২৫ বছর ধরে কবিতা লিখছেন ডিপ্লোমা চিকিৎসক মহিউদ্দিন

প্রথম পাতা » সর্বশেষ সংবাদ » ২৫ বছর ধরে কবিতা লিখছেন ডিপ্লোমা চিকিৎসক মহিউদ্দিন
বুধবার, ২৩ মার্চ ২০২২



স্টাফ রিপোর্টার।। ভোলাবাণী।।   টানা ২৫ বছর ধরে কবিতা লিখে যাচ্ছেন ডিপ্লোমা চিকিৎসক মোঃ মহিউদ্দিন। তিনি এ পর্যন্ত প্রায় ৫ হাজার কবিতা লিখেছেন। বই লিখেছেন ২৩ টি। এরমধ্যে কবিতার বই রয়েছে ১৫ টি।

তার লেখার মধ্যে ‘আমরা স্বাধীন, নীলাকাশে উড়ন্ত মেঘের পালকি ও মেয়ে-ই  তুমি তো সৃষ্টির ফুল’ অন্যতম।

ডিপ্লোমা চিকিৎসক মহিউদ্দিন

তার লেখা জনপ্রিয় কবিতার মধ্যে রয়েছে ‘ফুল দিবোনা, উড়ন্ত মেঘের পালকি, মায়ের ভাষায় হাসি কাঁদি, নতুন বছর, তুমি আমি ভালো মানুষ, সুস্থ্য থাকার সোনালী উপায়, আশায় বুক বাধে,  বাবা এবং মা’ শিরোনামের কবিতা স্থানীয় ও জাতীয় পর্যায়ে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে।

সপ্তম শ্রেনীতে অধ্যায়নরত অবস্থায় তিনি প্রথম কবিতা লেখা শুরু করেন। তার লেখা প্রথম কবিতা  ‘বাংলা ভাষা তুমি’। যা ১৯৮৫ সালে প্রবাসি পত্রিকায় প্রকাশিত হয়েছে। এরপর ১৯৯০ সাল থেকে টানা কবিতা লিখে যাচ্ছেন। একের পর এক লিখে গেছেন কবিতা। যার সংখ্যা এখন প্রায় ৫ হাজার।  বর্তমানে তিনি চিকিৎসা বিজ্ঞান নিয়ে ছড়া কবিতা লেখা শুরু করেছেন।

ডাঃ মোঃ মহিউদ্দিন ভোলা সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের গঙ্গাকির্ত্তী গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের সন্তান। তার বাবার আবুল হোসেন মিয়া। মা মল্লিকা খাতুন।

মহিউদ্দিন ব্যক্তিগন জীবনে এক ছেলে ও এক মেয়ের জনক। গ্রাজুয়েশন করেছেন তিনি। এছাড়াও  ডিইউএমএস ও ডিএফএফ ডিপ্লোমা অর্জন করেন।

সাংবাদিক, শিক্ষক এবং চিকিৎসক হিসেবে বেশ পরিচিতি অর্জন করেছেন তিনি।

বর্তমানে তিনি ভোলা ইসলামিয়া ইউনানী মেডিকেল কলেজ এর প্রভাষক হিসাবে কর্মরত রয়েছেন। এছাড়াও তিনি তার ব্যক্তিগত চেম্বার ‘মল্লিকা মেডিকেল হলে’ প্রাক্টিস করছেন। অবসরে তিনি কবিতা লিখেন।

তার লেখা কবিতা বিভিন্ন সময়ে দৈনিক প্রবাসি, দৈনিক ভোলার বাণী , দৈনিক আজকের ভোলা, বাংলার কন্ঠ, ভোলা দর্পন, লালসূর্য  , দক্ষিণ প্রা‌‌ন্ত , ভোলা দর্পণ , শাহনামা ,দৈনিক প্রথম আলো সহ বিভিন্ন দৈনিক পত্রিকায় ছাপা হয়েছে। প্রকাশ হয়েছে বিভিন্ন অনলাইন মিডিয়াতেও। এখন তিনি দৈনিক

ভোলার বাণী পত্রিকায় নিয়মিত লিখে থাকেন।

তার কবিতা লেখা সম্পর্কে জানতে  চাইলে তিনি বলেন, তিনি তার বড় ভাই ডিপ্লোমা ইঞ্জিনিয়ার মরহুম হারুন অর রশিদের কাছ থেকে অনুপ্রেরনা নিয়ে প্রথম কবিতা লেখা শুরু করেন। তিনিও কবিতা লিখতেন। ১৯৯০ সালের দিকে সড়ক দু্র্ঘটনায় তিনি মারা যান।

ডাঃ মহিউদ্দিন আরও বলেন, কবিতা ভালোবাসি, এ ভালোবাসা থেকে কবিতা লিখছি। যখন শুনি কারো কাছে আমার লেখা কবিতা ভালো লেগেছে তখন মন আনন্দে ভরে যায়। আরও লেখার উৎসাহ খুঁজে পাই।

সারাজীবন কবিতা লিখে যেতে চাঁই।

বাংলাদেশ সময়: ১৮:১৫:৪৪   ১৩২ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সর্বশেষ সংবাদ’র আরও খবর


ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল
বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় মেরিনা তাবাসসুম
৩ মাস ধরে বন্ধ বিদ্যুৎ প্লান্টতীব্র গরম আর বিদ্যুতের ভয়াবহ লোডশেডিংয়ে অতিষ্ঠ ভোলাবাসী
মনপুরায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্ভোধন ॥
চরফ্যাশনে স্বামীর প্রহার থেকে স্ত্রীকে রক্ষা করতে গিয়ে আহত-৩
চরফ্যাশনে সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজীতে অতিষ্ঠ মানুষ
চরফ্যাসনে তুচ্ছ ঘটনায় প্রতিপক্ষের হামলায় আহত ৯
ইসরায়েলকে ‘সহায়তা করা’ নিয়ে মুখ খুলল সৌদি
প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপন শেষেকর্মস্থলে ফিরছে মানুষ, ইলিশা ঘাটে যাত্রীদের চাপ
আইপিএলে চতুর্থ দ্রুততম সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড

আর্কাইভ