প্রবল জোয়ারে ভাঙ্গনের মুখে মনপুরা বেড়ীবাঁধ॥

প্রথম পাতা » প্রধান সংবাদ » প্রবল জোয়ারে ভাঙ্গনের মুখে মনপুরা বেড়ীবাঁধ॥
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১



মোঃ ছালাহউদ্দিন।।ভোলাবাণী।। মনপুরা প্রতিনিধি॥
ভোলার মুল ভুখন্ড থেকে বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা মনপুরা। মেঘনার অব্যাহত ভাঙ্গন ও প্রবল জোয়ারের প্রভাবে বেড়ীবাধঁগুলো ভাঙ্গনের হুমকিতে রয়েছে। যে কোন সময় বেড়ীবাধঁ ভেঙ্গে জোয়ারের পানি ঢুকে কয়েকটি গ্রাম প্লাবিত হতে পারে। উপজেলা সুরক্ষায় দ্রুত টেকসই বেড়ীবাঁধ চাই। টেকসই বেড়ীবাঁধ নির্মানের দাবী দেড় লক্ষাধিক মানুষের। দ্রুত ভাঙ্গাবেড়ী বাঁধ মেরামত করার উদ্যোগ গ্রহন না করলে কয়েকটি গ্রামের হাজার হাজার মানুষ পানিবন্ধী হয়ে পড়বে । টেকসই বেড়ীবাঁধ নির্মিত না হলে বিধ্বস্ত বেড়ীবাঁধ দিয়ে বন্যা,জলো”ছাস, ঘূর্ণীঝড় ও প্রবল জোয়ারের সময় বেড়ীবাধ ভেঙ্গে জোয়ারের পানি ঢুকে প্লাবিত হওয়ার আশংকা রয়েছে।

 

প্রবল জোয়ারের সময় বেড়ীবাধ ভেঙ্গে জোয়ারের পানি ঢুকে প্লাবিত হওয়ার আশংকা রয়েছে।

সরজমিনে গিয়ে দেখা যায়, ১নং মনপুরা ইউনিয়নের পশ্চিম কুলাগাজির তালুক রামনেওয়াজ মৎস্য ঘাটের সংলগ্ন বেড়ীবাঁধটি জোয়ারের তোড়ে প্রায় সম্পুর্ন ভেঙ্গে গেছে। যে কোন সময় সম্পুর্ন বেড়ীবাঁধটি ভেঙ্গে ভেতরে জোয়ারের পানি প্রবেশ করবে। পানিবন্ধী হয়ে পড়বে কয়েক হাজার মানুষ। এছাড়া একই গ্রামের মানুষ দীর্ঘদিন ধরে পানিবন্ধী রয়েছে। বৃষ্টির পানি জমে পুর্ব কলিাগাজীর তালুক গ্রাম ও পশ্চিম কুলাগাজির তালুক গ্রামের মানুষের ঘরবাড়ী ডুবে গেছে।
মনপুরা মাধ্যমিক বিদ্যালয়ের মাঠ ও পানিতে ডুবে রয়েছে। পানি যাওয়ার কোন ব্যাবস্থা নেই। পানি না যাওয়ায় খুব কষ্ট করে বসবাস করছেন এলাকার মানুষ। পানিবন্ধী মানুষের কষ্ট থেকে মুক্তির জন্য বিকল্পভাবে বেড়ীবাধেঁর ভিতর থেকে পানি সড়ানোর উদ্যোগ গ্রহন করার জন্য এলাকার মানুষেরা দাবী জানিয়েছেন।
জানাগেছে ভাঙ্গা বেড়ীবাধগুলো পানিউন্নয়ন বোর্ড কিছুদিন আগে মেরামত করে দিয়েছেন। তবে যারা মেরামত করিয়েছেন তারা ভালোভাবে মেরামত না করায় ও জিও ব্যাগ না দেওয়ার কারনে জোয়ারের স্রোতে আবারো বেড়ীবাধঁ ভেঙ্গে যাচ্ছে। যথাযথ কর্তৃপক্ষের নজর না থাকায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানান স্থনীয়রা। যে কোন সময়ে জোয়ারের পানির তোড়ে বিধ্বস্ত বেড়ীবাঁধ ভেঙ্গে ফের বিস্তৃর্ন এলাকা প্লাবিত হওয়ার আশংকা করছেন স্থানীয়রা।

