আসছে শীতে ঘুরে আসুন নয়নাভিরাম “চর কুকরি মুকরি দ্বীপ”

প্রথম পাতা » প্রধান সংবাদ » আসছে শীতে ঘুরে আসুন নয়নাভিরাম “চর কুকরি মুকরি দ্বীপ”
সোমবার, ২৭ জুলাই ২০২০



খলিল উদ্দিন ফরিদ।।ভোলা বাণী।।

দ্বীপ কন্যা (Queens of Island ) খ্যাত ভোলার অনিন্দ্য সুন্দর এক দ্বীপ হল চর কুকরি মুকরি। শুরুর দিকে এ চরে কুকুর আর মেকুরের (বিড়াল) অধিপত্য এতই বেশি ছিল যে এর নামকরন করা হয় চর কুকরি মুকরি। নামটাতে কিছু একটা আছে, ‘গাঢ় মৌন আহবান’ জাতীয় কিছু, নেশার মত টানে।

বিভিন্ন বিচ্ছিন্ন খালের মোহনা,চর কুকরি মুকরি।

চরকুকরী মুকরী ভ্রমণ ‌‌
চর কুকরী মুকরী বঙ্গোপসাগরের কোল ঘেঁষে অবস্থিত ভোলার দক্ষিণে অবস্থিত একটা ছোট দ্বীপ।সাগর-নদী-ম্যানগ্রোভ বনের সৌন্দর্য এক সাথে উপভোগ করতে চাইলে চর কুকরী মুকরীই সেরা জায়গা বলে মনে করি।এখানে বানর,হরিণ,শিয়াল,সাপ আরো অনেক কিছুই দেখতে পাবেন বনের ভিতরে যেতে পারলে।
চর কুকরি মুকরি ভ্রমণের উপযুক্ত সময়ঃ
শীতকালে চর কুকরি মুকরির আসল সৌন্দর্য উপভোগ করা যায়। আবার এখানে ক্যাম্পিং করার জন্য শীতকালেই উপযুক্ত সময়। বর্ষায় চরের অধিকাংশ অংশই ডুবন্ত থাকে তাই বর্ষাকালে চর কুকরি মুকরি ভ্রমণ না করাই শ্রেয়। চর কুকরি মুকরি ভ্রমণের জন্য নভেম্বর-মার্চ মাস সবচেয়ে উপযুক্ত সময়।

বিভিন্ন বিচ্ছিন্ন খালের মোহনা,চর কুকরি মুকরি।

কিভাবে যাবেনঃ
চর কুকরি মুকরিতে যেতে নদী পথ হচ্ছে সবচেয়ে সহজ উপায়। নদী পথে যাতায়াতে খরচ ও শারীরিক কষ্ট কম হয়। ঢাকার সদরঘাট থেকে বেতুয়াঘাট, চরফ্যাসন গামী লঞ্চে উঠতে হবে। এই পথে তাসরিফ, কর্ণফুলী, ফারহান ইত্যাদি লঞ্চ নিয়মিত যাতায়াত করে। এসব লঞ্চের ডেকের ভাড়া ২৫০ থেকে ৩০০ টাকা, সিঙ্গেল কেবিন ভাড়া ১০০০-১২০০ টাকা এবং ডাবল কেবিন ভাড়া নিতে ২০০০ থেকে ২২০০ টাকা লাগে। ঘাট থেকে ১০০ টাকা মোটর সাইকেল ভাড়া করে কিংবা ৪০ থেকে ৫০ টাকা ভাড়ায় টেম্পোতে চরে চরফ্যাশন সদরে এসে সেখান থেকে ৩০ টাকা বাস ভাড়া অথবা ১৫০ টাকা মোটর সাইকেল ভাড়ায় দক্ষিণ আইচা আসুন।

