শিরোনাম:
ভোলা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮

Bholabani
বৃহস্পতিবার ● ২৯ এপ্রিল ২০২১
প্রথম পাতা » প্রধান সংবাদ » আজ ভয়াল ২৯ এপ্রিল, প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে নিহতদের স্বরণীয় দিন
প্রথম পাতা » প্রধান সংবাদ » আজ ভয়াল ২৯ এপ্রিল, প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে নিহতদের স্বরণীয় দিন
৩১ বার পঠিত
বৃহস্পতিবার ● ২৯ এপ্রিল ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আজ ভয়াল ২৯ এপ্রিল, প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে নিহতদের স্বরণীয় দিন

নিজস্ব প্রতিনিধি।।ভোলাবাণী।।

আজ ভয়াল ২৯ এপ্রিল, প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে নিহতদের স্বরণীয় দিন

আজ ভয়াল ২৯ এপ্রিল। ১৯৯১ সালের এদিনে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে বাংলাদেশের দক্ষিণ-পূর্ব উপকূলীয় অঞ্চলের প্রায় এক লাখ ৩৮ হাজার মানুষ নিহত এবং এক কোটি মানুষ তাদের সর্বস্ব হারায়।নিহতের সংখ্যা বিচারে স্মরণকালের ভয়াবহতম ঘূর্ণিঝড়গুলোর মধ্যে ৯১-এর এই ঘূর্ণিঝড় একটি। ৯১-এর এই ভয়াল ঘটনা এখনও দুঃস্বপ্নের মতো তাড়িয়ে বেড়ায় উপকূলবাসীকে। ঘটনার এত বছর পরও স্মৃতি থেকে মুছে ফেলতে পারছেন না সেই দুঃসহ দিনটি। গভীর রাতে ঘুম ভেঙে যায় জলোচ্ছ্বাস আর ঘূর্ণিঝড়ের কথা মনে হলে। নিহতদের লাশ, স্বজন হারানোদের আর্তচিৎকার আর বিলাপ বার বার ফিরে আসে তাদের জীবনে।

তাই আজও ২৯ এপ্রিল আসলে স্বজন হারা মানুষের কান্নায় ভারি হয় উপকূলের পরিবেশ। সেদিন জলোচ্ছ্বাসের কবলে পড়ে অকালে হারিয়ে যাওয়া স্বজনদের স্মৃতি উপকূলবাসীকে এখনো তাড়ায়। বেদনা অশ্রু ভারাক্রান্ত হন তারা।

ক্ষতিগ্রস্তদের মতে, সেদিন আবহাওয়া বিভাগ উপকূলীয় এলাকায় ৯নং সতর্ক সংকেত জারি করলেও অজ্ঞতার বশে লোকজন নিরাপদ স্থানে না যাওয়ায় মহা দুর্যোগের শিকার হন। রাত ১০টার পর ১০ থেকে ২০ ফুট উচ্চতায় সাগরের পানি মুহূর্তেই লোকালয়ে ঢুকে জলোচ্ছ্বাস ও ঘূর্ণিঝড়ের তাণ্ডবলীলায় অনেক মা হারায় সন্তান, স্বামী হারায় স্ত্রী, ভাই হারায় বোনকে। অনেক পরিবার আছে যাদের গোটা পরিবারই পানির স্রোতে হারিয়ে গেছে।

২৯ এপ্রিলের সে ভয়াল স্মৃতি মনে করে এখনও কাঁদেন স্বজন হারানো উপকূলবাসী।

প্রশাসনের হিসাব মতে, ২৯ এপ্রিলের ঘূর্ণিঝড়ে উপকূলীয় ১৯ জেলার ১০২ থানা ও ৯টি পৌরসভায় ১ লাখ ৩৮ হাজার ৮৮২ জন নিহত, ১২ হাজার ১২৫ জন নিখোঁজ, ১ লাখ ৩৯ হাজার ৫৪ জন আহত হন। মাছ ধরার ট্রলার, নৌকা, বৈদ্যুতিক খুঁটি, গাছ-পালা, চিংড়ি ঘের, স্কুল-মাদরাসা, পানের বরজ, লাখ লাখ গবাদি পশু, ব্রিজ কালভার্ট ভেঙ্গে গিয়ে ক্ষতি সাধিত হয় কয়েক হাজার কোটি টাকার। তাই ২৯ বছর পরও অতীতের স্মৃতি মুছতে পারেনি উপকূলবাসী।

তথ্যানুসন্ধানে জানা গেছে, ১৫৬১ সালের জলোচ্ছ্বাসেও উপকূলের বিপুল মানুষের মৃত্যু হয়েছিল। এছাড়া ১৭৬২ সালে, ১৭৯৫ সালের ৩ জুন, ১৮৯৭ সালের ২৪ অক্টোবরে, ১৯০৫ সালের ২৯ এপ্রিলে, ১৯৬৩ সালের ২৭ মে, ১৯৭২ সালের অক্টোবরে, ১৯৯৭ সালের নভেম্বরে, ১৯৬৫ সালের ভয়াবহ ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে কুতুবদিয়া-দ্বীপসহ উপকুলের ব্যাপক ক্ষতি হয়। সর্বশেষ ১৯৯১ সালের ২৯ এপ্রিলের ভয়াবহ জলোচ্ছ্বাসে কুতুবদিয়া খুদিয়ার টেক নামক একটি এলাকা পুরো বিলীন হয়ে গেছে।

