শিরোনাম:
ভোলা, শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯

Bholabani
বৃহস্পতিবার ● ৭ এপ্রিল ২০২২
প্রথম পাতা » প্রধান সংবাদ » মনপুরায় প্রতিনিয়ত চুরি হয়ে যাচ্ছে কৃষকের গরু-মহিষ।। ৫ কোটি টাকার ক্ষতি
প্রথম পাতা » প্রধান সংবাদ » মনপুরায় প্রতিনিয়ত চুরি হয়ে যাচ্ছে কৃষকের গরু-মহিষ।। ৫ কোটি টাকার ক্ষতি
১৩৪ বার পঠিত
বৃহস্পতিবার ● ৭ এপ্রিল ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মনপুরায় প্রতিনিয়ত চুরি হয়ে যাচ্ছে কৃষকের গরু-মহিষ।। ৫ কোটি টাকার ক্ষতি

মোঃছালাহউদ্দিন।।ভোলাবাণী।।মনপুরা প্রতিনিধিঃ
ভোলার মনপুরায় প্রতিনিয়ত চুরি হয়ে যাচ্ছে কৃষকের গরু-মহিষ। গত কয়েকদিনে ২৯ কৃষকের ৭০ গরু-মহিষ প্রভাবশালীদের মদদে চুরি করে নিয়ে যায় একটি চক্র। এতে একের পর এক মহিষ ও গরু চুরি হয়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছে কৃষক। চুরি হওয়া গরু-মহিষের বর্তমান বাজার মূল্য ৫ কোটি টাকার ওপরে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্থ কৃষক।

এদিকে বুধবার নুরনবী নামে এক কৃষকের ৫ টি গরু সংঘবদ্ধ চক্রটি চুরি করে নিয়ে গেলে থানায় মৌখিক অভিযোগ জানায় ক্ষতিগ্রস্থ ওই কৃষক। এর আগে মঙ্গলবার তাজল নামে অপর কৃষকের চর নজরুল থেকে ৩ টি মহিষ চুরি করে নিয়ে যায় সংঘবদ্ধ ওই চক্রটি। পরে ওই কৃষক দিশেহারা হয়ে থানায় জিডি করতে গেলে মামলার পরামর্শ দেন পুলিশ। পরে চক্রের ভয়ে তিনিও মামলা করেননি।

মনপুরায় প্রতিনিয়ত চুরি হয়ে যাচ্ছে কৃষকের গরু-মহিষ।। ৫ কোটি টাকার ক্ষতি

কৃষকরা জানান, প্রভাবশালী মহলের মদদে একটি চক্র রাতের বেলায় মূল ভূ-খন্ড ও বিভিন্ন চরাঞ্চলে থাকা গরু-মহিষ চুরি করে ট্রলারে করে হাতিয়ার ৪ নম্বর ঘাট হয়ে দেশের বিভিন্ন অঞ্চলে পাচার করে। তবে তারা (কৃষকরা) হেনস্তার ভয়ে ওই প্রভাবশালী সংঘবদ্ধ চক্রটির নাম বলতে রাজি নন। এমনকি ক্ষতিগ্রস্থ কৃষকের ফের গরু-মহিষ চুরি করে নিয়ে যাওয়ার হুমকিতে মামলা করছেনা। তবে সংঘবদ্ধ চক্রটি বিরুদ্ধে পুলিশ যেন দ্রুত ব্যবস্থা নেয় তারও দাবী করেন ক্ষতিগ্রস্থ কৃষকরা।জানা যায়, মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন চর নজরুল, সোনার চর ও বদনার চরে মনপুরার কৃষকরা বাতানদের(রাখাল) (‘বাতান’ বলতে গরু-মহিষ দেখাশুনার দায়িত্বে থাকা ব্যক্তিকে বুঝায়) মাধ্যমে গরু-মহিষ লালন-পালন করে। গত কয়েকেদিনে চর নজরুলে থাকা কৃষক মতিনের ১ টি মহিষ, দীপকের ৩ টি মহিষ ও ৩ টি গরু, তাজলের ৩ টি মহিষ, স্বপনের ৫ টি মহিষ চুরি হয়।

সোনার চর থেকে কৃষক জয়দেবের ৩ টি গরু, শিমুল দাসের ১ টি গরু, পরিমলের ১ টি গরু, মিজানের ২ টি গরু, জাকির, সেকান্দার ও বেচুর ১ টি করে ৩ টি গরু, শুভাষের ১ টি গরু সহ ওই চর থেকে এক রাতে ১১ টি গরু চুরি করে করে নিয়ে যায় সংঘবদ্ধ চক্রটি।

