ফল-শাক-সবজি সংরক্ষণ করবেন যেভাবে

প্রথম পাতা » প্রধান সংবাদ » ফল-শাক-সবজি সংরক্ষণ করবেন যেভাবে
রবিবার, ১৫ আগস্ট ২০২১



ভোলাবাণী লাইফ স্ট্যাইলঃ মহামারীর এই সময়ে অনেকেই ঘর থেকে খুব বেশি বের হন না। অনেকে একদিনেই সপ্তাহের বাজার, শাকসবজি বা ফলমূল কিনে ফেলেন। ধুয়ে নিয়ে সময়মতো ভরে দিয়েছেন ফ্রিজে। এতে অর্ধেক পচে নষ্ট হয়ে যায়।

ফল-শাক-সবজি  সংরক্ষণ করবেন যেভাবে

এই পরিস্থিতি এড়াতে চাইলে কিছু নিয়ম মেনে চলুন। তাতে বেশিদিন টাটকা ও তাজা থাকবে কাঁচা বাজার।টমেটো: টমেটো কখনওই ফ্রিজে রাখবেন না। একটা কাঠের ট্রেতে বোঁটার দিকটা নিচে রেখে টমেটো স্টোর করুন। ফ্রিজের বাইরে কোনও অন্ধকার অথচ হাওয়া চলাচল করে এমন জায়গায় টমেটো রাখলে তা ধীরে ধীরে পেকে যাবে। পাকা টমেটো ফ্রিজে রাখুন।

আলু-পেঁয়াজ: আলু আর পেঁয়াজ কখনও একসঙ্গে রাখবেন না, দুটোই তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। আলু ঝুড়িতে ভরে খাটের বা সোফার তলায় রাখুন। পেঁয়াজ ভালো থাকে কাগজের ঠোঙায়। তবে পাঞ্চিং মেশিন দিয়ে ঠোঙার গায়ে অবশ্যই বেশ কয়েকটা ফুটো করে নেবেন।

রসুন: পেঁয়াজ যেভাবে স্টোর করেছেন, ঠিক সেভাবেই রাখতে হবে রসুনও। কাগজের ঠোঙায় কিছু ছিদ্র করে নেওয়াটা কিন্তু একান্ত প্রয়োজনীয়। হাওয়া চলাচল হলে তা বেশিদিন ভালো থাকবে।

ফল: আপেল, কলা, লেবুর মতো ফল একসঙ্গে রাখবেন না, প্রতিটি আলাদা আলাদা ঝুড়িতে রাখুন। কলা একটু সবুজ অবস্থায় কিনেছেন? তা হলে কাঁদি থেকে আলাদা করবেন না, একেবারে গোড়ার দিকটা ক্লিং ফিল্মে মুড়ে রেখে দিন। প্রতিবার একটি করে কলা আলাদা করে নিয়ে ফের ক্লিং র‍্যাপ মুড়ে রেখে দেবেন।

সবুজ পেঁয়াজ: সবুজ পেঁয়াজ বা স্প্রিং অনিয়নের সবুজ দিকটা ব্যবহার করুন। সাদা অংশটি একটা কাচের শিশিতে রেখে পানি দিন। রান্নাঘরের তাকে রাখলে দেখবেন পেঁয়াজের গাছ আপনিই বাড়ছে।

শাক: বাড়িতে এনেই ধোয়ার দরকার নেই। ঝুড়িতে ভরে অন্ধকার অথচ হাওয়া চলাচল করে এমন জায়গায় রাখুন। রান্না করার আগে ধুয়ে নেবেন।

বাংলাদেশ সময়: ১২:০৫:৩৭   ৫৩ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ভোলায় মহানবী (সা.) কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান
শশীভূষণ বাজারে অগ্নিকান্ডে তিন দোকান পুড়ে ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি
ভোলায় তিনদিন ব্যাপী সাংবাদিকদের বেসিক জার্নালিজম ট্রেনিং এর উদ্বোধন
ভোলার কৃষকরা ঝুঁকছেন ক্যাপসিকাম চাষে
স্মার্টফোনে ই-লাইসেন্স দেখিয়েও গাড়ি চালানো যাবে
ইতিহাসে প্রথমবারের মতো মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সৌদি সুন্দরী
মনপুরায় রোগীদের সহায়তার ৩ লক্ষ টাকার চেক বিতরন ॥
ভোলা ইসলামী আন্দোলনের আলোচনা সভা ও ইফতার মাহফিল।
মনপুরায় মহান স্বাধীনতা দিবস পালিত
ভোলায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদযাপন

আর্কাইভ