১৯৯১ সালের এ দিনে সবচেয়ে বেশি প্রাণহানি ঘটে কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীর উপ-দ্বীপ ধলঘাটা-মাতারবাড়ি, পেকুয়ার মগনামা ইউনিয়ন, কুতুবদিয়ার প্রায় পুরো উপজেলা এবং সদরের বৃহত্তর গোমাতলী এলাকায়। ওখানে অধিকাংশ বাড়ি থেকে পরিবারের ৫-৬ জন লোক মারা যান। অনেক যৌথ পরিবারে ৪০ জন মারা যায়। তাই এ দিনটিতে এখনও স্বজন হারানোর বেদনায় বিলাপ করেন অনেকে।





প্রধান সংবাদ এর আরও খবর

প্রাথমিক শিক্ষার্থীদের ১০০ টাকার পরিবর্তে ৫০০ টাকা উপবৃত্তি দেয়ার সুপারিশ প্রাথমিক শিক্ষার্থীদের ১০০ টাকার পরিবর্তে ৫০০ টাকা উপবৃত্তি দেয়ার সুপারিশ
ভোলায় হতদরিদ্রদের মাঝে তোফায়েল আহমেদের খাদ্য সামগ্রী ও ঈদ উপহার বিতরণ। ভোলায় হতদরিদ্রদের মাঝে তোফায়েল আহমেদের খাদ্য সামগ্রী ও ঈদ উপহার বিতরণ।
দেশে করোনায় আরও ৩৮ জনের মৃত্যু, শনাক্ত ১৫১৪ দেশে করোনায় আরও ৩৮ জনের মৃত্যু, শনাক্ত ১৫১৪
মনপুরায় ২৭৫০  জেলেদের মধ্যে ভিজিএফ এর চাউল বিতরন ॥ মনপুরায় ২৭৫০ জেলেদের মধ্যে ভিজিএফ এর চাউল বিতরন ॥
যতদিন বাচঁবো জনগনের সেবা করে যাবো : এমপি আলী আজম মুকুল যতদিন বাচঁবো জনগনের সেবা করে যাবো : এমপি আলী আজম মুকুল
চরফ্যাশনে ফারইস্ট ইসলামী লাইফের আয়োজনে ইফতার ও দোয়া অনুস্ঠিত । চরফ্যাশনে ফারইস্ট ইসলামী লাইফের আয়োজনে ইফতার ও দোয়া অনুস্ঠিত ।
আলী আজম মুকুল এমপির সাথে ভোলা জার্নালিস্ট ফোরামের সৌজন্য সাক্ষাৎ আলী আজম মুকুল এমপির সাথে ভোলা জার্নালিস্ট ফোরামের সৌজন্য সাক্ষাৎ
শশীভূষণে মুক্তিযোদ্ধা পরিবারের সম্পত্তি জবর দখলের চেষ্টা শশীভূষণে মুক্তিযোদ্ধা পরিবারের সম্পত্তি জবর দখলের চেষ্টা
চরফ্যাশন সাংবাদিক  কল্যাণ তহবিল’র ইফতার  অনুষ্ঠান চরফ্যাশন সাংবাদিক কল্যাণ তহবিল’র ইফতার অনুষ্ঠান
আছলামপুরে দুস্থ্যরা পেলো এমপি জ্যাকবের ঈদ উপহার, ২১ ইউনিয়নের দুস্থ্যরা পাচ্ছেন নতুন শাড়ি আছলামপুরে দুস্থ্যরা পেলো এমপি জ্যাকবের ঈদ উপহার, ২১ ইউনিয়নের দুস্থ্যরা পাচ্ছেন নতুন শাড়ি

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
প্রাথমিক শিক্ষার্থীদের ১০০ টাকার পরিবর্তে ৫০০ টাকা উপবৃত্তি দেয়ার সুপারিশ
বেঁচে থাকার সব খোরাক মিলে নদী থেকে!
ওজনে কম দিতে ভারী ঠোঙা ব্যবহার! ছয় ব্যবসায়ীকে ৪ হাজার টাকা জরিমানা
ভোলায় ভুয়া মুক্তিযোদ্ধার সনদে ৫ জনের সরকারি চাকুরী
লালমোহনে একসাথে মা-মেয়ের ইসলাম ধর্ম গ্রহণ
চরফ্যাসন সাংবাদিক কল্যাণ তহবিলের ৪ নতুন মুখ
ভোলায় বিবা’র উদ্যোগে ২ শতাধিক মানুষের মাঝে বিনামূল্যে সবজি বিতরণ
ভোলায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে ডায়রিয়া আক্রান্ত রোগী
একজন আলোকিত মানুষ মুহাম্মদ শওকাত হোসেন
২ মাস নিষেধাজ্ঞা, জাল বুনে ব্যস্ত সময় পার করছেন জেলেরা