননা অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন চরফ্যাশন উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান আকলিমা বেগম মিলা,চরফ্যাশন মহিলা বিষয়ক কর্মকর্তা মোহাম্মদ নুরনবী,চরফ্যাশন সরকারি কলেজ এর প্রভাষক শাহানুর বেগম বিউটি,নারীনেত্রী মাহামুদা খানম মিলি,চরফ্যাশন প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি আবু ছিদ্দিক,তারুন্যের কন্ঠস্বর প্লাটফর্ম এর উপজেলা সম্মনয়কারী ইশরাত জাহান, তারুন্যের কন্ঠস্বর প্লাটফর্ম এর সদস্য মাহিমা চৌধুরী সানজা,অনুষ্ঠানের সঞ্চলনা করেন তারুন্যের কন্ঠস্বর প্লাটফর্ম এর উপজেলা সহ-সম্মনয়কারী তরিকুল ইসলাম প্রমুখ।

এর আগে চরফ্যাশন উপজেলা প্রশাসন এর সার্বিক সহযোগীতায় তারুন্যের কন্ঠস্বর প্লাটফর্ম এর আয়োজনে  আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভা ও র‌্যালীর আয়োজন করা হয়।

আলোচনা সভায় চরফ্যাশন উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান আকলিমা বেগম মিলা এর সভাপত্বিতে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তার সহধর্মিনী ইয়াসরিবা মুমু। বিশেষ অতিথি ছিলেন চরফ্যাশন সহকারী কমিশনার ভূমি এর সহধর্মিনী ফাতিমা আক্তার।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন,সরকার নারী শিক্ষা ও নারীর অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে।দেশের মোট জনসংখ্যার অর্ধেক নারী, আর এই নারীর উন্নতি ছাড়া সত্যিকারের উন্নয়ন সম্ভব নয়।

তিনি বলেন,নারীরা এখন সব জায়গায় কাজ করছে। প্রত্যেকটি জায়গাতেই তারা ভালো করছে।এমনকি শিক্ষাগত ফলাফলেও নারীরা অনেক জায়গায় এগিয়ে থাকে। চাকরীর ক্ষেত্রে থেকেকে শুরু করে বিভিন্ন কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহন বাড়ছে। দিন দিন নারী উদ্যোক্তা তৈরি হচ্ছে দেশে। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি সহ দেশের সার্বিক উন্নয়নকে অব্যাহত রাখতে এ অংশগ্রহন আরও বাড়াতে হবে নারীদের। নারীকে প্রতিটি ধাপে দক্ষ হয়ে গড়ে উঠার আহবান জানান।

এসময় বক্তরা আরো বলেন, নারী তার কাজে এগিয়ে যাচ্ছে পৃথিবীজুড়ে। শুধু ঘরের কাজেই নিজেকে বন্দি করে না রেখে ব্যবসা, চাকরি, উদ্যোক্তা হিসাবে পরিচিতি যুক্ত করছেন নিজেদের ঝুলিতে। অন্যদিকে নারীকে ঘরে কিংবা বাইরে সব জায়গাতেই সমানভাবে লড়াই করতে হয়।নিজের পথ নিজেকে তৈরি করে নিতে হয়। তার নারীর সম্মান বৃদ্ধি করতে সকলকে নারীদের পাশে থাকার আহবান জানান।

অনুষ্ঠানে সার্বিক ভাবে আরো সহযোগীতায় ছিলো সামাজিক সংগঠন ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ ও বে-সরকারি সংগঠন কোস্ট ফাউন্ডেশন। আলোচনা সভায় তারুন্যের কন্ঠস্বর,ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ,কোস্ট ফাউন্ডেশন এর চরফ্যাশন  কিশোর-কিশোরী ও তরুন-তরনী ও স্থানীয় গনমাধ্যম কর্মীরাও এসময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫:৫৩:৪৫   ৭৪ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চরফ্যাশন’র আরও খবর


চরফ্যাশনে ঈদের আগে পাকা ঘর পেলেন ভূমিহীন ৩৭০ পরিবার
চরফ্যাশনে ২০ হাজার প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ
নানা বাড়িতে এসে পানিতে ডুবে দুই খালাতো ভাইয়ের মৃত্যু
ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে চরফ্যাশনে যাকাত ফান্ডের গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত
চরফ্যাশনে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস পালিত
চরফ্যাশনে তরমুজের বাম্পার ফলনে চাষিদের মুখে হাসি
অভয়াশ্রমে মাছ ধরার নিষেধাজ্ঞায় দুর্দশায় জেলেরা
চরফ্যাশনে বাবার লাশ দাফনে সন্তানদের আপত্তি নির্ধারিত সময়ে জানাজা হয়নি, সমঝোতার চেষ্টা
চরফ্যাশনে হাঙ্গর মাছের শুটকিসহ গ্রেফতার-২
চরফ্যাশনে হারুন হত্যার কারণ নতুন অটো রিকশা, তিন আসামী গ্রেফতার ছুরি উদ্ধার

আর্কাইভ