মনপুরায় প্রতিনিয়ত চুরি হয়ে যাচ্ছে কৃষকের গরু-মহিষ।। ৫ কোটি টাকার ক্ষতি

প্রথম পাতা » প্রধান সংবাদ » মনপুরায় প্রতিনিয়ত চুরি হয়ে যাচ্ছে কৃষকের গরু-মহিষ।। ৫ কোটি টাকার ক্ষতি
বৃহস্পতিবার, ৭ এপ্রিল ২০২২



মোঃছালাহউদ্দিন।।ভোলাবাণী।।মনপুরা প্রতিনিধিঃ
ভোলার মনপুরায় প্রতিনিয়ত চুরি হয়ে যাচ্ছে কৃষকের গরু-মহিষ। গত কয়েকদিনে ২৯ কৃষকের ৭০ গরু-মহিষ প্রভাবশালীদের মদদে চুরি করে নিয়ে যায় একটি চক্র। এতে একের পর এক মহিষ ও গরু চুরি হয়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছে কৃষক। চুরি হওয়া গরু-মহিষের বর্তমান বাজার মূল্য ৫ কোটি টাকার ওপরে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্থ কৃষক।

এদিকে বুধবার নুরনবী নামে এক কৃষকের ৫ টি গরু সংঘবদ্ধ চক্রটি চুরি করে নিয়ে গেলে থানায় মৌখিক অভিযোগ জানায় ক্ষতিগ্রস্থ ওই কৃষক। এর আগে মঙ্গলবার তাজল নামে অপর কৃষকের চর নজরুল থেকে ৩ টি মহিষ চুরি করে নিয়ে যায় সংঘবদ্ধ ওই চক্রটি। পরে ওই কৃষক দিশেহারা হয়ে থানায় জিডি করতে গেলে মামলার পরামর্শ দেন পুলিশ। পরে চক্রের ভয়ে তিনিও মামলা করেননি।

মনপুরায় প্রতিনিয়ত চুরি হয়ে যাচ্ছে কৃষকের গরু-মহিষ।। ৫ কোটি টাকার ক্ষতি

কৃষকরা জানান, প্রভাবশালী মহলের মদদে একটি চক্র রাতের বেলায় মূল ভূ-খন্ড ও বিভিন্ন চরাঞ্চলে থাকা গরু-মহিষ চুরি করে ট্রলারে করে হাতিয়ার ৪ নম্বর ঘাট হয়ে দেশের বিভিন্ন অঞ্চলে পাচার করে। তবে তারা (কৃষকরা) হেনস্তার ভয়ে ওই প্রভাবশালী সংঘবদ্ধ চক্রটির নাম বলতে রাজি নন। এমনকি ক্ষতিগ্রস্থ কৃষকের ফের গরু-মহিষ চুরি করে নিয়ে যাওয়ার হুমকিতে মামলা করছেনা। তবে সংঘবদ্ধ চক্রটি বিরুদ্ধে পুলিশ যেন দ্রুত ব্যবস্থা নেয় তারও দাবী করেন ক্ষতিগ্রস্থ কৃষকরা।জানা যায়, মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন চর নজরুল, সোনার চর ও বদনার চরে মনপুরার কৃষকরা বাতানদের(রাখাল) (‘বাতান’ বলতে গরু-মহিষ দেখাশুনার দায়িত্বে থাকা ব্যক্তিকে বুঝায়) মাধ্যমে গরু-মহিষ লালন-পালন করে। গত কয়েকেদিনে চর নজরুলে থাকা কৃষক মতিনের ১ টি মহিষ, দীপকের ৩ টি মহিষ ও ৩ টি গরু, তাজলের ৩ টি মহিষ, স্বপনের ৫ টি মহিষ চুরি হয়।

সোনার চর থেকে কৃষক জয়দেবের ৩ টি গরু, শিমুল দাসের ১ টি গরু, পরিমলের ১ টি গরু, মিজানের ২ টি গরু, জাকির, সেকান্দার ও বেচুর ১ টি করে ৩ টি গরু, শুভাষের ১ টি গরু সহ ওই চর থেকে এক রাতে ১১ টি গরু চুরি করে করে নিয়ে যায় সংঘবদ্ধ চক্রটি।

এছাড়াও বদনার চর থেকে ফারুক মেম্বারের ৩টি মহিষ, শামসুদ্দিনের ২ টি গরু, কিরনের ৩টি, ছালাহউদ্দিনের ৫ টি, জিয়া উদ্দিনের ১ টি, কামালে ২টি, মহিউদ্দিনের ২ টি, মাইনুদ্দিন বেপারীর ২ টি, লতিফের ৩ টি, রহিমের ১টি ও রবিউলের ১ টি সহ মোট ২৭ টি গরু চুরি করে নিয়ে যায় সংঘবদ্ধ চক্রটি।

এই ব্যাপারে মনপুরা থানার অফিসার ইনচার্জ (ওসি) সাইদ আহমেদ জানান, গরু-মহিষ চুরি হওয়ার খবর কৃষকের কাছ থেকে পাচ্ছি। মামলা করতে বললে ক্ষতিগ্রস্থ কৃষক মামলা করছেনা। তারপরও আমরা বিষয়টি গুরুত্ব সহকারে তদন্ত করছি।

এই ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোঃ শামীম মিঞা জানান, হঠাৎ করে গরু-মহিষ চুরি বেড়ে গেছে। প্রতিনিয়ত ক্ষতিগ্রস্থ কৃষক মৌখিক অভিযোগ দিচ্ছে। দ্রুত সংঘবদ্ধ চক্রটি ধরতে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬:২০:২৭   ৬৩ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


৩ মাস ধরে বন্ধ বিদ্যুৎ প্লান্টতীব্র গরম আর বিদ্যুতের ভয়াবহ লোডশেডিংয়ে অতিষ্ঠ ভোলাবাসী
মনপুরায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্ভোধন ॥
চরফ্যাশনে স্বামীর প্রহার থেকে স্ত্রীকে রক্ষা করতে গিয়ে আহত-৩
চরফ্যাশনে সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজীতে অতিষ্ঠ মানুষ
চরফ্যাসনে তুচ্ছ ঘটনায় প্রতিপক্ষের হামলায় আহত ৯
ইসরায়েলকে ‘সহায়তা করা’ নিয়ে মুখ খুলল সৌদি
প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপন শেষেকর্মস্থলে ফিরছে মানুষ, ইলিশা ঘাটে যাত্রীদের চাপ
আইপিএলে চতুর্থ দ্রুততম সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড
উত্তর দিঘলদী ইউনিয়নে জনসভা ও পথসভা করেছেন চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ ইউনুছ
চরফ্যাসনে মাদক সেবনে বাধা দেয়ায় সাংবাদিক পরিবারের ওপর হামলা আহত-৪

আর্কাইভ