শিরোনাম:
ভোলা, শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮

Bholabani
শুক্রবার ● ২৩ জুলাই ২০২১
প্রথম পাতা » প্রধান সংবাদ » করোনাকালে আমাদের প্রত্যাশা
প্রথম পাতা » প্রধান সংবাদ » করোনাকালে আমাদের প্রত্যাশা
১৩৪ বার পঠিত
শুক্রবার ● ২৩ জুলাই ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

করোনাকালে আমাদের প্রত্যাশা

ভোলাবাণী ঃ ভয়াবহ একটি দুঃসময় পার করছি আমরা । তার নাম করোনা।  সামান্য একটি জীবাণু কী ভয়ংকর মানবিক বিপর্যয় ডেকে আনল! আমি প্রার্থনা করি,এরকম খারাপ সময় যেন আমাদের পরবর্তী প্রজন্ম কখনো না দেখে।কত মানুষ যে চলে গেলেন! কতজন নিঃস্ব হয়ে গেছেন! কত মানুষ যে না খেয়ে আছে!

প্রশ্ন আমার, শুধু স্বাস্থ্যবিধি মেনে কোনোরকমে জীবন বাঁচানোই কি এখন আমাদের কাজ? নাকি সৃষ্টির সেরা জীব হিসেবে আমাদের উচিত এ জীবাণুর বিরুদ্ধে, তার জ্বালিয়ে দেওয়া সম্ভাবনাকে আবার জাগিয়ে তোলার জন্য লড়াই করা?

অসহায় মানুষের পাশে সামাজিক উন্নয়ন পরিষদ(সিএসডি),খাদ্য সামগ্রী তুলে দিচ্ছেন মুহাম্মদ শওকাত হোসেন,সম্পাদক দিনিক আজকের ভোলা ও খলিল উদ্দিন ফরিদ, নিবাহী পরিচালক,সমাজিক উন্নয়ন পরিষদ(সিএসডি)।)

আমার মনে হয় যা হওয়ার হয়ে গেছে, এখন আমাদের লড়তে হবে করোনায় ক্ষতিগ্রস্ত মানুষ এবং তাদের অর্থনীতিকে আবার পূর্ণ শক্তিমান করার জন্য। লড়তে হবে মানবসভ্যতাকে টিকিয়ে রাখার জন্য। তার জন্য কী করতে হবে?আমার মতে, কিছুটা আদিম যুগে ফিরে যেতে হবে, যখন জঙ্গলে যূথবদ্ধ মানুষ সমস্ত প্রতিকূলতার মধ্যে টিকে ছিল। যদি তারা না টিকতেন আমাদের ডাইনোসরের ভাগ্য বরণ করতে হতো। মানুষের ফসিল নিয়ে আজ অন্য কোনো বুদ্ধিমান প্রাণী গবেষণা করত, কিন্তু তা হয়নি, কারণ মানুষ যূথবদ্ধভাবে অস্তিত্বের লড়াই করেছিল। হাজার হাজার বছর পর অতি আধুনিক মানবসভ্যতাকে আজ আবার অস্তিত্ব রক্ষায় নামতে হয়েছে। প্রতিপক্ষের নাম করোনা।

অক্সিজেনের অভাবে ছটফট করা মানুষটির জন্য অক্সিজেন সিলিন্ডার নিয়ে দৌড়াতে হবে, কত জোরে দৌড়াচ্ছি তার উপর নির্ভর করছে ছটফট করা মানুষটির জীবন। যে মানুষটি চাকরি হারিয়েছেন, যার ব্যবসা করোনার আঘাতে উড়ে গেছে তার পাশে দাঁড়াতে হবে।

এখন আসলে ‘দুঃখ’ ভাগ করে নেওয়ার সময়। মনে আছে? ছোটবেলায় মধ্যবিত্ত পরিবারে আমরা বাড়িতে ‘ডিম’ ভাগ করে খেতাম? এখন দুঃখকেও ঠিক সেরকম করে ভাগ করে নিজ পাতে নিতে হবে। তাহলেই এ বিপন্ন মানুষগুলো বাঁচবেন। ব্যাপারটা শুনতে অবাক লাগছে? ভাবছেন এটা কীভাবে সম্ভব! অবশ্যই সম্ভব।

আমাদের দেশে গরিব মানুষ যেমন আছেন, উচ্চবিত্তও একদম কম নয়। আবার কোনো উচ্চবিত্তের দরিদ্র আত্মীয় বা বন্ধু নেই তা অবিশ্বাস্য। এ উচ্চবিত্ত মানুষ যাদের পরম করুণাময় না চাইতেই সোনার চামচ দিয়েছেন, এখন সময় সে চামচের দাম পরিশোধের। তারা তাদের বিশাল আর্থিক ক্ষমতার সামান্য অংশ যদি পরিচিত বিপন্ন মানুষের পেছনে খরচ করেন তবে এ অসহায়রা নতুন জীবন পাবেন।

তারা করোনা আক্রান্তদের চিকিৎসা করাতে পারেন। চাকুরিচ্যুতদের চাকরির ব্যবস্থা করতে পারেন। তাদের জন্য ছোটখাটো ব্যবসা দাঁড় করিয়ে দিতে পারেন। বিপন্ন পরিবারগুলোর বাচ্চাদের পড়াশোনার দায়িত্ব নিতে পারেন। প্রতিষ্ঠান থেকে কর্মী ছাঁটাই বন্ধ করতে পারেন।

এ দুঃসময়ে আমরা প্রচুর মানবিক মানুষের খোঁজ পেয়েছি, যার যা আছে তাই নিয়ে অন্যের সাহায্যে এগিয়ে এসেছেন, এমনকি টিউশনির জমানো টাকা ভেঙে ছাত্রছাত্রীদের আমরা বিপন্ন রোগীর জন্য ওষুধ কিনতে দেখেছি। এমনকি লিজা রহমানের মতো মহিলা বাইক রাইডাররা মোটর সাইকেলে সিলিন্ডার নিয়ে ছুটে যাচ্ছেন, কিন্তু সে তুলনায় উচ্চবিত্তদের এগোতে দেখিনি। তাদের অনেক প্রতিশ্রুতি শুনেছি, কিন্তু সেগুলোর বেলুন আকাশে উড়েনি!

