ভোলায় করোনার টিকা পেল পিছিয়ে পড়া বেদে সম্প্রদায়

প্রথম পাতা » এক্সক্লুসিভ » ভোলায় করোনার টিকা পেল পিছিয়ে পড়া বেদে সম্প্রদায়
রবিবার, ৩০ জানুয়ারী ২০২২



স্ট্যাফ রিপোর্টার॥ভোলাবাণী
উপকূলীয় জেলা ভোলা এবার পিছিয়ে পড়া জনগোষ্ঠী বেদে সম্প্রদায়কে করোনার টিকার আওতায় আনছে ভোলা জেলা স্বাস্থ্য বিভাগ। রবিবার (৩০ জানুয়ারি) সকালে ভোলা পৌরসভার ৯নং ওয়ার্ডের হেলিপ্যাড এলাকায় ভাসমান বেদে শতাধিক পরিবারকে নিবন্ধন ছাড়াই সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী বেদে সম্প্রদায়ের লোকজনকে করোনার টিকার আওতায় আনা হয়েছে।

---

বেদে সম্প্রদায়কে টিকা দিতে জেলা প্রশাসক মোঃ তৌফিক-ই-লাহী চৌধুরী’র নির্দেশে ভোলা জেলা স্বাস্থ্য বিভাগ একটি বিশেষ ক্যাম্পেইনের আয়োজন করে এই টিকা প্রদান করেন।
সকালে থেকে সুশৃঙ্খলভাবে হেলিপ্যাড এলাকায় একটি কক্ষে বেদে সম্প্রদায়ে প্রাথমিক পর্যায় প্রায় শতাধিক নারী, পুরুষ এবং ১২ বছর বয়সী কিশোর কিশোরীদের এই টিকার আওতায় আনা হয়েছে।ভোলা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মনিরুজ্জামান আহমেদ বলেন, বেদে সম্প্রদায়ের অনেকেরও জাতীয় পরিচয়পত্র, জন্ম সনদ নেই। সুরক্ষা অ্যাপসের মাধ্যমে করোনার টিকার জন্য নিবন্ধনের সুযোগ তাদের নেই। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সব শ্রেণির মানুষের জন্য টিকা কর্মসূচির আওতায় বেদে সম্প্রদায়ের লোকজনকে আমরা টিকা দিয়েছি। তাদের বয়স ভেদে সিনোফার্ম ও ফাইজার এর টিকা দেওয়া হয়েছে।
---তিনি আরও বলেন, প্রাথমিক পর্যায়ে তালিকা করে প্রায় শতাধিক বেদের মাঝে টিকা দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে জেলার সকল বেদে সম্প্রদায়সহ পিছনে পড়া জনগোষ্ঠীর মাঝে করোনার টিকা প্রদান করা হবে।
ভোলা জেলায় প্রথমবারের মতো বেদে সম্প্রদায়কে টিকার আওতায় আনা হলো। পর্যায় ক্রমে তৃতীয় লিঙ্গের সম্প্রদায়কেও একই ভাবে টিকা দেওয়া হবে।
ভোলায় করোনার টিকা পেল পিছিয়ে পড়া বেদে সম্প্রদায়বেদে সম্প্রদায়ের বাছিনুর বিবি বলেন, আমাগো বাড়ি ঘড় অন্য দেশে, আমার এখানে অনেক বছর যাবৎ থাকি, লোকে আমাগোরে জাজাবর কয়। আগে আমরা হাসপাতালে গিয়াও করোনার টিকা পাইনাই। হাসপাতালের ডাক্তারেরা কয় আমাগো আইডেন্টি কাগজ নাই। হেইর লইগা আমাগো করনার টিকা নাই।ওই দিন রাইত কম্বল লইয়া ডিসি স্যার আইছিলো আমাগো এনে তহন আমরা করনার টিকার কতা কইছি হেরে। স্যার আওনের ৩দিন পরেই আমাগোরে করনার টিকা দিছে। এহন আর আমাগো করনা লইয়া ভয় নাই।
বেদে সর্দার খাইরুল ইসলাম বলেন, আগে বহুবার হাসপাতালে ডাক্তার গো কাছে আমার দলবল লইয়া গেছিলাম করনার টিকা দিতে। ডাক্তারা কয় কাগজ লইয়া আইতে। টিভির দোহানে গেলে হেরা কয় আইডেন্টি কাগজ দিতে। আমাগো তো আইডেন্টি কাগজ নাই আমরা থাহি যাযাবর। আমাগো জাজাবরের দিকে চাইয়া ডিসি স্যার করনার টিকা পাডাইছে। কইছে ১ মাস পরে আবার পাডাইবো। স্যার যে আমাগো কতা হোনছে এতেই আমরা খুশি। স্যারে অনেক বছর বাঁচুক দোয়া করি।

বাংলাদেশ সময়: ১৯:১১:৪৩   ১১৬ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


ভোলাবাসীকে ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন মোঃ আকতার হোসেন
ভোলাবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন জেলা বিএনপির আহ্বায়ক গোলাম নবী আলমগীর
ভোলাবাসীকে পবিত্র ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন মিজানুর রহমান শাহিন
অসহায়দের পাশে দাঁড়ানোর আহ্বান ভোলাবাসীকে পবিত্র ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন মজনু মোল্লা
চরফ্যাশন মনপুরাবাসীকে পবিত্র ঈদ উল ফিতরের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন এমপি জ্যাকব ॥
ভোলায় ৩ শতাধিক অসহায় দুস্থ পরিবারের মুখে হাসি ফুটালো বিবা’র মানবতার দেয়াল
দক্ষিণ আইচায় স্কুল ছাত্র নয়নের রিমোট কন্ট্রোল নিয়ন্ত্রিত লঞ্চ ভাসছে পানিতে
ভোলার বাজারে সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না বেশীরভাগ পন্য
বীর মুক্তিযোদ্ধা গাজী আব্দুর রউফ’র ৮ম মৃত্যুবার্ষিকী আজ
ভোলায় রমজান উপলক্ষে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ করলেন কাঞ্চন-ফাতেমা ফাউন্ডেশন

আর্কাইভ