শীতে মধু’র রূপচর্চা

প্রথম পাতা » প্রধান সংবাদ » শীতে মধু’র রূপচর্চা
বুধবার, ৬ জানুয়ারী ২০২১



ভোলাবাণী ।।ঘরে থাকা মধু দিয়ে খুব সহজেই ফেরাতে পারেন ত্বকের জেল্লা। এ বিষয়ে পরামর্শ দিয়েছেন শোভন মেকওভার স্যালনের রূপ বিশেষজ্ঞ শোভন সাহা। লিখেছেন এ এস এম সাদ

 

---

শীতে ত্বকের যত্নে মধুশীতকালে অন্য সময়ের চেয়ে ত্বক বেশি শুষ্ক হয়ে পড়ে। শুষ্কতা ত্বকের জন্য ক্ষতিকর। এ জন্য শীতে ত্বকের বাড়তি যত্ন নেওয়া জরুরি। এই শীতে ত্বকের সুরক্ষায় মধু ব্যবহার করতে পারেন। মধু ব্যবহারে ত্বক সহজে মসৃণ হয়ে ওঠে। নিয়মিত ত্বকে মধুর প্যাক ব্যবহারে ত্বক আর্দ্র থাকে। মধু ত্বক আর্দ্র রাখতে এতটাই কার্যকর যে তৈলাক্ত ত্বকে মধু ব্যবহার করতে নিষেধ করেন বিশেষজ্ঞরা। মধু শুধু যে ত্বকের শুষ্কতাই দূর করে না তা নয়, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতেও নানাভাবে সাহায্য করে। ত্বকের যত্নে মধু ব্যবহারের আরেকটি সুবিধা হলো, এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। ত্বকের যত্নে কয়েক দিন বিরতিতে নিচের প্যাকগুলো ব্যবহার করুন।

মধু ও লেবুর রস

এক চা চামচ মধুর সঙ্গে এক চা চামচ লেবুর রস ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি ২০ মিনিট মুখে আলতোভাবে ম্যাসাজ করুন। এরপর ১০ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। এবার হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বক মসৃণ ও উজ্জ্বল হবে।

---

মধু ও পেঁপেপাকা পেঁপের খোসা ছাড়িয়ে নিন। ভালো করে পেঁপে চটকে নিয়ে এর সঙ্গে দুই চা চামচ মধু মিশিয়ে ঘন প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর মুখ ভালো করে ধুয়ে ফেলুন। যাঁদের ত্বক শুষ্ক তাঁদের জন্য এমন মধু ও পেঁপের প্যাক বেশি উপকারী। মধু-পেঁপের প্যাক নিয়মিত ব্যবহারে মুখে সহজে বয়সের ছাপ পড়ে না।

মধু ও টক দই

এক টেবিল চামচ টক দইয়ের সঙ্গে দুই চামচ মধু মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। সপ্তাহে দুদিন এই প্যাক হাত ও পায়ে মালিশ করুন। শীতে টক দই ও মধুর প্যাক ব্যবহারে ত্বকের শুষ্কতা দূর হয়। এ ছাড়া এতে ত্বকের ব্রণ দূর হয়।

মধু চিনির স্ক্রাব

এক টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ চিনি মিশিয়ে ১০ মিনিট মুখে ম্যাসাজ করুন। এরপর মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগান। এটি ত্বকের মরা কোষ দূর করে ত্বক উজ্জ্বল করে।

মধু ও মিল্ক ক্রিম

এক টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ মিল্ক ক্রিম একসঙ্গে মিশিয়ে ১৫ মিনিট ত্বকে ম্যাসাজ করুন। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের বলিরেখা দূর করে।

---

মধু ও কলার প্যাকএক টেবিল চামচ মধুর সঙ্গে সামান্য কলা চটকে নিয়ে প্যাক তৈরি করুন। ত্বকে ২০ মিনিট ম্যাসাজ করুন। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের কালচে ভাব দূর করে।

মধু, গোলাপজল ও হলুদের গুঁড়া

এক টেবিল চামচ মধু, কয়েক ফোঁটা গোলাপজল ও সামান্য হলুদের গুঁড়া একসঙ্গে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি ত্বক উজ্জ্বল করবে।

বাংলাদেশ সময়: ৭:৪৫:৪৮   ৬৯ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


চরফ্যাসনে হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
ভোলায় তীব্র প্রবাহে অস্থির জনজীবন
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ॥
ভোলা সদর উপজেলা নির্বাচন ২০২৪আপনাদের পবিত্র ভোট ৫ বছরের জন্য ভাল পাত্রে জমা রাখবেন-মোহাম্মদ ইউনুছ
দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি
ঝুঁকি নিয়ে সাঁকো পারাপার খালের উপর ব্রিজ নির্মানের দাবী মনপুরাবাসীর ॥
লালমোহনে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময়
লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ
উপজেলা পরিষদ নির্বাচন ২৪ভোলার ৩ উপজেলায় ৩৮ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল
কাউকে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ক্ষুণ্ন করতে দেব না : প্রধানমন্ত্রী

আর্কাইভ