শিরোনাম:
ভোলা, বুধবার, ২৫ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

Bholabani
বৃহস্পতিবার ● ৭ এপ্রিল ২০২২
প্রথম পাতা » তজুমদ্দিন » তজুমদ্দিনে মাদ্রাসার প্রাঙ্গনে মহিষের খোয়াড়! ব্যহত শিক্ষা কার্যক্রম
প্রথম পাতা » তজুমদ্দিন » তজুমদ্দিনে মাদ্রাসার প্রাঙ্গনে মহিষের খোয়াড়! ব্যহত শিক্ষা কার্যক্রম
৭৪ বার পঠিত
বৃহস্পতিবার ● ৭ এপ্রিল ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

তজুমদ্দিনে মাদ্রাসার প্রাঙ্গনে মহিষের খোয়াড়! ব্যহত শিক্ষা কার্যক্রম

 

 

 

স্টাফ রিপোর্টার।।ভোলাবাণী

ভোলার তজুমদ্দিন উপজেলার  খোশনদী দাখিল মাদ্রাসার প্রাঙ্গনেই মহিষের খোয়াড়! দুর্গন্ধে অতিষ্ট হয়ে অনেক শিক্ষার্থী বহুদিন ধরেই শ্রেণী কার্যে উপস্থিত নেই বলে অভিযোগ পাওয়া গেছে। এবিষয়ে মহিষের মালিককে বলার পরও খোয়াড় স্থানান্তর না করায় দুর্ভোগের শিকার হতে হচ্ছে শিক্ষক ও শিক্ষার্থীরা।

মাদ্রাসার সামনে মহিষের খোয়ারমাদ্রাসার শিক্ষক কর্মচারীরা জানান, দ্বিতীয়বার নদী ভাঙ্গনের শিকার হয়ে প্রতিষ্ঠানটি দেওয়ানপুর গ্রামে স্থানান্তর করা হয়। ২০১০ সালে ওই গ্রামের একাধিক দাতার জমিতে মাদ্রাসার কার্যক্রম শুরু হয়। ২০২০ সালে মাদ্রাসার একাডেমিক ভবন নির্মান হয়।মাদ্রাসা ভবনের সামনের ৮ শতাংশ জমির মালীক স্থানীয় মোঃ নুরুল হক। সেই জমিতেই তিনি গড়ে তুলেছেন তার ৮-১০ টি মহিষের জন্য খোয়াড়। প্রতিদিন এসব মহিষের মলমুত্র ও আবর্জনার পচা দুর্গন্ধ চতুর্দিকে ছড়িয়ে পড়ছে । আশেপাশের বসতি মানুষজনও ভোগান্তির শিকার মহিষের খোয়াড়ের দুর্গন্ধের কারনে। অভিযোগ রয়েছে, এমন পরিবেশের কারনে প্রতিষ্ঠানে এ বছর কোন নতুন শিক্ষার্থী ভর্তি হয়নি। অনেক শিক্ষার্থী অন্যত্র চলেও গেছে।

 

নাম গোপন রাখার শর্তে মাদ্রাসার এক কর্মচারী জানান, “উক্ত জমি মাদ্রাসার জন্য ক্রয় করতে চাইলেও নুরুল হক বিক্রি না করে বরং সেখানে মহিষের খোয়াড় করেন। করোনাকালীন প্রতিষ্ঠান বন্ধ থাকায় বিষয়টি নিয়ে কেউ বাধা দেয়নি। পরে শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর নতুন ভবনে ক্লাস হস্তান্তর হলে তাকে মহিষের খোয়াড় সরানোর জন্য বলে মাদ্রাসা কর্তৃপক্ষ। এতে তিনি প্রথমে অপারগতা প্রকাশ করেন, পরে অন্যত্র জমি কিনে দেয়ার শর্ত দেন।”

 

প্রতিষ্ঠানের অভিভাবক মনোয়ারা বেগম জানান, প্রতিদিন মহিষের মল-মুত্রের দুর্গন্ধে অতিষ্ট ছেলে মেয়েরা। এখানে ক্লাস করাই দুস্কর। অনেকে অসুস্থ  হয়ে হাঁপানী সমস্যা দেখা দিয়েছে। অনেক ছাত্র ছাত্রী দুর্গন্ধের কারনে ক্লাসে আসে না।

 

