শিরোনাম:
ভোলা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮

Bholabani
রবিবার ● ১৮ এপ্রিল ২০২১
প্রথম পাতা » এক্সক্লুসিভ » ভোলায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে ডায়রিয়া আক্রান্ত রোগী
প্রথম পাতা » এক্সক্লুসিভ » ভোলায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে ডায়রিয়া আক্রান্ত রোগী
৩৯ বার পঠিত
রবিবার ● ১৮ এপ্রিল ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ভোলায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে ডায়রিয়া আক্রান্ত রোগী

ছোটন সাহা ॥ভোলাবাণী।।
ভোলায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে ডায়রিয়া আক্রান্ত রোগী। বর্তমানে সদর হাসপাতালে ধারন ক্ষমতার অধিক ১০ গুন ডায়রিয়া রোগী চিকিৎসাধীন আছেন। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) বিকাল পর্যন্ত ১০৮জন রোগী ডায়রিয়া আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন। এ নিয়ে গত এক সপ্তাহে ৭৫৩ জন রোগী আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন। হাসপাতালে ডায়রিয়া ওয়ার্ডে বেড সংকট থাকায় মেঝেতে বসে চিকিৎসা নিতে হচ্ছে রোগীদের। হঠাৎ করেই ডায়রিয়া রোগীদের চাপ বেড়ে যাওয়ায় তাদের চিকিৎসা দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন চিকিৎসক-নার্সরা।

ভোলায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে ডায়রিয়া আক্রান্ত রোগী। ডায়রিয়া ওয়ার্ডে ধারণ ক্ষমতার ১০ গুন রোগী

আক্রান্তদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই বেশী। আবহাওয়ায় পরিবর্তন ও গরমের প্রকোপ বেড়ে যাওয়ার ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে গেছে বলে জানিয়েছেন হাসপাতালের আবাসিক মেডকেল অফিসার (আরএমও) ডা: নিরুপম সরকার সোহাগ।তিনি বলেন, গত কয়েকদিন ধরেই হাসপাতালে ডায়রিয়া রোগীদের চাপ। হাসপাতালে ডায়রিয়া ওয়ার্ডে বেড রয়েছে ১০টি, কিন্তু রোগী বর্তমানে শতাধিক চিকিৎসাধীন। আমাদের ডাক্তার ও নার্সরা রোগীদের চিতিৎসা দিচ্ছেন।
ভোলা সদর হাসপাতালে গিয়ে দেখা গেছে ডায়রিয়া আক্রান্ত রোগীদের চাপ। হাসপাতালে প্রতিদিন গড়ে ৯০ থেকে ১০০ জন রোগী ভর্তি হচ্ছেন। এদের মধ্যে নারী, শিশু ও মধ্য বয়স্কদের সংখ্যাই বেশী। শয্যা কম থাকায় রোগীদের মেঝেতে চিকিৎসা নিতে হচ্ছে।
ডায়রিয়া ওয়ার্ডে ডায়রিয়া আক্রান্ত এক শিশুর পিতা শান্ত জানান, বুধবার সকাল থেকে বাচ্চার ডায়রিয়া ও বমি দেখা দেয়। দ্রুত হাসপাতালে নিয়ে এসছি, তার চিকিৎসা চলছে। ডায়রিয়া ওয়ার্ডে চিকিৎসা নিতে আসা রোগীর স্বজনরা জানিয়েছে, ডায়রিয়ার প্রকোপ অনেক বেড়ে গেছে। শিশু থেকে শুরু করে বয়স্করাও ডায়রিয়া আক্রান্ত হচ্ছে।
ডায়রিয়া ওয়ার্ডে দায়িত্বরত সিনিয়র স্টাফ নার্স সোনালী হালদার জানান, ভোলা হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে রোগীর সংখ্যা বাড়ছে। প্রতিদিন গড়ে ৯০ থেকে ১০০ জন রোগী ভর্তি হচ্ছে।
রোগীদের চিকিৎসা দিতে গিয়ে আমাদের হিমশিম খেতে হচ্ছে, তারপরেও আমরা চেস্টা করছি পর্যাপ্ত সেবা দিতে।
ডায়রিয়া ওয়ার্ডে ১৫ এপ্রিল ১০৮ জন, ১৪ এপ্রিল ৭৭ জন, ১৩ এপ্রিল ৯৯ জন, ১২ এপ্রিল ১০১ জন, ১০ এপ্রিল ১২২ জন, ১০ এপ্রিল ১২২ জন এবং ৯ এপ্রিল ১২৪ রোগী চিকিৎিসা নিয়েছেন।
ডায়রিয়া ওয়ার্ডে বেড কম থাকায় রোগীদের মেঝেতে চিকিৎসা নিতে হচ্ছে। ভোলার সিভিল সার্জন ডাঃ সৈয়দ রেজাউল ইসলাম ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ার কথা স্বীকার করে বলেন, ডায়রিয়া রোগীদের চিকিৎসার জন্য হাসপাতালে পর্যাপ্ত ওষুধ-স্যালাইল সরবরাহ রয়েছে।
তবে রোগী বেড়ে যাওয়ায় আইভি স্যালাইন স্বপ্লতা দেখা দিতে পারে। গরমের কারণে ডায়রিয়া বেড়েছে। আমাদের ডাক্তার ও নার্স পর্যাপ্ত চিকিৎসা সেবা দিচ্ছে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
প্রাথমিক শিক্ষার্থীদের ১০০ টাকার পরিবর্তে ৫০০ টাকা উপবৃত্তি দেয়ার সুপারিশ
বেঁচে থাকার সব খোরাক মিলে নদী থেকে!
ওজনে কম দিতে ভারী ঠোঙা ব্যবহার! ছয় ব্যবসায়ীকে ৪ হাজার টাকা জরিমানা
ভোলায় ভুয়া মুক্তিযোদ্ধার সনদে ৫ জনের সরকারি চাকুরী
লালমোহনে একসাথে মা-মেয়ের ইসলাম ধর্ম গ্রহণ
চরফ্যাসন সাংবাদিক কল্যাণ তহবিলের ৪ নতুন মুখ
ভোলায় বিবা’র উদ্যোগে ২ শতাধিক মানুষের মাঝে বিনামূল্যে সবজি বিতরণ
ভোলায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে ডায়রিয়া আক্রান্ত রোগী
একজন আলোকিত মানুষ মুহাম্মদ শওকাত হোসেন
২ মাস নিষেধাজ্ঞা, জাল বুনে ব্যস্ত সময় পার করছেন জেলেরা