শিরোনাম:
ভোলা, বুধবার, ২৫ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

Bholabani
রবিবার ● ৩০ জানুয়ারী ২০২২
প্রথম পাতা » এক্সক্লুসিভ » ভোলায় করোনার টিকা পেল পিছিয়ে পড়া বেদে সম্প্রদায়
প্রথম পাতা » এক্সক্লুসিভ » ভোলায় করোনার টিকা পেল পিছিয়ে পড়া বেদে সম্প্রদায়
২৯৬ বার পঠিত
রবিবার ● ৩০ জানুয়ারী ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ভোলায় করোনার টিকা পেল পিছিয়ে পড়া বেদে সম্প্রদায়

স্ট্যাফ রিপোর্টার॥ভোলাবাণী
উপকূলীয় জেলা ভোলা এবার পিছিয়ে পড়া জনগোষ্ঠী বেদে সম্প্রদায়কে করোনার টিকার আওতায় আনছে ভোলা জেলা স্বাস্থ্য বিভাগ। রবিবার (৩০ জানুয়ারি) সকালে ভোলা পৌরসভার ৯নং ওয়ার্ডের হেলিপ্যাড এলাকায় ভাসমান বেদে শতাধিক পরিবারকে নিবন্ধন ছাড়াই সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী বেদে সম্প্রদায়ের লোকজনকে করোনার টিকার আওতায় আনা হয়েছে।

---

বেদে সম্প্রদায়কে টিকা দিতে জেলা প্রশাসক মোঃ তৌফিক-ই-লাহী চৌধুরী’র নির্দেশে ভোলা জেলা স্বাস্থ্য বিভাগ একটি বিশেষ ক্যাম্পেইনের আয়োজন করে এই টিকা প্রদান করেন।
সকালে থেকে সুশৃঙ্খলভাবে হেলিপ্যাড এলাকায় একটি কক্ষে বেদে সম্প্রদায়ে প্রাথমিক পর্যায় প্রায় শতাধিক নারী, পুরুষ এবং ১২ বছর বয়সী কিশোর কিশোরীদের এই টিকার আওতায় আনা হয়েছে।ভোলা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মনিরুজ্জামান আহমেদ বলেন, বেদে সম্প্রদায়ের অনেকেরও জাতীয় পরিচয়পত্র, জন্ম সনদ নেই। সুরক্ষা অ্যাপসের মাধ্যমে করোনার টিকার জন্য নিবন্ধনের সুযোগ তাদের নেই। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সব শ্রেণির মানুষের জন্য টিকা কর্মসূচির আওতায় বেদে সম্প্রদায়ের লোকজনকে আমরা টিকা দিয়েছি। তাদের বয়স ভেদে সিনোফার্ম ও ফাইজার এর টিকা দেওয়া হয়েছে।
---তিনি আরও বলেন, প্রাথমিক পর্যায়ে তালিকা করে প্রায় শতাধিক বেদের মাঝে টিকা দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে জেলার সকল বেদে সম্প্রদায়সহ পিছনে পড়া জনগোষ্ঠীর মাঝে করোনার টিকা প্রদান করা হবে।
ভোলা জেলায় প্রথমবারের মতো বেদে সম্প্রদায়কে টিকার আওতায় আনা হলো। পর্যায় ক্রমে তৃতীয় লিঙ্গের সম্প্রদায়কেও একই ভাবে টিকা দেওয়া হবে।
ভোলায় করোনার টিকা পেল পিছিয়ে পড়া বেদে সম্প্রদায়বেদে সম্প্রদায়ের বাছিনুর বিবি বলেন, আমাগো বাড়ি ঘড় অন্য দেশে, আমার এখানে অনেক বছর যাবৎ থাকি, লোকে আমাগোরে জাজাবর কয়। আগে আমরা হাসপাতালে গিয়াও করোনার টিকা পাইনাই। হাসপাতালের ডাক্তারেরা কয় আমাগো আইডেন্টি কাগজ নাই। হেইর লইগা আমাগো করনার টিকা নাই।ওই দিন রাইত কম্বল লইয়া ডিসি স্যার আইছিলো আমাগো এনে তহন আমরা করনার টিকার কতা কইছি হেরে। স্যার আওনের ৩দিন পরেই আমাগোরে করনার টিকা দিছে। এহন আর আমাগো করনা লইয়া ভয় নাই।
বেদে সর্দার খাইরুল ইসলাম বলেন, আগে বহুবার হাসপাতালে ডাক্তার গো কাছে আমার দলবল লইয়া গেছিলাম করনার টিকা দিতে। ডাক্তারা কয় কাগজ লইয়া আইতে। টিভির দোহানে গেলে হেরা কয় আইডেন্টি কাগজ দিতে। আমাগো তো আইডেন্টি কাগজ নাই আমরা থাহি যাযাবর। আমাগো জাজাবরের দিকে চাইয়া ডিসি স্যার করনার টিকা পাডাইছে। কইছে ১ মাস পরে আবার পাডাইবো। স্যার যে আমাগো কতা হোনছে এতেই আমরা খুশি। স্যারে অনেক বছর বাঁচুক দোয়া করি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কুকরী-মুকরী জেলের জালে ধরা পড়ল বিরল প্রজাতির কচ্ছপ-ডলফিন
ভোলায় একজন বাকপ্রতিবন্ধী ঠিকানাহীন মেয়ে খুঁজে পেলো স্থায়ী নিরাপদ আশ্রয়স্থল।
দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু
এনজিওতে চাকরির সুযোগ
বাংলাদেশের উপকূলেই আসবে অশনি!
লালমোহনে জেলেদের জালে ধরা পড়লো রাজা ইলিশ
আজ ইদ পালন করছে ভোলার তিন হাজার পরিবার
নৌপুলিশের গুলিতে জেলে নিহত।। নিহত আমির হোসেনের বাড়িতে চলছে শোকের মাতম
মনপুরায় ১০ বছর পর ৮শত ভুমিহীনদের ভুমি বন্দোবস্ত
বোরহানউদ্দিনের কুঞ্জেরহাট উপশহরে ময়লার স্তুপ, ব্যর্থতা কার!