চরফ্যাশনে ডেইরি দুগ্ধপণ্যের মেলা

প্রথম পাতা » চরফ্যাশন » চরফ্যাশনে ডেইরি দুগ্ধপণ্যের মেলা
বৃহস্পতিবার, ১৭ মার্চ ২০২২



---চরফ্যাশন অফিস ॥
চরফ্যাশন উপজেলায় দুগ্ধপণ্যের ভিন্নধর্মী মেলা অনুষ্ঠিত হয়েছে। চরফ্যাশন বাজারস্থ কয়েকটি দুগ্ধপণ্য বিক্রয়কারী প্রতিষ্ঠানকে সঙ্গে নিয়ে স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা  এফডিএ সরকারের পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন এর মাধ্যমে পরিচালিত সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট এর আওতায় বুধবার এ আয়োজন  করে।
দিন ব্যাপি আয়োজনে ৩৩ মহিষের দুধের তৈরি মহিষা দই এবং ২৫ ছাড়ে ঘি, ছানা, রসমালাই, সর মালাই, ক্ষীরপুলি সহ নানা ধরনের দুগ্ধজাত পণ্য বিক্রি হয়।
রহমানিয়া দধি ঘরের মালিক মোঃ সিরাজ মিয়া বলেন, এমন আয়োজন আগে কখনো করিনাই তাই বুঝিনাই এত ভিড় হবে আগামীতে দ্বিগুণ প্রস্তুতি নিব,
নিরালা রেস্টুরেন্ট মালিক তরুণ চন্দ্র দে বলেন, এত মানুষ আসবে জানলে আরও বেশী মিষ্টি তৈরি রাখতাম। তবে এসইপি কে ধন্যবাদ যে তারা আমাদের এমন একটা আয়োজন করে দেখিয়ে দিয়েছে এই এলাকার মানুষ কতটা মিষ্টি প্রিয়। আগামীতে আমরা নিজেরাই বছরে অন্তত একবার এমন আয়োজন করব।
জানাগেছে, সাস্টেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) এর মাধ্যমে ভোলা জেলাকেন্দ্রিক পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ) চরফ্যাশনে উৎপাদিত দুগ্ধ পণ্যকে জাতীয় পর্যায়ে পরিচিত ও বাজারজাত করণে কাজ করছে। সর্বাধিক গুরুত্ব দিয়ে ক্ষুদ্র উদ্যোক্তা পর্যায়ে পরিবেশবান্ধব খামার তৈরি, নিরাপদ ও আধুনিক প্রযুক্তিতে পণ্য প্রক্রিয়া এবং বাজারজাতকরণে প্রান্তিক খামারি ও সংশ্লিষ্ট ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিচ্ছে সংস্থাটি। পাশাপাশি দেওয়া হচ্ছে আর্থিক ও কারিগরি সহায়তা।
এফডিএ নিবার্হী কমকর্তা কামালউদ্দিন জানান, তাদের সহায়তায় এই এলাকার দুধ ও দুগ্ধজাত পণ্য আগের চেয়ে অনেক বেশি নিরাপদে বাজারে আসছে। ফলে সংশ্লিষ্ট প্রান্তিক জনগোষ্ঠীও আর্থিকভাবে লাভবান হচ্ছে। মহিষা দই এখন একটি নিরাপদ ও স্বাস্থ্যসম্মত সরবরাহ ব্যবস্থার মধ্য দিয়ে ঢাকার বাজারে পরিচিতি পাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪:৩৮:১১   ৬২ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চরফ্যাশন’র আরও খবর


চরফ্যাশনে স্বামীর প্রহার থেকে স্ত্রীকে রক্ষা করতে গিয়ে আহত-৩
চরফ্যাশনে ঈদের আগে পাকা ঘর পেলেন ভূমিহীন ৩৭০ পরিবার
চরফ্যাশনে ২০ হাজার প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ
নানা বাড়িতে এসে পানিতে ডুবে দুই খালাতো ভাইয়ের মৃত্যু
ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে চরফ্যাশনে যাকাত ফান্ডের গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত
চরফ্যাশনে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস পালিত
চরফ্যাশনে তরমুজের বাম্পার ফলনে চাষিদের মুখে হাসি
অভয়াশ্রমে মাছ ধরার নিষেধাজ্ঞায় দুর্দশায় জেলেরা
চরফ্যাশনে বাবার লাশ দাফনে সন্তানদের আপত্তি নির্ধারিত সময়ে জানাজা হয়নি, সমঝোতার চেষ্টা
চরফ্যাশনে হাঙ্গর মাছের শুটকিসহ গ্রেফতার-২

আর্কাইভ