তজুমদ্দিনে মহিষের বাথান মালিকদের মাঝে ঔষধ বিতরণ ॥

প্রথম পাতা » তজুমদ্দিন » তজুমদ্দিনে মহিষের বাথান মালিকদের মাঝে ঔষধ বিতরণ ॥
মঙ্গলবার, ১৭ আগস্ট ২০২১



হেলাল উদ্দিন লিটন।।ভোলাবাণী।।তজুমদ্দিন ভোলা প্রতিনিধি॥

ভোলার তজুমদ্দিনে ‘মহিষ উন্নয়ন প্রকল্পের (২য় পর্যায়) আওতায় মহিষের বাথান পালনকারী খামার মালিকদের মাঝে বিনামূল্যে সরকারীভাবে সরবরাহকৃত কৃমিনাশক ঔষধ ও ভিটামিন ঔষধ প্রদান করা হয়েছে। মঙ্গলবার (১৭ আগষ্ট) বেলা ১১ টায় উপজেলা প্রাণিসম্পদ অফিসের প্রশিক্ষণ হলরুমে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. পলাশ সরকার পিএএ।

তজুমদ্দিনে মহিষের বাথান মালিকদের মাঝে ঔষধ বিতরণ ।

এ সময় উপস্থিত ছিলেন, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. নাহিদুল ইসলাম, সাবেক ইউপি সদস্য মোঃ নুর হাফেজ, কৃত্রিম প্রজনন টেকনিশিয়ান, ভলান্টিয়ার ভ্যাক্সিনেটর, বাথান মালিক নুরুল ইসলাম বাবুলসহ বাথানে মহিষ পালন খামারিবৃন্দ।
জানতে চাইলে মহিষের খামারী নুরুল ইসলাম বাবুল বলেন, মহিষের দুধ ও কাঁচা দই বিক্রির টাকা খামারীদের চোখে দিন বদলের স্বপ্ন দেখা”েছ। একজন আদর্শ খামারী ২শত থেকে ৫শতটি মহিষ পালন করতে পারে। মহিষ পালন বর্তমান সময়ে লাভজনক হওয়ায় স্থানীয়রা তা পালনে উদ্বুদ্ধ হচ্ছে। করালগ্রাসি মেঘনার ভাঙ্গনে দিশেহারা চরবাসী মহিল পালন করে অর্থনৈতিক মুক্তি অর্জন করতে শুরু করেছে।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. পলাশ সরকার পিএএ বলেন, ভোলার তজুমদ্দিন চরবেষ্টিত হওয়ায় মহিষ পালনের জন্য খুবই সম্ভাবনাময় একটি উপজেলা। মহিষের দুধ যেমন মিষ্টি তেমনি পুষ্টি গুণে সমৃদ্ধ। এ সম্ভবনাকে কাজে লাগাতে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর তজুমদ্দিন খামারীদের মহিষ পালনে উদ্বুদ্ধ ও পাশাপাশি মহিষ পালনে প্রান্তিক খামারীদের প্রশিক্ষণ দিচ্ছে।মহিষের দুধে ফ্যাট পারসেন্টেজ বেশি তাই মহিষের দুধের দাম বেশি এবং দধির জন্য উৎকৃষ্ট। এ বছর থেকে মহিষের দুধ ও গোস্তের উৎপাদন বাড়াতে কৃত্রিম প্রজনন শুরু করা হবে। এ কথায় মহিষের বাথানের মালিকদের উন্নতজাতের মহিষ বাড়াতে সকল প্রকার কার্যক্রম চালিয়ে যা”েছ উপজেলা প্রাণিসম্পদ দপ্তর। উল্লেখ্য বাথানে মহিষ পালনকারী খামারিদের মধ্যে ১১১ কেজি ভিটামিন মিনারেল পাউডার ও ১ হাজার ১৬০ পিজ কৃমিনাশক ঔষধ বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ২০:৩৩:১০   ৫৫ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

তজুমদ্দিন’র আরও খবর


তজুমদ্দিনে গণহত্যা দিবস পালিত ॥
তজুমদ্দিনে প্রতিবন্ধী শিশুকে শিকল দিয়ে গাছে বেঁধে নির্যাতনের অভিযোগ ॥
তজুমদ্দিনে সরকারি চাল উদ্ধারের ঘটনায় তদন্ত কমিটি গঠন
তজমদ্দিনে পল্লীসেবার আয়োজনে বঙ্গবন্ধু’র জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত ॥
তজুমদ্দিনে সরকারি ২৪ বস্তা চাল উদ্ধার ॥ তদন্ত কমিটি গঠন
তজুমদ্দিনে যুব উৎসব পালিত ॥
জনবল সংকটে তজুমদ্দিনে বেহাল প্রাথমিক শিক্ষা ॥
তজুমদ্দিনে কেক কাটা, র‍্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে এশিয়ান টিভির ১১ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ।
তজুমদ্দিনে জাতীয় সমবায় দিবস পালিত
মেঘনার ভাঙনে বিলীন হচ্ছে ম্যানগ্রোভ বন, সংরক্ষণের দাবী সচেতন মহলের

আর্কাইভ