ভোলায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে ডায়রিয়া আক্রান্ত রোগী

প্রথম পাতা » এক্সক্লুসিভ » ভোলায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে ডায়রিয়া আক্রান্ত রোগী
রবিবার, ১৮ এপ্রিল ২০২১



ছোটন সাহা ॥ভোলাবাণী।।
ভোলায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে ডায়রিয়া আক্রান্ত রোগী। বর্তমানে সদর হাসপাতালে ধারন ক্ষমতার অধিক ১০ গুন ডায়রিয়া রোগী চিকিৎসাধীন আছেন। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) বিকাল পর্যন্ত ১০৮জন রোগী ডায়রিয়া আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন। এ নিয়ে গত এক সপ্তাহে ৭৫৩ জন রোগী আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন। হাসপাতালে ডায়রিয়া ওয়ার্ডে বেড সংকট থাকায় মেঝেতে বসে চিকিৎসা নিতে হচ্ছে রোগীদের। হঠাৎ করেই ডায়রিয়া রোগীদের চাপ বেড়ে যাওয়ায় তাদের চিকিৎসা দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন চিকিৎসক-নার্সরা।

ভোলায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে ডায়রিয়া আক্রান্ত রোগী। ডায়রিয়া ওয়ার্ডে ধারণ ক্ষমতার ১০ গুন রোগী

আক্রান্তদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই বেশী। আবহাওয়ায় পরিবর্তন ও গরমের প্রকোপ বেড়ে যাওয়ার ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে গেছে বলে জানিয়েছেন হাসপাতালের আবাসিক মেডকেল অফিসার (আরএমও) ডা: নিরুপম সরকার সোহাগ।তিনি বলেন, গত কয়েকদিন ধরেই হাসপাতালে ডায়রিয়া রোগীদের চাপ। হাসপাতালে ডায়রিয়া ওয়ার্ডে বেড রয়েছে ১০টি, কিন্তু রোগী বর্তমানে শতাধিক চিকিৎসাধীন। আমাদের ডাক্তার ও নার্সরা রোগীদের চিতিৎসা দিচ্ছেন।
ভোলা সদর হাসপাতালে গিয়ে দেখা গেছে ডায়রিয়া আক্রান্ত রোগীদের চাপ। হাসপাতালে প্রতিদিন গড়ে ৯০ থেকে ১০০ জন রোগী ভর্তি হচ্ছেন। এদের মধ্যে নারী, শিশু ও মধ্য বয়স্কদের সংখ্যাই বেশী। শয্যা কম থাকায় রোগীদের মেঝেতে চিকিৎসা নিতে হচ্ছে।
ডায়রিয়া ওয়ার্ডে ডায়রিয়া আক্রান্ত এক শিশুর পিতা শান্ত জানান, বুধবার সকাল থেকে বাচ্চার ডায়রিয়া ও বমি দেখা দেয়। দ্রুত হাসপাতালে নিয়ে এসছি, তার চিকিৎসা চলছে। ডায়রিয়া ওয়ার্ডে চিকিৎসা নিতে আসা রোগীর স্বজনরা জানিয়েছে, ডায়রিয়ার প্রকোপ অনেক বেড়ে গেছে। শিশু থেকে শুরু করে বয়স্করাও ডায়রিয়া আক্রান্ত হচ্ছে।
ডায়রিয়া ওয়ার্ডে দায়িত্বরত সিনিয়র স্টাফ নার্স সোনালী হালদার জানান, ভোলা হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে রোগীর সংখ্যা বাড়ছে। প্রতিদিন গড়ে ৯০ থেকে ১০০ জন রোগী ভর্তি হচ্ছে।
রোগীদের চিকিৎসা দিতে গিয়ে আমাদের হিমশিম খেতে হচ্ছে, তারপরেও আমরা চেস্টা করছি পর্যাপ্ত সেবা দিতে।
ডায়রিয়া ওয়ার্ডে ১৫ এপ্রিল ১০৮ জন, ১৪ এপ্রিল ৭৭ জন, ১৩ এপ্রিল ৯৯ জন, ১২ এপ্রিল ১০১ জন, ১০ এপ্রিল ১২২ জন, ১০ এপ্রিল ১২২ জন এবং ৯ এপ্রিল ১২৪ রোগী চিকিৎিসা নিয়েছেন।
ডায়রিয়া ওয়ার্ডে বেড কম থাকায় রোগীদের মেঝেতে চিকিৎসা নিতে হচ্ছে। ভোলার সিভিল সার্জন ডাঃ সৈয়দ রেজাউল ইসলাম ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ার কথা স্বীকার করে বলেন, ডায়রিয়া রোগীদের চিকিৎসার জন্য হাসপাতালে পর্যাপ্ত ওষুধ-স্যালাইল সরবরাহ রয়েছে।
তবে রোগী বেড়ে যাওয়ায় আইভি স্যালাইন স্বপ্লতা দেখা দিতে পারে। গরমের কারণে ডায়রিয়া বেড়েছে। আমাদের ডাক্তার ও নার্স পর্যাপ্ত চিকিৎসা সেবা দিচ্ছে।

বাংলাদেশ সময়: ৯:০২:২২   ৭১ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


ভোলাবাসীকে ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন মোঃ আকতার হোসেন
ভোলাবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন জেলা বিএনপির আহ্বায়ক গোলাম নবী আলমগীর
ভোলাবাসীকে পবিত্র ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন মিজানুর রহমান শাহিন
অসহায়দের পাশে দাঁড়ানোর আহ্বান ভোলাবাসীকে পবিত্র ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন মজনু মোল্লা
চরফ্যাশন মনপুরাবাসীকে পবিত্র ঈদ উল ফিতরের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন এমপি জ্যাকব ॥
ভোলায় ৩ শতাধিক অসহায় দুস্থ পরিবারের মুখে হাসি ফুটালো বিবা’র মানবতার দেয়াল
দক্ষিণ আইচায় স্কুল ছাত্র নয়নের রিমোট কন্ট্রোল নিয়ন্ত্রিত লঞ্চ ভাসছে পানিতে
ভোলার বাজারে সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না বেশীরভাগ পন্য
বীর মুক্তিযোদ্ধা গাজী আব্দুর রউফ’র ৮ম মৃত্যুবার্ষিকী আজ
ভোলায় রমজান উপলক্ষে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ করলেন কাঞ্চন-ফাতেমা ফাউন্ডেশন

আর্কাইভ