একজন সাংবাদিকের জীবন কাহিনী ॥

প্রথম পাতা » ভোলার মিডিয়া » একজন সাংবাদিকের জীবন কাহিনী ॥
সোমবার, ১৮ অক্টোবর ২০২১



সাংবাদিক ছালাহউদ্দিন জন্ম ঃ
ভোলা জেলার বিচিছন্ন দ্বীপ উপজেলা মনপুরার ২নং হাজির হাট ইউনিয়নের চরযতিন গ্রামে এক নিন্মবিত্ত পরিবারে ১৯৭৯ সালে ১ লা আগষ্ট তার জন্ম। তার পিতা ছিলেণ একজন পান ব্যবসায়ী । মা গৃহীনি। তার বাবা ব্যাবসা-বানিজ্য করার সুবাদে ২টি বিবাহ করেন। সাংবাদিক ছালাহউদ্দিন দ্বিতীয় ঘরের দ্বিতীয় সন্তান। ১৯৭০ সালে মহাপ্রলংকারী ঘূর্ণীঝড়ে ও জলোচ্ছাসে তার আপন ২ ভাই ও ১ বোন বন্যার পানির সাথে ভেসে যায়। ৭০ এর বন্যার পর তার জন্ম হয়। তার মোট ৮ ভাই ও ৩ বোন এখনও জীবিত আছেন। বড় মা ২৫ বছর আগে মারা গেছেন। বাবা ২০২১ সালের মার্চ ৪ তারিখ ঢাকা হ্রদরোগ ইনস্টিটিউট শ্যামলী হাসপাতালে বাধ্যক্য জনিত কারনে মৃত্যুবরন করেন। তার বৃদ্ধ মা এখনও জীবিত অছেন। মায়ের সেবা করার মধ্য দিয়ে ভালোভাবে দিন কাটাচ্ছেন তিনি।

সাংবাদিক মোঃ ছালাহউদ্দিন

শিক্ষা জীবন ঃ
সাংবাদিক ছালাহউদ্দিন হাজির হাট মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে ১৯৮৯ হসালে ৫ম শ্রেনী পাশ করেন। তিনি হাজির হাট মডেল সরকারী মাধ্যমিক বিদ্যালয় থেকে ১৯৯৪ সালে এস.এসসি(বিজ্ঞান) প্রথম বিভাগে পাশ করেন। ১৯৯৬ সালে ভোলা সরকারী কলেজ থেকে এইচ.এস.সি (বানিজ্য) হতে ২য় বিভাগে পাশ করেন। ভোলা সরকারী কলেজের অর্নাসের প্রথম ব্যাচের ছাত্র তিনি। তিনি ১৯৯৬ সালে ভোলা সরকারী কলেজে হিসাববিজ্ঞান বিষয়ে অর্নাসে ভর্তি হন। ১৯৯৯ সালে অনার্স ২য় শ্রেনীতে উন্নীত হন। ২০০০ সালে এম .কম (হিসাববিজ্ঞান) ২য় শ্রেনীতে পাশ করেন।
কর্মজীবন ঃ
পাশ করার সাথে সাথে মনপুরা উপজেলার সদরে নারী শিক্ষার সর্বোচ্চ বিদ্যাপিঠ প্রতিষ্ঠিত মনোয়ারা বেগম মহিলা কলেজে হিসাববিজ্ঞান বিষয়ের প্রভাষক হিসাবে ২০০৩ সালে যোগদান করেন। তিনি বর্তমানে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।
অন্যান্য পেশা ঃ
শিক্ষকতার পাশাপাশি তিনি মনপুরা প্রেসক্লাব প্রতিষ্ঠাকালীন সদস্য। মনপুরা প্রেসক্লাব সাধারন সম্পাদক হিসেবে পরপর ২ বার নির্বাচিত হয়েছেন। অত্যানন্ত দক্ষতার সাথে তিনি দায়িত্ব পালন করেন। তিনি সোনারচর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির পরপর ৩ বার সভাপতির দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি হাজির হাাট মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন। তিনি উত্তর চরযতিন জামে মসজিদের সাধারন সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

