ছয়দিনের সফরে মালদ্বীপে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রথম পাতা » জাতীয় » ছয়দিনের সফরে মালদ্বীপে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
বুধবার, ২২ ডিসেম্বর ২০২১



 ভোলাবাণী ডেক্স ঃ

ছয়দিনের সরকারি সফরে মালদ্বীপে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২২ ডিসেম্বর) স্থানীয় সময় বিকাল ৩টায় প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীরা মালে বিমানবন্দরে পৌছান। মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

এর আগে বুধবার (২২ ডিসেম্বর) বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ভিভিআইপি ফ্লাইটে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী।

ছয়দিনের সফরে মালদ্বীপে পৌঁছেছেন প্রধানমন্ত্রীমালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহর আমন্ত্রণে ছয়দিনের সরকারি সফরে দেশটিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে দেশটির সঙ্গে স্বাস্থ্য, শিক্ষা, দ্বৈত করারোপ এবং যুব ও ক্রীড়াবিষয়ক চারটি সমঝোতা স্মারক সই এবং চুক্তি হওয়ার কথা রয়েছে। এছাড়া মালদ্বীপের প্রেসিডেন্টের সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠকও অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে অভ্যর্থনা জানাবেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ। এ সময় বাংলাদেশের সরকারপ্রধানকে গার্ড অব অনার দে্ওয়া হবে।

এদিন প্রেসিডেন্ট প্রাসাদে মালদ্বীপের প্রেসিডেন্টের সঙ্গে বিভিন্ন ইস্যুতে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও মালদ্বীপের প্রেসিডেন্টের উপস্থিতিতে দুই দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা চুক্তিতে সই করবেন।

ওই সময় স্বাস্থ্য, শিক্ষা, বন্দি বিনিময় এবং দ্বৈত কর পরিহারসহ দুটি চুক্তি ও দুটি সমঝোতা স্মারক সই হতে পারে বলে আশা করা হচ্ছে।

সমঝোতা স্মারকগুলোর মধ্যে আছে, বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে স্বাস্থ্যসেবা ও চিকিৎসাবিজ্ঞান (নবায়ন) এবং দুই দেশের যুব ও ক্রীড়া ক্ষেত্রে উন্নয়ন সহযোগিতা। প্রধানমন্ত্রীর সফরে বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে বিশেষঞ্জ চিকিৎসক নিয়োগ চুক্তি নবায়ন করারও কথা রয়েছে।

দুই দেশের সম্পর্কোন্নয়নে বন্ধুত্বের প্রতীক হিসেবে মালদ্বীপকে ১৩টি সামরিক যান উপহার দেবে বাংলাদেশ। আনুষ্ঠানিকতা ও চুক্তি সই শেষে গণমাধ্যমের সামনে যৌথ বিবৃতি দেবেন দুই নেতা।

সফরে দেশটির রাজধানী মালের হোটেল জিনে অবস্থান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম, পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ নাশিদ এবং প্রধান বিচারপতি উজ আহমেদ মুতাসিম আদনান।

বৃহস্পতিবার বিকেলে মালদ্বীপের পার্লামেন্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণ দেয়ার কথা রয়েছে। এদিন সন্ধ্যায় মালদ্বীপের রাষ্ট্রপতি ও ফার্স্ট লেডির আয়োজিত রাষ্ট্রীয় নৈশভোজেও যোগ দেবেন শেখ হাসিনা।

শুক্রবার (২৪ ডিসেম্বর) মালেতে প্রবাসী বাংলাদেশিদের দেয়া সংবর্ধনাতেও যোগ দেবেন প্রধানমন্ত্রী। সংবর্ধনায় তার ভিডিও কনফারেন্সে যুক্ত হওয়ার কথা রয়েছে।

আগামী সোমবার (২৭ ডিসেম্বর) সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে ফেরার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯:১৬:২৮   ১০০ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


কাউকে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ক্ষুণ্ন করতে দেব না : প্রধানমন্ত্রী
বিদ্যুতের ভেলকিবাজিতে অতিষ্ট ব্যবসায়ীসহ গ্রাহকবিদ্যুত বিহীন মনপুরা ॥ তীব্রতাপদাহে ভোগান্তিতে সাধারন মানুষ
আজ পহেলা বৈশাখ
সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী
জনগণের সেবা নিশ্চিত করতে , ভোটের চিন্তা থাকবে না : প্রধানমন্ত্রী
আর্থ-সামাজিক উন্নয়নে এডিবির আরও সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী
স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
আওয়ামীলীগ মুক্তিযুদ্ধের হারানো গৌরব ফিরিয়ে এনেছে : প্রধানমন্ত্রী
১০ বিশিষ্ট ব্যক্তিকে স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী
ইলিশা লঞ্চঘাট থেকে ৫ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ

আর্কাইভ