বুড়াগৌরাঙ্গ-তেতুলিয়ার ওপারে বিদ্যুৎ বদলে দিয়েছে দূর্গম চরের কয়েক হাজার মানুষের জীবন

প্রথম পাতা » প্রধান সংবাদ » বুড়াগৌরাঙ্গ-তেতুলিয়ার ওপারে বিদ্যুৎ বদলে দিয়েছে দূর্গম চরের কয়েক হাজার মানুষের জীবন
শনিবার, ৯ জুলাই ২০২২



আরিফ হোসেন । । ভোলাবাণী ॥
২শ কোটি টাকার বেশী ব্যয়ে সাবমেরিন ক্যাবলের মধ্যদিয়ে বুড়াগৌরাঙ্গ এবং তেতুলিয়া নদীর তলদেশ ভেদ করে চরফ্যাসনের বি”িছন্নদ্বীপ ইউনিয়ন মুজিব নগর এবং কুকরী-মুকরীতে পৌছে গেছে বিদ্যুৎ। এই দুটি ইউনিয়নের ৪৪ হাজার মানুষ ৬ হাজার সংযোগ লাইনের মাধ্যমে বিদ্যুৎসুবিধার পা”েছন। বি”িছন্ন কুকরী ও মুজিব নগর ইউনিয়ন বিদ্যুৎসুবিধার আওতায় আনার মধ্যদিয়ে ভোলার দক্ষিণের উপজেলা চরফ্যাসন শতভাগ বিদ্যুৎ সংযোগ সুবিধার আওতায় এসেছে।সাব মেরিন ক্যাবলের কল্যাণে বিদ্যুতায়নের সুযোগ নিয়ে মুজিব নগর ইউনিয়নের সংলগ্ন পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার দূর্গম সীমান্তবর্তী চর কাজল, চর বিশ্বাস এবং চর বোরহান ইউনিয়নগুলোর ঘরে ঘরে জ্বলছে বিদ্যুতের বাতি ।

বুড়াগৌরাঙ্গ-তেতুলিয়ার ওপারে  বিদ্যুৎ বদলে দিয়েছে দূর্গম চরের কয়েক হাজার মানুষের জীবন

জানাগেছে, ২০২১ সনের মধ্যে প্রত্যেক ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেয়ার সরকারি প্রতিশ্রুতি বাস্তবায়নের সুফল পা”েছ ভোলার চরফ্যাসন উপজেলার বি”িছন্নদ্বীপের মানুষ। বিদ্যুৎ বিভাগ জানায়, বুড়াগৌড়াঙ্গ এবং তেতুলিয়া নদীর তলদেশ দিয়ে সাবমেরিন ক্যাবল ¯’াপনের মাধ্যমে পর্যটনদ্বীপ কুকরী-মুকরী এবং মুজিব নগর ইউনিয়ন এবং সংলগ্ন গলাচিপা উপজেলার জেলার চর কাজল,চর বিশ্বাস ও চর বোরহান ইউনিয়নের মানুষের ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেয়া হয়েছে। প্রায় ২শ কোটি টাকা ব্যয়ে ¯’াপিত এই সরবরাহ লাইনের আওতায় কুকরী-মুকরীতে ২ হাজার, মুজিব নগরে ৪ হাজার, চর কাজল ও চর বিশ্বাসে ৮ হাজার এবং চর বোরহানে ৩ হাজার গ্রাহককে সংযোগ দেয়া হয়েছে। কুকরী-মুকরী, মুজিব নগর, চর কাজল এবং চর বিশ্বাস দক্ষিণ আইচা জোনাল অফিস এবং চর বোরহান চরফ্যাসন জোনাল অফিস থেকে নিয়ন্ত্রিত হ”েছ।কুকরীর মাছ ব্যবসায়ী জাকির হোসেন বলেছেন,বিদ্যুতায়নের ফলে মাছ সংরক্ষণ এবং আগাম আবহাওয়ার খবর নিশ্চিত করে পাওয়া যা”েছ। আগে আমরা ডিজিটাল যোগাযোগের সুবিধা থেকে বঞ্চিত ছিলনা। এখন বিদ্যুৎ থাকায় এখন শহরের মানুষের মতো সব সুবিধাগুলো আমাদের হাতের মুঠোতেই চলে আসছে।
মুবিজ নগরের বাসিন্দা বিউটি বেগম বলেছেন, দূর্গম এবং বি”িছন্ন এই চর জীবনে ডিস সংযোগ,ফ্রিজ এবং টিভি চালোনার কথা ৫ বছর আগেও কেউ ভাবেনি। চিন্তসীমার বাহিরের বিষয়গুলো এখন বাস্তবে হয়ে গেছে,আমরা পেয়েগেছি। যা চরের মানুষকে শহরের সুবিধা দি”েছ। রাতে আলোজ্বলমন গ্রামের বাড়িগুলোকে দেখে মনে হ”েছ-এ যেন কোন শহর।
কুকরী-মুকরীর চেয়ারম্যান হাসেম মহাজন বলেছেন, কুকরীতে বিদ্যুতায়িত হওয়ায় এখানকার পর্যটন শিল্পে বৈপ্লবীক পরিবর্তনের হাওয়া লেগেছে। প্রত্যন্ত এবং দূর্গম এসব গ্রামগুলোর ঘরে ঘরে বিদ্যুৎ সরবরাহ থাকায় এখানে বিদ্যুৎ নির্ভর কৃষি কাজের বিকাশ শুরু হয়েছে। বিশেষ করে কৃষিপণ্য উৎপাদন, হাস-মুরগী ও গবাদি পশুর খামার এবং তথ্যপ্রবাহ নির্বিঘœ হয়েছে। প্রত্যন্ত গ্রামে বসবাস করেও দূর্গম এলাকার মানুষ শহরের আধুনিক জীবন-মানের সুবিধা পেতে শুরু করেছে।

বাংলাদেশ সময়: ৮:৩৯:০০   ৭৮ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল
৩ মাস ধরে বন্ধ বিদ্যুৎ প্লান্টতীব্র গরম আর বিদ্যুতের ভয়াবহ লোডশেডিংয়ে অতিষ্ঠ ভোলাবাসী
মনপুরায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্ভোধন ॥
চরফ্যাশনে স্বামীর প্রহার থেকে স্ত্রীকে রক্ষা করতে গিয়ে আহত-৩
চরফ্যাশনে সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজীতে অতিষ্ঠ মানুষ
চরফ্যাসনে তুচ্ছ ঘটনায় প্রতিপক্ষের হামলায় আহত ৯
ইসরায়েলকে ‘সহায়তা করা’ নিয়ে মুখ খুলল সৌদি
প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপন শেষেকর্মস্থলে ফিরছে মানুষ, ইলিশা ঘাটে যাত্রীদের চাপ
আইপিএলে চতুর্থ দ্রুততম সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড
উত্তর দিঘলদী ইউনিয়নে জনসভা ও পথসভা করেছেন চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ ইউনুছ

আর্কাইভ