সাংবাদিকতা ঃ
কলেজের শিক্ষকতার পাশাপাশি তিনি সাংবাদিকতার পেশায় জড়িয়ে পড়েন। তিনি প্রথমে ঢাকা থেকে প্রকাশিত মাসিক পত্রিকায় ২০০০ সালে কাজ শুরু করেন। পোষ্ট অফিসের মাধ্যমে নিউজ পাঠানোর মধ্য দিয়ে তার সাংবাদিকতা শুরু হয়। এর পর প্রথমে বরিশাল থেকে প্রকাশিত দৈনিক সত্য সংবাদ পত্রিকায় কাজ শুরু করেন। পরে দৈনিক বিপ্লবী বাংলাদেশ, দৈনিক দক্ষিণাঞ্চল পত্রিকায় অত্যান্ত দক্ষতার সাথে কাজ করেন। তিনি বর্তমানে দৈনিক দক্ষিণাঞ্চল পত্রিকায় কর্মরত রয়েছেন। আঞ্চলিক পত্রিকার কাজ করার সুবাদে তিনি প্রথমে দৈনিক ডেসটিনি, দৈনিক আমাদের সময় কাজ করেন। সর্বশেষ ২০১৪ সালে দৈনিক ইত্তেফাক পত্রিকার মনপুরা ভোলা সংবাদদাতা হিসেবে কাজ শুরু করেন। বর্তমানে তিনি দৈনিক ইত্তেফাক পত্রিকায় কর্মরত রয়েছেন। এছাড়া তিনি কিছু অনলাইন পত্রিকায় কাজ করেন ভোলাবাণী, ভোলার সংবাদ, দ্বীপকন্ঠ নিউজ, চরফ্যাশন নিউজ ,দৈনিক দেশ তথ্য। মনপুরা টাইমস ২৪ .কম তিনি কাজ করে যাচ্ছেন।
বিবাহিত ঃ
সাংবাদিক ছালাহউদ্দিন ২০০৮ সালে হাজির হাট ইউনিয়নের চরযতিন গ্রামের সরকারী প্রাথমিক স্কুল শিক্ষক( উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর) মোঃ সিরাজুল ইসলাম শাহজান মাষ্টারের মেয়ে বিবাহ করেন। তার স্ত্রী লিপি। তার ১ মেয়ে ও ১ ছেলে। বড় মেয়ে তাসনিয়া নিশাত(১৩) মনপুরা বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে ৭ম শ্রেনীতে পড়েন। ছোট ছেলে মোঃ সাঈদ আবদুল্লা নিহাল(৭) হাজির হাট মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ১ম শ্রেনীতে পড়েন।

রাজনীতি ঃ
তিনি ছাত্রলীগের রাজনিতির সাথে জড়িত ছিলেন। তিনি প্রথমে মনপুরা উপজেলা ছাত্রলীগের প্রচার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি মনপুরা উপজেলা যুবলীগের সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। বর্তমানে তিনি উপজেলা যুবলীগের সহসভাপতি। তিনি মনপুরা উপজেলা আওয়ামীলীগের ২০১৪ সাল থেকে পর পর দুইবার প্রচার ও প্রকাশনা সম্পাদক। বর্তমানে কমিটিতে তিনি উপজেলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হিসেবে দায়িত্ব রয়েছেন।

বাংলাদেশ সময়: ১১:১৮:২৬   ৬৬ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ভোলার মিডিয়া’র আরও খবর


ভোলায় তিনদিন ব্যাপী সাংবাদিকদের বেসিক জার্নালিজম ট্রেনিং এর উদ্বোধন
ভোলায় আনন্দ টিভি’র ৬ষ্ঠ বর্ষপূর্তি উদযাপন
ভোলায় জমকালো আয়োজনে তরঙ্গ নিউজের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
তজুমদ্দিনে কেক কাটা, র‍্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে এশিয়ান টিভির ১১ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ।
লিটন সভাপতি,দুলাল সম্পাদক বাংলাদেশ অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন লালমোহন উপজেলা কমিটি গঠন
সভাপতি নোমান সিকদার , সাধারণ সম্পাদক মিজান নয়নবাংলাদেশ অনলাইন জার্নালিস্ট এসোসিয়েশন চরফ্যাশন উপজেলা কমিটি গঠন
ভোলা জেলা অনলাইন প্রেসক্লাবের কমিটি গঠন
ভোলা প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে জেলা প্রশাসক, পুলিশ সুপার ও ইউএনওর মতবিনিময়
জাতীয় শোক দিবস তজুমদ্দিনে বিএমএসএফ’র আলোচনা ও দোয়া মোনাজাত
দুই কথিত সাংবাদিকের বিরুদ্ধে শশীভূষণ থানায় চাঁদবাজির অভিযোগ

আর্কাইভ