প্রবল জোয়ারে ভাঙ্গনের মুখে  মনপুরা বেড়ীবাঁধ॥

হাজির হাট ইউনিয়নে ঘুরে দেখা যায়, জোয়ারের পানির স্রোতে ও ঢেউয়ের আঘাতে হাজির হাট ইউনিয়নের নির্মিত বেড়ীবাধঁগুলো প্রায় বিধ্বস্ত । বেড়ীবাধেঁর বাহিরে যে জিও ব্যাগগুলো দেওয়া হয়েছে সেসব জিও ব্যাগের নিচ থেকে মাটি সরে গেছে। অনেক স্থানে জিও ব্যাগ নেই। চৌধুরী বাজারের পুর্বপাশের বেড়ীবাধেঁর অবস্থা খুবই নাজুক। বন্যা বা জলোচ্ছাসে এই সব বেড়ীবাধঁ ভেঙ্গে ভিতরে পানি প্রবেশ করার আশংকা রয়েছে। এছাড়া হাজির হাট ইউনিয়নের সোনারচর,চরযতিন,চরজ্ঞান, দাসের হাট মেঘনার ভাড়ঙ্গনের তীব্রতা রয়েছে। হাজির হাট ইউনিয়নের ভুইয়ারহাট বিকল্প সড়ক টু উত্তর সাকুচিয়া ইউনিয়নের ড়েীবাধঁ পর্যন্ত কোন বেড়ীবাধঁ না থাকায় প্রতিদিন জোয়ারের পানি ঢুকে চরমরিয়ম গ্রাম প্লাবিত হচ্ছে। বিকল্প সড়কের পাশে বেড়ীবাধঁ ও স্লুইসগেট নির্মানের দাবী ভোক্তভোগীদের।
উত্তর সাকুচিয়া ইউনিয়নের মাষ্টারহাটের পশ্চিম পাশের বেড়ীবাঁধ ও দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের সূর্যমুখী বেড়ীবাঁধ, বাতির খাল ও ঢালী মার্কেট সংলগ্ন এলাকার বেড়ীবাঁধের অবস্থা নাজুক।ভাঙ্গা বেড়ীবাধঁ নির্মানের বিষয় জানতে চাইলে পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী আব্দুর রহমান বলেন, ইতি পুর্বে বেড়ীবাধঁগুলো নির্মান করা হয়েছে। বেড়ীর ভিতরের পানি সরানোর জন্য মানুষ আমাদের না জানিয়ে বেড়ীকেটে পাইপ দিয়ে পানি সরানোর কারনে বেড়ীবাধঁ ভেঙ্গে যাচ্ছে। যেসব স্থানগুলো বেড়ীবাধঁ ভাঙ্গনের হুমকিতে রয়েছে সেসব স্থানগুলো মেরামত করার ব্যবস্থা নিচ্ছি।

এই ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোঃ শামীম মিঞা জানান, ভাঙ্গা বেড়ীবাঁধ দিয়ে যে কোন সময় লোকালয়ে জোয়ারের পানি প্রবেশ করতে পারে । এ বিষয় পাউবো কে অবহিত করা হয়েছে।

ক্যাপসন ঃ
পিক ঃ ১,২,৩,৪ মনপুরা পশ্চিম কুলাগাজির তালুক রামনেওয়াজ মৎস্যঘাট সংলগ্ন ভাঙ্গা বেড়ীবাধঁ দিয়ে জোয়ারের পানি প্রবেশের আশংকা । বৃষ্টির পানিতে মানুষের ঘরবাড়ী ডুবে রয়েছে। ভোগান্তিতে মানুষ।

বাংলাদেশ সময়: ১৭:১৯:১৯   ৬২ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল
৩ মাস ধরে বন্ধ বিদ্যুৎ প্লান্টতীব্র গরম আর বিদ্যুতের ভয়াবহ লোডশেডিংয়ে অতিষ্ঠ ভোলাবাসী
মনপুরায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্ভোধন ॥
চরফ্যাশনে স্বামীর প্রহার থেকে স্ত্রীকে রক্ষা করতে গিয়ে আহত-৩
চরফ্যাশনে সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজীতে অতিষ্ঠ মানুষ
চরফ্যাসনে তুচ্ছ ঘটনায় প্রতিপক্ষের হামলায় আহত ৯
ইসরায়েলকে ‘সহায়তা করা’ নিয়ে মুখ খুলল সৌদি
প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপন শেষেকর্মস্থলে ফিরছে মানুষ, ইলিশা ঘাটে যাত্রীদের চাপ
আইপিএলে চতুর্থ দ্রুততম সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড
উত্তর দিঘলদী ইউনিয়নে জনসভা ও পথসভা করেছেন চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ ইউনুছ

আর্কাইভ