শিরোনাম:
ভোলা, রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ন ১৪২৮

Bholabani
বুধবার ● ১৭ নভেম্বর ২০২১
প্রথম পাতা » প্রধান সংবাদ » এইচএসসিতে পরীক্ষার্থী প্রায় ১৪ লাখ
প্রথম পাতা » প্রধান সংবাদ » এইচএসসিতে পরীক্ষার্থী প্রায় ১৪ লাখ
৪৬ বার পঠিত
বুধবার ● ১৭ নভেম্বর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

এইচএসসিতে পরীক্ষার্থী প্রায় ১৪ লাখ

ভোলাবাণী ডেক্সঃ২০২১ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২ ডিসেম্বর। উচ্চমাধ্যমিকের এ পরীক্ষায় সারাদেশে ১৩ লাখ ৯৪ হাজার ৬২৯ জন অংশ নেওয়ার কথা রয়েছে। এইচএসসি ও সমমানে ১৫ লাখ ৫৮ হাজার শিক্ষার্থী রেজিস্ট্রেশন করলেও দেড় লক্ষাধিক শিক্ষার্থী ফরম পূরণ না করায় পরীক্ষায় অংশ নিচ্ছেন না বলে জানা গেছে।

---

বিভিন্ন শিক্ষা বোর্ডে খোঁজ নিয়ে জানা গেছে, এবার সাধারণ ৯টি শিক্ষা বোর্ডের অধীনে ১১ লাখ ৩২ হাজার ৯৮১ জন পরীক্ষার্থী ফরম পূরণ করেছে। তার মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে ৩ লাখ ১৪ হাজার ৭০৪ জন, রাজশাহী বোর্ডে ১ লাখ ৫০ হাজার ৭০৪, কুমিল্লা বোর্ডে ১ লাখ ১৭ হাজার ৩০৯, বরিশাল বোর্ডে ৬৮ হাজার ৪৪১, সিলেট বোর্ডে ৬২ হাজার ৭৯২, দিনাজপুর বোর্ডে ১ লাখ ১৫ হাজার ৭৯৪ এবং ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে ৭০ হাজার ৯২৫ জন পরীক্ষার্থী ফরম পূরণ করে।এর পাশাপাশি মাদরাসা শিক্ষা বোর্ডে ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ৪৮ হাজার ৫০৪ জন পরীক্ষার্থী ফরম পূরণ করেছে। সব মিলিয়ে সারাদেশে মোট ১৩ লাখ ৯৪ হাজার ৬২৯ জন পরীক্ষার্থী ফরম পূরণ করে।

খোঁজ নিয়ে জানা গেছে, দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১৫ লাখ ৮৫ হাজার শিক্ষার্থী এইচএসসি ও সমমান পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করলেও তাদের মধ্যে ১ লাখ ৬৩ হাজার ৩৭১ জন পরীক্ষায় অংশ নিচ্ছে না। সে হিসাবে ১১ দশমিক ৭১ শতাংশ শিক্ষার্থী উচ্চমাধ্যমিক স্তর থেকে ঝড়ে পড়েছে।

আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক অধ্যাপক নেহাল আহমেদ বুধবার (১৭ নভেম্বর)  বলেন, এইচএসসি পরীক্ষার সব প্রস্তুতি শেষ পর্যায়ে। প্রশ্নপত্র দেশের সব জেলার সরকারি ট্রেজারিতে পাঠানো হয়েছে। পরীক্ষা কেন্দ্রের তালিকা ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে। এইচএসসি পরীক্ষার নিরাপত্তা নিশ্চিত করতে কী কী পদক্ষেপ নেওয়া হবে সে বিষয়ে আগামীকাল (বৃহস্পতিবার) শিক্ষা মন্ত্রণালয়ে সভা ডাকা হয়েছে। সেখানে শিক্ষামন্ত্রী দীপু মনির উপস্থিত থাকার কথা রয়েছে।

এইচএসসিতে পরীক্ষার্থী  প্রায় ১৪ লাখ

এই পরীক্ষা প্রসঙ্গে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম বলেন, এসএসসির মতো কাস্টমাইজড (পরিমার্জিত) সিলেবাসে এইচএসসি পরীক্ষাও নেওয়া হবে। এসএসসিতে যেভাবে সিকিউ (সৃজনশীল প্রশ্ন) এবং এমসিকিউ প্রশ্নের উত্তর লিখতে হয় এইচএসসির ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করা হবে। ব্যবহারিকের ক্ষেত্রে কেবল ২৫ নম্বরের মধ্যে উত্তরপত্র (খাতা) জমা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আগের মতো এতে আনুষ্ঠানিক পরীক্ষা হবে না।
উল্লেখ্য, এসএসসিতে সৃজনশীল প্রশ্নের (সিকিউ) ক্ষেত্রে মানবিক ও বিজনেস স্টাডিজে ১১টি প্রশ্নের মধ্যে তিনটির উত্তর লিখতে হচ্ছে। আগে লিখতে হতো সাতটি। বিজ্ঞানের শিক্ষার্থীদের আগে আটটি প্রশ্ন থেকে পাঁচটি লিখতে হতো, এখন লিখতে হবে দুইটি। অন্যদিকে বিজ্ঞানে ২৫টির মধ্যে ১২টি আর মানবিক ও বিজনেস স্টাডিজে ৩০টির মধ্যে ১৫টি এমসিকিউয়ের উত্তর লিখতে হবে।এদিকে ঢাকা বোর্ড থেকে জানা গেছে, এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন করতে ও প্রশ্নফাঁস রোধে আগামী ২৫ নভেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার প্রস্তাব করেছে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড। সেটি আগামীকাল ঘোষণা দেওয়া হবে।