কাকড়া ভাজা

দক্ষিন আইচা থেকে ১০ থেকে ১৫ টাকায় টাকায় টেম্পো বা মোটরসাইকেল ভাড়ায় চর কচ্ছপিয়া যেতে পারবেন। চর কচ্ছপিয়া থেকে ৫০ থেকে ৬০ টাকায় ট্রলারে চেপে অথবা অথবা ১৫০ টাকা ভাড়ায় স্পীডবোটে চেপে পৌঁছে যাবেন চর কুকরি-মুকরি। এছাড়া ট্রলার রিজার্ভ করেও যেতে পারবেন এক্ষেত্রে আপনাকে ৬০০ থেকে ৮০০ টাকা খরচ করতে হবে।
লঞ্চের টিকেট কাটতে সরাসরি নাম্বার সমূহে যোগাযোগ করুনঃ
ফারহানঃ ০১৭৯৮২৮৮৬৯২/ ০১৭৯৮২৮৮৬৯৩/০১৭৯৮২৮৮৬৯৪
কর্ণফূলীঃ ০১৭৯৮৫১৬৭২৬ / ০১৭৭৯৯৭২৬৪০
তাসরিফঃ ০১৭১২৩৯৩৮১২ / ০১৭৮২৪৭৬৩৭৯

 

পর্যটকদের সল্প খরচে থাকা ও খাওয়ার সুব্যাবস্থা সহ চর-কুকরি-মুকরিতে নতুন আরেকটি  হোম স্টে সার্ভিস চালু হতে যাচ্ছে ।

কোথায় থাকবেন?
কুকরী-মুকরিতে হোমস্টে সার্ভিস চালু রয়েছে সেখানে থাকতে পারবেন। এছাড়া বন বিভাগের রেস্ট হাউসে অনুমতি নিয়ে রাত্রি যাপন করতে পারবেন। রেস্ট হাউজে থাকতে চাইলে আগেই জানিয়ে যাওয়া ভালো। রেস্ট হাউসের রুমগুলোর ভাড়া ২০০০-৫০০০ টাকা। হোম স্টের ক্ষেত্রে জন প্রতি ২৫০-৫০০ টাকা ভাড়ায় থাকতে পারবেন। হোম স্টে সার্ভিসের জন্য যোগাযোগের ফোন নম্বর- ০১৭৪৬৭৬৫৯৫৯, ০১৭১১৫৮০৬৮০
কোথায় খাবেনঃ

হোম স্টে তে খাওযার সু-ব্যবস্থা রয়েছে।

বন বিভাগের রেস্ট হাউস কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করলে উনারাই খাবারের ব্যবস্থা করে থাকেন ।

 

 

নারকেল বাগান,চর কুকরি মুকরি।

কোথায় ঘুরবেনঃ
কুকরি তে নারকেল বাগান, বিভিন্ন বিচ্ছিন্ন খালের মোহনায় রঙ্গিন নৌকায় চেপে প্রকৃতি ও প্রতিবেশ দর্শন যেখানে ভাগ্য ভালো হলে হরিণের দেখা পেয়ে যেতে পারেন। তারুয়া দ্বীপের লম্ব সমুদ্র সৈকতে স্থান ও রাতে সৈকত তীরবর্তী বনে ক্যাম্পিং করতে পারেন। এছাড়া সমুদ্রে মৎস্য আহরণ, ট্রেইল ট্রাকিং, সি ফুড উপভোগ সহ সোনারচর, শিবচর, মুজিব কেল্লা, মনুয়া বাজার, ওয়াচ টাওয়ার,চেয়ারম্যানের ঘের ও বড় একটা বনের মধ্য দিয়ে নতুন তৈরী রাস্তা।এখানে ঘুরতে হলে বাইকেই ঘুরতে হয়।আর কখনো কখনো নৌকায়।দু’টো দিন যদি শহরের কোলাহল ছেড়ে সাগর বেষ্টিত বন্য পরিবেশের হাতছানি পেতে চান তাহলে চরকুকরী মুকরী উল্লেখযোগ্য স্থান বলে বিবেচিত হবে।

বাংলাদেশ সময়: ১৮:১৭:০৪   ৯৫১ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


চরফ্যাসনে হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
ভোলায় তীব্র প্রবাহে অস্থির জনজীবন
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ॥
ভোলা সদর উপজেলা নির্বাচন ২০২৪আপনাদের পবিত্র ভোট ৫ বছরের জন্য ভাল পাত্রে জমা রাখবেন-মোহাম্মদ ইউনুছ
দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি
ঝুঁকি নিয়ে সাঁকো পারাপার খালের উপর ব্রিজ নির্মানের দাবী মনপুরাবাসীর ॥
লালমোহনে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময়
লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ
উপজেলা পরিষদ নির্বাচন ২৪ভোলার ৩ উপজেলায় ৩৮ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল
কাউকে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ক্ষুণ্ন করতে দেব না : প্রধানমন্ত্রী

আর্কাইভ