কল্পনার অবসান ঘটিয়ে উন্মোচিত হলো স্বপ্নের মেট্রোরেলের কোচ।

প্রথম পাতা » জাতীয় » কল্পনার অবসান ঘটিয়ে উন্মোচিত হলো স্বপ্নের মেট্রোরেলের কোচ।
সোমবার, ২৬ এপ্রিল ২০২১



ভোলাবাণী ডেক্সঃ কল্পনার অবসান ঘটিয়ে উন্মোচিত হলো রাজধানীবাসীর স্বপ্নের মেট্রোরেলের কোচ। গত বৃহস্পতিবার এই কোচ সেটকে উত্তরা দিয়াবাড়ির মেট্রোরেলের ডিপোর রেলওয়ে ট্রাকে বসানো হলেও আজ সোমবার (২৬ এপ্রিল) কোচের মোড়ক উন্মোচন করা হলো।

কল্পনার অবসান ঘটিয়ে উন্মোচিত হলো রাজধানীবাসীর স্বপ্নের মেট্রোরেলের কোচ।

এর আগে, গত বুধবার বিকেলে দুটি বার্জ দিয়ে এক সেট ট্রেনের মোট ৬টি কোচ ঢাকায় এসেছে। পরে তা ট্রাকে করে উত্তরা দিয়াবাড়ির মেট্রোরেলের ডিপোতে নেওয়া হয়। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ডিপোতে নেওয়া শুরু হয়। এরপর এটি দিয়াবাড়ির ডিপোর রেলওয়ে ট্র্যাকে বসানো হয় ১২টা ৫ মিনিটে। পরে একইদিন ওই কোচ সেটকে দিয়াবাড়ির মেট্রোরেলের ডিপোর রেলওয়ে ট্রাকে বসানো হয়। এখন সব কিছু চেক করা হচ্ছে। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) অধীনে ঢাকা মেট্রোরেল প্রকল্প (লাইন-৬) বাস্তবায়িত হচ্ছে।ডিএমটিসিএল সূত্র জানায়, সব মিলিয়ে ২৪ সেট ট্রেনের মোট ব্যয় হয়েছে চার হাজার ২৫৭ কোটি ৩৪ লাখ টাকা। ট্রেনগুলোয় ডিসি ১৫০০ ভোল্টেজ বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা থাকবে। স্টেইনলেস স্টিল বডির ট্রেনগুলোয় থাকবে লম্বালম্বি সিট। প্রতিটি ট্রেনে থাকবে দুটি হুইলচেয়ারের ব্যবস্থা। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুই পাশে থাকবে চারটি করে দরজা। জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তা ব্যবস্থা সংবলিত প্রতিটি ট্রেনের যাত্রী ধারণক্ষমতা হবে এক হাজার ৭৩৮ জন। ভাড়া পরিশোধের জন্য থাকবে স্মার্ট কার্ড টিকিটিং ব্যবস্থা।

মেট্রোরেলে ২৪টি ট্রেন প্রতি ঘণ্টায় আপ ও ডাউন রুটে ৬০ হাজার যাত্রী আনা নেওয়া করতে সক্ষম হবে। কারণ অধিকাংশ মানুষ বসার থেকে দাঁড়িয়ে ভ্রমণে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করবে বলে দাবি করছে ডিএমটিসিএল।

বাংলাদেশ সময়: ১৫:৪১:০৫   ৫১ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


আজ পহেলা বৈশাখ
সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী
জনগণের সেবা নিশ্চিত করতে , ভোটের চিন্তা থাকবে না : প্রধানমন্ত্রী
আর্থ-সামাজিক উন্নয়নে এডিবির আরও সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী
স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
আওয়ামীলীগ মুক্তিযুদ্ধের হারানো গৌরব ফিরিয়ে এনেছে : প্রধানমন্ত্রী
১০ বিশিষ্ট ব্যক্তিকে স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী
ইলিশা লঞ্চঘাট থেকে ৫ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ
জেলায় মাসিক উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত
১০৪তম জন্মদিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

আর্কাইভ