মানুষ থেকে তেলাপোকায় পরিণত হওয়ার চাইতে দুর্ভাগ্য আর কিছু হতে পারে না। অতএব এখন ধনী-গরিব সবাইকে এক কাতারে দাঁড়িয়ে টিকে থাকার লড়াই করতে হবে। উপাসনালয়ের মতো এক কাতার। করোনা যোদ্ধাদের মতো এক কাতার।

তাই এখন সময় আদিম যুগের যূথবদ্ধতায় ফিরে গিয়ে করোনায় মানবিক সাহায্যে সবার এগিয়ে আসা, নয়তো ভয়াবহ বিপর্যয় আসবেই। আগুন কিন্তু জ্বলছে এবং সাধারণ মানুষকে গ্রাস করতে করতে তা এগিয়ে আসছে দেবালয়ের দিকে। আমরা যার যার জায়গা থেকে মোকাবিলায় না নামলে নিজেদের দুর্গে আগুন লাগতে আর বেশি সময় নেই।

অতএব নিজেকে রক্ষা নয়, সবাইকে রক্ষার কাজে নামতে হবে, নইলে তারাও বাঁচবেন না, হয়তো প্রাণে মরবেন না, কিন্তু বেঁচে থাকবেন তেলাপোকার মতো।

করোনার সময় আমার একটিই প্রত্যাশা, আসুন ঐৗক্যবদ্ধভাবে এ দুঃসময়ের মোকাবিলা করি। করোনার মতো ভাইরাসের মানুষকে পরাজিত করার ক্ষমতা নেই। শুধু আমাদের সম্মিলিত শক্তি প্রদর্শনের অপেক্ষা মাত্র।

খলিল উদ্দিন ফরিদ।। সমাজকর্মী ও সাংবাদিক
[email protected]





প্রধান সংবাদ এর আরও খবর

ভোলায় মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে বিক্ষোভ-সমাবেশ ভোলায় মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে বিক্ষোভ-সমাবেশ
ভোলায় দৈনিক মানবতার কন্ঠ পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ভোলায় দৈনিক মানবতার কন্ঠ পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
চরফ্যাশন প্রেসক্লাব থেকে ইয়াছিন মোহাম্মদসহ তিন সদস্য  বহিষ্কার চরফ্যাশন প্রেসক্লাব থেকে ইয়াছিন মোহাম্মদসহ তিন সদস্য বহিষ্কার
অনিবন্ধিত সব অনলাইন বন্ধ করে দেওয়া সমীচীন হবে না-তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনিবন্ধিত সব অনলাইন বন্ধ করে দেওয়া সমীচীন হবে না-তথ্য ও সম্প্রচার মন্ত্রী
দেড় বছর পর খুলবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল দেড় বছর পর খুলবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল
ভোলায় এসিড মামলায় যুবকের যাবজ্জীবন কারাদন্ড ।। ভোলায় এসিড মামলায় যুবকের যাবজ্জীবন কারাদন্ড ।।
অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধে হাইকোর্টের নির্দেশ অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধে হাইকোর্টের নির্দেশ
শশীভূষণে পুলিশের জিম্মায় থাকা দোকানের সাইনবোর্ড ছিড়ার অভিযোগ শশীভূষণে পুলিশের জিম্মায় থাকা দোকানের সাইনবোর্ড ছিড়ার অভিযোগ
ভোলা জেলা ছাত্রদলে অশিক্ষিত ও প্রবাসিদের রাখার অভিযোগ ভোলা জেলা ছাত্রদলে অশিক্ষিত ও প্রবাসিদের রাখার অভিযোগ
তজুমদ্দিনে মন্দিরের মধ্যে অশোভন আচরণ করায় সাংবাদিক চপল রায়ের বিরুদ্ধে সংবাদ সম্মেলন। তজুমদ্দিনে মন্দিরের মধ্যে অশোভন আচরণ করায় সাংবাদিক চপল রায়ের বিরুদ্ধে সংবাদ সম্মেলন।

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বরিশাল-ভোলা=ইলিশা টু মজুচৌধুরী লঞ্চ সার্ভিসের সময়সুচি
মনপুরায় ১০ ফুট লম্বা বিরল প্রজাতির চিচিঙ্গা চাষে কলেজ শিক্ষকের সফলতা
ভোলার প্রান্তিক খামারিরা সরকারের বিনামুল্যে ক্ষুরারোগের ভ্যাকসিন থেকে বঞ্চিত
সরকারি কর্মকর্তাদের ‘স্যার-ম্যাডাম’ বলার নীতি নেই - জনপ্রশাসন প্রতিমন্ত্রী
ভোলায় ১০৫ কোটি টাকা ব্যয়ে ‘ভোলা টেক্সটাইল ইন্সটিটিউট’ নির্মাণ কাজ সম্পন্ন
ভোলা সদর হাসপাতালে ৪ দালাল আটক।। ১৫ দিনের কারাদন্ড
তীব্র নদী ভাঙনে ছোট হয়ে আসছে ভোলা
তজুমদ্দিনে ৩০০ পিচ ইয়াবা সহ মাদক ব্যবসায়ী আটক।
চরফ্যাশনে জাল টাকাসহ আটক ২
গণটিকায় কারা অগ্রাধিকার পাবেন!