শিরোনাম:
ভোলা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮

Bholabani
রবিবার ● ৯ মে ২০২১
প্রথম পাতা » জেলার খবর » নিষেধাজ্ঞা উপেক্ষা করে ভোলায় ডেঞ্জার জোনে চলছে ট্রলার ও স্পীড বোট
প্রথম পাতা » জেলার খবর » নিষেধাজ্ঞা উপেক্ষা করে ভোলায় ডেঞ্জার জোনে চলছে ট্রলার ও স্পীড বোট
১৩৯ বার পঠিত
রবিবার ● ৯ মে ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নিষেধাজ্ঞা উপেক্ষা করে ভোলায় ডেঞ্জার জোনে চলছে ট্রলার ও স্পীড বোট

ছোটন সাহা ॥ভোলাবাণী।।বিশেষ প্রতিনিধিঃ
লকডাউনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ভোলা-লক্ষীপুর রুটে ডেঞ্জার জোনে উত্তাল মেঘনায় অবৈধভাবে চলাচল করছে ছোট ছোট ট্রলার ও স্পীডবোট। এতে একদিকে দুর্ঘটনার ঝুঁকি বাড়ছে, অন্যদিকে করোনা সংক্রামন ছড়িয়ে পড়ার আশংকা করা হচ্ছে। প্রয়োজনের তাগিদে অনেকটা বাধ্য হয়ে যাত্রীরা যাতায়াত করলেও তাদের জিম্মি করে অতিরিক্ত ভাড়া আদায় করছে ট্রলার মালিকরা। তবে একটি প্রভাবশালী মহলের মদদে এসব ট্রলার, স্পীডবোট চলছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে

নিষেধাজ্ঞা উপেক্ষা করে  ভোলায় ডেঞ্জার জোনে চলছে ট্রলার ও স্পীড বোট

স্থানীয় সূত্র জানিয়েছে, অবৈধ এসব নৌযান চলাচল ঠেকাতে অভিযান চলেও আড়ালে ঘাট থেকে দুরে বাঁধের পাশে যত্রতত্র সেখানে সেখান থেকে যাত্রী উঠিয়ে যাত্রী পারাপার করা হচ্ছে। তবে লক্ষীপুর থেকে ভোলাগামী ট্রলারে সংখ্যাই বেশী বলে স্থানীয় সুত্রে জানা গেছে। নৌ-দুর্ঘটনা এড়াতে এসব নৌযান চলাচল বন্ধে কঠোর অভিযানের দাবী জানিয়েছেন স্থানীয়রা।
সূত্র জানিয়েছে, ১৫ মার্চ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত ভোলা-লক্ষীপুর রুটের মেঘনা নদী ডেঞ্জার জোনের আওতায়। তাই এ রুটে সী-সার্ভে সনদ এবং ৬৫ ফুটের নিচে ছোট ছোট লঞ্চ বা ট্রলার চলাচল নিষিদ্ধ।অন্যদিকে করোনা সংক্রমনরোধে আন্ত:জেলা যোগাযোগ বন্ধ রয়েছে। এসব কারণে ট্রলার চলাচল বন্ধ রাখার নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু এ নিষেধাজ্ঞা যেন মানছে না ট্রলার মালিকরা। প্রশাসনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ঝুঁকিপূর্ণভাবে এই রুটে ছোট ছোট ট্রলার দিয়ে যাত্রী পারাপার করা হচ্ছে। ট্রলার বা স্পীডবোট চলাচল ঠেকাতে প্রশাসনের অভিযান চললেও তাদের চোঁখ ফাকি দিয়ে আড়ালে চলাচল করছে এসব ট্রলার।
বিশেষ করে ভোলা-লক্ষীপুর রুটে বেপরোয়া হয়ে উঠেছে ট্রলার মালিকরা। প্রতিদিন শত শত যাত্রী পারাপার করছে তারা। প্রয়োজনের তাগিদে অনেকটা বাধ্য হয়ে যাত্রীরা যাতায়াত করলেও তাদের জিম্মি করে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। ১০০ টাকার ভাড়া নেয়া হয় ৪০০/৫০০ টাকা। ট্রলার যাত্রী জাহানারা অভিযোগ করে বলেন, অনেক ঝুঁকি নিয়ে আসতে বাধ্য হয়েছি, কিন্তু ভাড়া বেশী আদায় করা।
যাত্রিরা বলেন, আমাদের জিম্মি করে বেশী ভাড়া নিচ্ছে ট্রলার মালিকরা, দেখার যেন কেউ নেই। জামাল উদ্দিন বলেন, লঞ্চ চলাচল বন্ধ থাকার সুযোগ নিচ্ছে ট্রলারগুলো। উত্তাল মেঘনায় যাত্রীদের উঠিয়ে পারাপার করছে, এতে যে কোন সময় দুর্ঘটনা ঘটতে পারে।

এদিকে উত্তাল নদীতে ছোট এসব ট্রলারে গাদাগাদি করে গড়ে ৫০/৬০জন যাত্রী পরিবহনের কারণে কেউ মানছে না স্বাস্থ্যবিধি বা সামাজিক দুরত্ব। এতে ঝুঁকি রয়েছে করোনা সংক্রমনের।
অবৈধ ট্রলার চলাচল বন্ধে অভিযান চলছে বলে জানিয়েছে, ভোলা নৌ অফিসার ইনচার্জ সুজন চন্দ্র পাল। তিনি বলেন, ইতোমধ্যে আমরা অভিযা চালিয়ে বেশ কয়েকজনকে আটক করেছি। ভ্রাম্যমান আদালতে তাদের জরিমানা করা হয়েছে। তারপরেও কিছু ট্রলার অভিযানের আড়ালে চলছে, আমরা তাদের ধরতে কঠোর অভিযান চালাচ্ছি।
ভোলা বিআইডব্লিটিএ সহকারি পরিচালক মোঃ কামরুজ্জামান বলেন, ভোলা-লক্ষীপুর রুট ডেঞ্জার জোনের আওতায়, সেখানে ছোট ছোট ট্রলার বা স্পীড বোট চলা সম্পূর্ণ নিষিদ্ধ। সি-সার্ভে ছাড়া নৌ-যান চলার অনুমতি নেই।
এদিকে শীগ্রই অবৈধ নৌ চলাচল পুরোপুরি বন্ধ না হলে বড় ধরনের দুর্ঘটনার আশংকা করছে ভোলাবাসী।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ভিক্ষা নয়, কাজ করে খেতে চায় রোকসানা ॥ বিত্তবানদের সহযোগিতা কামনা
ভোলায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
স্রোতধারা সৃজন শক্তি’র ২য় প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠিত
ইতিহাসের দৃষ্টিনন্দন সাক্ষী ভোলার আব্দুল জব্বার মিয়া বাড়ি
স্বাস্থ্যবিধি মেনে ২০২১ সালের এসএসসি পরীক্ষা নেয়া হবে-শিক্ষা বোর্ড
করোনাকালীন সময়ে জনপ্রতিনিধিরা নেই তৃনমুল পর্যায়ের সাধারণ জনগণের পাশে
লালমোহনে কিশোরের ঝুলন্ত লাশ উদ্ধার
কাশিমপুর কারাগার থেকে জামিনে মুক্তি পেয়েছে প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম
মোহামেডানের হয়ে খেলতে চান সাকিব আল হাসান
ভোলাবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন ভোলাবাণী সম্পাদক খলিল উদ্দিন ফরিদ