এছাড়াও বদনার চর থেকে ফারুক মেম্বারের ৩টি মহিষ, শামসুদ্দিনের ২ টি গরু, কিরনের ৩টি, ছালাহউদ্দিনের ৫ টি, জিয়া উদ্দিনের ১ টি, কামালে ২টি, মহিউদ্দিনের ২ টি, মাইনুদ্দিন বেপারীর ২ টি, লতিফের ৩ টি, রহিমের ১টি ও রবিউলের ১ টি সহ মোট ২৭ টি গরু চুরি করে নিয়ে যায় সংঘবদ্ধ চক্রটি।

এই ব্যাপারে মনপুরা থানার অফিসার ইনচার্জ (ওসি) সাইদ আহমেদ জানান, গরু-মহিষ চুরি হওয়ার খবর কৃষকের কাছ থেকে পাচ্ছি। মামলা করতে বললে ক্ষতিগ্রস্থ কৃষক মামলা করছেনা। তারপরও আমরা বিষয়টি গুরুত্ব সহকারে তদন্ত করছি।

এই ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোঃ শামীম মিঞা জানান, হঠাৎ করে গরু-মহিষ চুরি বেড়ে গেছে। প্রতিনিয়ত ক্ষতিগ্রস্থ কৃষক মৌখিক অভিযোগ দিচ্ছে। দ্রুত সংঘবদ্ধ চক্রটি ধরতে ব্যবস্থা নেওয়া হচ্ছে।





প্রধান সংবাদ এর আরও খবর

ভোলায়  পুকুরে ডুবে রুপার মৃত্যু ভোলায় পুকুরে ডুবে রুপার মৃত্যু
লালমোহনে মাহিন্দ্রের ধাক্কায় বৃদ্ধের মৃত্যু লালমোহনে মাহিন্দ্রের ধাক্কায় বৃদ্ধের মৃত্যু
ভোলায় চাঞ্চল্যকর পর্নোগ্রাফি মামলার আসামি ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার ভোলায় চাঞ্চল্যকর পর্নোগ্রাফি মামলার আসামি ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার
শ্রীলংকা বিপক্ষে ঢাকা টেস্টে চরম ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ শ্রীলংকা বিপক্ষে ঢাকা টেস্টে চরম ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ
লালমোহনে ২ ইউপিতে ৪ বিদ্রোহী প্রার্থীকে বহিস্কার করলো আওয়ামীলীগ লালমোহনে ২ ইউপিতে ৪ বিদ্রোহী প্রার্থীকে বহিস্কার করলো আওয়ামীলীগ
মনপুরায় বিআইডব্লিটিসি ও বিআইডব্লিটিএর কর্মকর্তাদের ফেরিঘাট পরিদর্শন ও সুধি সমাবেশ মনপুরায় বিআইডব্লিটিসি ও বিআইডব্লিটিএর কর্মকর্তাদের ফেরিঘাট পরিদর্শন ও সুধি সমাবেশ
লালমোহন উপজেলার কালমা ইউপি নির্বাচন সুষ্ঠু করতে সকল প্রার্থীদের নিয়ে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত। লালমোহন উপজেলার কালমা ইউপি নির্বাচন সুষ্ঠু করতে সকল প্রার্থীদের নিয়ে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত।
ব্র্যাকে নিয়োগ বিজ্ঞপ্তি ব্র্যাকে নিয়োগ বিজ্ঞপ্তি
ভোলায় গাঁজা সহ কারবারি আটক ভোলায় গাঁজা সহ কারবারি আটক
রোহিঙ্গারা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে -প্রধানমন্ত্রী । রোহিঙ্গারা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে -প্রধানমন্ত্রী ।

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ভোলায় চাঞ্চল্যকর পর্নোগ্রাফি মামলার আসামি ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার
মনপুরায় বিআইডব্লিটিসি ও বিআইডব্লিটিএর কর্মকর্তাদের ফেরিঘাট পরিদর্শন ও সুধি সমাবেশ
কুকরী-মুকরী জেলের জালে ধরা পড়ল বিরল প্রজাতির কচ্ছপ-ডলফিন
ভোলায় একজন বাকপ্রতিবন্ধী ঠিকানাহীন মেয়ে খুঁজে পেলো স্থায়ী নিরাপদ আশ্রয়স্থল।
দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু
এনজিওতে চাকরির সুযোগ
বাংলাদেশের উপকূলেই আসবে অশনি!
লালমোহনে জেলেদের জালে ধরা পড়লো রাজা ইলিশ
আজ ইদ পালন করছে ভোলার তিন হাজার পরিবার
নৌপুলিশের গুলিতে জেলে নিহত।। নিহত আমির হোসেনের বাড়িতে চলছে শোকের মাতম