স্থানীয়রা জানান, খোয়াড়ের দুষিত বর্জ্যে ছড়াচ্ছে রোগ-জীবানু। বারবার মহিষের মালীককে বলার পরও সে নিয়মিত আঙিনা পরিস্কার করছে না। মাদ্রাসা কর্তৃপক্ষ দুইদিন আগে শ্রমিক দিয়ে এসব গোবর পরিস্কার করেছে।

 

এব্যাপারে প্রতিষ্ঠানের সুপার মাওলানা রফিকুল ইসলাম জানান, এ-ই কারনে প্রতিষ্ঠানে ক্লাস করা দুরুহ ব্যাপার হয়ে দাড়িয়েছে। আমরা বারবার জমির মালীককে খোয়াড় সরানোর জন্য বললেও তিনি তা শুনছেন না। অন্যত্র জমি কিনে দেয়ার শর্ত দেয় সে।

ইউএনও মরিয়ম বেগম জানান জানান, বিষয়টি জানা ছিলো না। এখন খোজ খবর নিয়ে দেখছি। আর শিক্ষা প্রতিষ্ঠানের কাছাকাছি এমন কোন কিছুই থাকতে পারবে না যা শ্রেনি কক্ষে পাঠদানের জন্য সমস্যার সৃষ্টি করে।





তজুমদ্দিন এর আরও খবর

জনসেবা ছাড়া জনপ্রতিনিধি হওয়া সম্ভব নয় - এমপি শাওন। জনসেবা ছাড়া জনপ্রতিনিধি হওয়া সম্ভব নয় - এমপি শাওন।
তজুমদ্দিনে বাগদা চিংড়ির রেনু ধরতে গিয়ে জেলে নিখোঁজ তজুমদ্দিনে বাগদা চিংড়ির রেনু ধরতে গিয়ে জেলে নিখোঁজ
মেঘনায় দুই মাসের নিষেধাজ্ঞার শেষ সময়ে জেলেদের প্রস্তুতি। মেঘনায় দুই মাসের নিষেধাজ্ঞার শেষ সময়ে জেলেদের প্রস্তুতি।
মেঘনা স্রোতে ভেসে যাওয়া শিশু সামিয়ার লাশ পাওয়া গেছে। মেঘনা স্রোতে ভেসে যাওয়া শিশু সামিয়ার লাশ পাওয়া গেছে।
মেঘনার ভাঙ্গনে তজুমদ্দিনে নিখোঁজ সামিয়া মেঘনার ভাঙ্গনে তজুমদ্দিনে নিখোঁজ সামিয়া
প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে কটুক্তির অভিযোগে  ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক আটক প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে কটুক্তির অভিযোগে ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক আটক
পত্রিকায় সংবাদ প্রকাশের পর ওসির হস্তক্ষেপে মাদ্রাসার সামনে মহিষের খোয়াড় অপসারন।। পত্রিকায় সংবাদ প্রকাশের পর ওসির হস্তক্ষেপে মাদ্রাসার সামনে মহিষের খোয়াড় অপসারন।।
তজুমদ্দিন ও লালমোহনের উপকুল রক্ষায় ১১শ কোটি টাকার প্রকল্প অনুমোদন তজুমদ্দিন ও লালমোহনের উপকুল রক্ষায় ১১শ কোটি টাকার প্রকল্প অনুমোদন
তজুমদ্দিনে সূর্যমুখীর চাষ হতে পারে নতুন সম্ভাবনা ॥ তজুমদ্দিনে সূর্যমুখীর চাষ হতে পারে নতুন সম্ভাবনা ॥

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কুকরী-মুকরী জেলের জালে ধরা পড়ল বিরল প্রজাতির কচ্ছপ-ডলফিন
ভোলায় একজন বাকপ্রতিবন্ধী ঠিকানাহীন মেয়ে খুঁজে পেলো স্থায়ী নিরাপদ আশ্রয়স্থল।
দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু
এনজিওতে চাকরির সুযোগ
বাংলাদেশের উপকূলেই আসবে অশনি!
লালমোহনে জেলেদের জালে ধরা পড়লো রাজা ইলিশ
আজ ইদ পালন করছে ভোলার তিন হাজার পরিবার
নৌপুলিশের গুলিতে জেলে নিহত।। নিহত আমির হোসেনের বাড়িতে চলছে শোকের মাতম
মনপুরায় ১০ বছর পর ৮শত ভুমিহীনদের ভুমি বন্দোবস্ত
বোরহানউদ্দিনের কুঞ্জেরহাট উপশহরে ময়লার স্তুপ, ব্যর্থতা কার!