কুকরী-মুকরী জেলের জালে ধরা পড়ল বিরল প্রজাতির কচ্ছপ-ডলফিন

প্রথম পাতা » এক্সক্লুসিভ » কুকরী-মুকরী জেলের জালে ধরা পড়ল বিরল প্রজাতির কচ্ছপ-ডলফিন
মঙ্গলবার, ২৪ মে ২০২২



স্টাফ রির্পোটার।।ভোলাবাণীঃ

ভোলার সাগর মোহনায় বিরল প্রজাতির একটি সামুদ্রিক কচ্ছপ ও ইরাবতী ডলফিন ধরা পড়েছে। মঙ্গলবার (২৪ মে) সকালে নিঝুম দ্বীপ থেকে প্রায় ২০ কিলোমিটার দক্ষিণের গভীর সমুদ্রে ভোলার চরফ্যাশন উপজেলার কুকরী-মুকরী ইউনিয়নের একটি মাছ ধরার ট্রলারের জালে এই প্রাণী দুটি ধরা পড়ে।

ট্রালারে থাকা এনায়েত হোসেন নামে জেলে জানান, সকালে সমুদ্র থেকে ফিরে আসার সময় ট্রলারের জালে ৩০ কেজি ওজনের একটি বিরল প্রজাতির কচ্ছপ ও প্রায় ৯০ কেজি ওজনের একটি ডলফিন আটকে যায়। পরে জাল টেনে ওঠানোর সময় দুটিকেই জীবিত উদ্ধার করতে সক্ষম হই আমরা। পরবর্তীতে আমরা ওয়ার্ল্ড ফিস বাংলাদেশের ইকোফিস-২ এর কর্মকর্তাদের জানালে তাদের সিদ্ধান্ত অনুযায়ী কচ্ছপ ও ডলফিনকে সমুদ্রে অবমুক্ত করে দেই।

কুকরী-মুকরী  জেলের জালে ধরা পড়ল বিরল প্রজাতির কচ্ছপ-ডলফিন

এ বিষয়ে ওয়ার্ল্ড ফিস বাংলাদেশের ইকোফিস-২ এর সহকারী গবেষক মোনাইম হোসাইন জানান, গভীর সমুদ্রে চরফ্যাশন উপজেলার কুকরী-মুকরী ইউনিয়নের জেলেদের জালে একটি কচ্ছপ ও একটি ডলফিন আটক হওয়ার খবর পেয়েছি। পরবর্তীতে তাদের পাঠানো ছবি ও তথ্য অনুযায়ী কচ্ছপটি ওলিভ রিডলি ও ডলফিনটি ইরাবতী প্রজাতির বলে জানতে পেরেছি। কচ্ছপটির ওজন ৩০ কেজি ও ডলফিনটি প্রায় ৯০ কেজি। পরর্বতীতে আমাদের নির্দেশনায় কচ্ছপ ও ডলফিন দুটোই সাগরে অবমুক্ত করা হয়েছে।তিনি আরও বলেন, ইউএসএআইডির আওতায় নিঝুম দ্বীপ সামুদ্রিক সংরক্ষিত এলাকায় আমাদের ১০ জন সিটিজেন সায়েন্টিস্ট মৎস্যসম্পদ ও সামুদ্রিক জীববৈচিত্র সংরক্ষণে কাজ করে আসছেন। এছাড়াও ইকোফিস প্রকল্পের আওতায় সামুদ্রিক জীববৈচিত্র সংরক্ষণের প্রয়োজনীয়তা ও গুরুত্ব এবং করণীয় সম্পর্কে এখন পর্যন্ত ৫০০ জন সমুদ্রগামী জেলেকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যাতে তারা জালে ধরা পড়া সামুদ্রিক কচ্ছপ, শাপলা পাতা, হাঙর ও ডলফিন রক্ষায় সচেষ্ট হন এবং এগিয়ে আসেন।

বাংলাদেশ সময়: ২১:৩৩:৫৪   ৬৫ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


বীর মুক্তিযোদ্ধা গাজী আব্দুর রউফ’র ৮ম মৃত্যুবার্ষিকী আজ
ভোলায় রমজান উপলক্ষে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ করলেন কাঞ্চন-ফাতেমা ফাউন্ডেশন
দাম অযৌক্তিক বলছেন বাজার সংশ্লিষ্টরাভোলায় ভরা মৌসুমেও কমেনি সবজির দাম: লাগামহীন দামে দিশেহারা ক্রেতা
ভোলায় শৈত্যপ্রবাহে হাঁড় কাঁপানো শীতে জনজীবন বিপন্ন
ভোলায় রাতের আঁধারে কম্বল হাতে মানুষের দ্বারে জেলা প্রশাসক
মনপুরায় বিষধর রাসেল ভাইপার উদ্ধার।।বনে অবমুক্ত
হোগলা পাতায় ভাগ্য বদলের সংগ্রাম শত নারী”র
ভোলায় ২দিন ব্যাপী জেলা সাহিত্য মেলার উদ্বোধন
কমে গেল আলুর দামভোলায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে মাঠে নামলো উপজেলা প্রশাসন।
নকল পণ্য ঠেকাতে সাইফুলেরে উদ্ভাবন

আর্কাইভ