বুধবার শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার এইচএসসি-সমমান পরীক্ষার আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে শিক্ষামন্ত্রী দীপু মনি পরীক্ষা প্রস্তুতি সংক্রান্ত বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন।

চলতি বছরের এইচএসসি পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হয়ে চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। এ পরীক্ষা অনুষ্ঠিত হবে শুধু নৈর্বাচনিক বিষয়ে। অন্যান্য আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেওয়া হবে।

এছাড়া চতুর্থ বিষয়েরও পরীক্ষা নেওয়া হবে না। নির্ধারিত দিনে সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত এবং দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।





প্রধান সংবাদ এর আরও খবর

আবদুল্লাহপুর ইউনিয়নে মেম্বার প্রার্থীর কর্মীকে না পেয়ে গরুকে ছুরিকাঘাতের অভিযোগ আবদুল্লাহপুর ইউনিয়নে মেম্বার প্রার্থীর কর্মীকে না পেয়ে গরুকে ছুরিকাঘাতের অভিযোগ
ভোলায় যুবদলের বিক্ষোভ মিছিল ভোলায় যুবদলের বিক্ষোভ মিছিল
তজুমদ্দিনে ইউপি নির্বাচন।। চেয়ারম্যান পদে ১০ সাধারণ সদস্য ও সংরক্ষিত পদে ৬৩ প্রার্থীর মনোনয়পত্র দাখিল ॥ তজুমদ্দিনে ইউপি নির্বাচন।। চেয়ারম্যান পদে ১০ সাধারণ সদস্য ও সংরক্ষিত পদে ৬৩ প্রার্থীর মনোনয়পত্র দাখিল ॥
মেয়র পদ থেকে জাহাঙ্গীর বরখাস্ত মেয়র পদ থেকে জাহাঙ্গীর বরখাস্ত
ভোলাবাসীকে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ও ঘরে ঘরে জ্বালানি গ্যাস নিশ্চিত করতে গোল টেবিল বৈঠকে অনুষ্ঠিত ভোলাবাসীকে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ও ঘরে ঘরে জ্বালানি গ্যাস নিশ্চিত করতে গোল টেবিল বৈঠকে অনুষ্ঠিত
আনুষ্ঠানিক অবসরের ঘোষণা মাহমুদউল্লাহর আনুষ্ঠানিক অবসরের ঘোষণা মাহমুদউল্লাহর
বাধা অতিক্রম করে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ -প্রধানমন্ত্রী বাধা অতিক্রম করে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ -প্রধানমন্ত্রী
সন্ত্রাসী মেহেন্দি মালেকের বিচারের দাবিতে ভোলা প্রেসক্লাবে সংবাদ সন্মেলন। সন্ত্রাসী মেহেন্দি মালেকের বিচারের দাবিতে ভোলা প্রেসক্লাবে সংবাদ সন্মেলন।
চরফ্যাশনে সাংবাদিক পরিবারের বিরুদ্ধে ষড়যন্ত্র মূলক  মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী চরফ্যাশনে সাংবাদিক পরিবারের বিরুদ্ধে ষড়যন্ত্র মূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী
দেশজুড়ে রের্ড এলার্ট।।পুলিশের সর্বোচ্চ সতর্কতা দেশজুড়ে রের্ড এলার্ট।।পুলিশের সর্বোচ্চ সতর্কতা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
দেশজুড়ে রের্ড এলার্ট।।পুলিশের সর্বোচ্চ সতর্কতা
ক্যান্সার আক্রান্ত শিশু রাজ্জাকের পাশে দাড়ালেন ভোলা জেলা প্রবাসী কল‍্যান সংগঠন।।
তজুমদ্দিনে ইউএনও’র হস্তক্ষেপে বাল্য বিয়ে বন্ধ, আর্থিক জরিমানা ॥
বঙ্গবন্ধুর স্নেহের তোফায়েল আহমেদের জন্মদিন আজ
নিষেধাজ্ঞা উপেক্ষা ।।মনপুরায় রাতের আধারে হোম ডেলিভারী সার্ভিসে বিক্রি হচ্ছে মা ইলিশ
ভোলা জেলার শ্রেষ্ঠ চেয়ারম্যান হিসেবে আ্যওয়ার্ড পেয়েছেন আলহাজ্ব আব্দুল ওয়াদুদ মিয়া
কামরুল আলম কিরন এর কবিতা “দাঁত ভেঙেছি দাঁত”
চরফ্যাশনে বিক্রির অপেক্ষায় সরকারি বই
বোরহানউদ্দিনে হরিণ সাবক উদ্ধার
ভোলায় একটি ইলিশের দাম ৪৩০০ টাকা!