তজুমদ্দিনে গ্রাহকদের অর্ধকোটি টাকা হাতিয়ে নিয়ে লাপাত্তা ‘নবলোক’

প্রথম পাতা » তজুমদ্দিন » তজুমদ্দিনে গ্রাহকদের অর্ধকোটি টাকা হাতিয়ে নিয়ে লাপাত্তা ‘নবলোক’
মঙ্গলবার, ৫ জুলাই ২০২২



স্টাফ রিপোর্টার ॥ভোলাবাণী ।।ভোলার তজুমদ্দিনে নবলোক নামের একটি এনজিও ঋণ দেয়ার প্রলোভনে গ্রাহকদের কাছ থেকে জামানতের জন্য নেয়া অন্তত ৫০ লক্ষ টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে গেছে। সোমবার সকালে প্রায় ৫০ জন গ্রাহক ঋণের টাকা নিতে এসে অফিসে তালাবদ্ধ দেখেন। পরে গ্রাহকরা থানায় একটি লিখিত অভিযোগ করেন। অফিসের সামনে লাগানো সাইনবোর্ডে পিকেএসএফের অর্থায়নে পরিচালিত ঋণ কার্যক্রমের কথা উল্লেখ করে এনজিও নবলোক। সেখানে এনজিওটির একটি সনদ নম্বরও দেয়া আছে। সদস্যদের দেয়া পাশ বইতে সংস্থাটির প্রধান কার্যালয় লেখা রয়েছে খুলনা জেলা সদরের নিরালা রোড।

তজুমদ্দিনে গ্রাহকদের অর্ধকোটি টাকা হাতিয়ে নিয়ে লাপাত্তা ‘নবলোক’

গ্রাহকদের থানায় করা ওই অভিযোগ সূত্রে জানা গেছে, সম্প্রতি তজুমদ্দিনের গোডাউন রোডের শ্রমিক কালা চানের বাসা ভাড়া নেয় নবলোক নামের ওই এনজিও প্রতিষ্ঠান। ২৮ জুন ওই বাসায় অফিস চালু করেন এক নারীসহ তিন ব্যক্তি। অজ্ঞাত ওই ব্যক্তিরা এনজিওর পরিচয় দিয়ে উপজেলার চাঁদপুর ইউনিয়নের পঞ্চায়েত কান্দি, বাদুরা, খাশের হাট, কালির বাজার, দেওয়ানপুর, চৌমুহনী, সোনাপুরের ইন্দ্রনারায়ণপুর, চাপড়ি, শম্ভুপুরের ভুবন ঠাকুর, গোলকপুর, শিবপুরসহ অন্তত ২৫টি এলাকায় নারীদের নিয়ে সমিতি গঠন করে। এসব সমিতির সদস্যদের কাছ থেকে ঋণের সঞ্চয়ের কথা বলে ৫-২০ হাজার টাকা করে হাতিয়ে নেয় নবলোক নামের এনজিওটি।
আড়ালিয়ার বাদুড়া গ্রামের ভুক্তভোগী মো. হান্নান জানান, আমাকে এক লক্ষ টাকা ঋণ দেয়ার কথা বলে ১০ হাজার টাকা সঞ্চয় হিসেবে জমা নেয়। এখন ঋণের টাকা নিতে এসে দেখি অফিস তালাবদ্ধ। আমাদের এলাকায় সমিতি গঠন করে আমার সাথে আরও প্রায় ২০-২৫ জনের কাছ থেকে এভাবে টাকা নিয়েছি এনজিও নবলোক।
বাড়ি মালীক কালা চাঁদ দাস জানান, এক সপ্তাহ আগে এনজিও নবলোককে বাসা ভাড়া দেই। কিন্তু তাদের সাথে আগামী ৬ জুলাই এক বছরের অগ্রিম ভাড়া প্রদান সাপেক্ষে লিখিত চুক্তিবদ্ধ হওয়ার কথা। কিন্তু রবিবার সন্ধ্যার পর থেকেই তারা নিরুদ্দেশ, ফোনও বন্ধ পাওয়া যাচ্ছে।
তজুমদ্দিন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম জিয়াউল হক জানান, প্রতারণার মাধ্যমে টাকা নিয়ে চলে যাওয়ার বিষয়টি শুনেছি। প্রতারকদের বিষয়ে সঠিক তথ্য কেউ দিতে পারেনি। তবুও ব্যাপারটি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
তজুমদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মরিয়ম বেগম বলেন, উপজেলাতে নবলোক নামের এনজিওর কার্যক্রম স¤পর্কে আমাকে জানানো হয়নি। এ এনজিওর কোনো তথ্যও জানা নেই। টাকা লেনদেনের বিষয়টিও আমাকে কেউ জানায়নি।

বাংলাদেশ সময়: ৯:৪২:৪০   ৬৯ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

তজুমদ্দিন’র আরও খবর


তজুমদ্দিনে গণহত্যা দিবস পালিত ॥
তজুমদ্দিনে প্রতিবন্ধী শিশুকে শিকল দিয়ে গাছে বেঁধে নির্যাতনের অভিযোগ ॥
তজুমদ্দিনে সরকারি চাল উদ্ধারের ঘটনায় তদন্ত কমিটি গঠন
তজমদ্দিনে পল্লীসেবার আয়োজনে বঙ্গবন্ধু’র জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত ॥
তজুমদ্দিনে সরকারি ২৪ বস্তা চাল উদ্ধার ॥ তদন্ত কমিটি গঠন
তজুমদ্দিনে যুব উৎসব পালিত ॥
জনবল সংকটে তজুমদ্দিনে বেহাল প্রাথমিক শিক্ষা ॥
তজুমদ্দিনে কেক কাটা, র‍্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে এশিয়ান টিভির ১১ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ।
তজুমদ্দিনে জাতীয় সমবায় দিবস পালিত
মেঘনার ভাঙনে বিলীন হচ্ছে ম্যানগ্রোভ বন, সংরক্ষণের দাবী সচেতন মহলের

আর্কাইভ