করোনাকালে আমাদের প্রত্যাশা

প্রথম পাতা » প্রধান সংবাদ » করোনাকালে আমাদের প্রত্যাশা
শুক্রবার, ২৩ জুলাই ২০২১



ভোলাবাণী ঃ ভয়াবহ একটি দুঃসময় পার করছি আমরা । তার নাম করোনা।  সামান্য একটি জীবাণু কী ভয়ংকর মানবিক বিপর্যয় ডেকে আনল! আমি প্রার্থনা করি,এরকম খারাপ সময় যেন আমাদের পরবর্তী প্রজন্ম কখনো না দেখে।কত মানুষ যে চলে গেলেন! কতজন নিঃস্ব হয়ে গেছেন! কত মানুষ যে না খেয়ে আছে!

প্রশ্ন আমার, শুধু স্বাস্থ্যবিধি মেনে কোনোরকমে জীবন বাঁচানোই কি এখন আমাদের কাজ? নাকি সৃষ্টির সেরা জীব হিসেবে আমাদের উচিত এ জীবাণুর বিরুদ্ধে, তার জ্বালিয়ে দেওয়া সম্ভাবনাকে আবার জাগিয়ে তোলার জন্য লড়াই করা?

অসহায় মানুষের পাশে সামাজিক উন্নয়ন পরিষদ(সিএসডি),খাদ্য সামগ্রী তুলে দিচ্ছেন মুহাম্মদ শওকাত হোসেন,সম্পাদক দিনিক আজকের ভোলা ও খলিল উদ্দিন ফরিদ, নিবাহী পরিচালক,সমাজিক উন্নয়ন পরিষদ(সিএসডি)।)

আমার মনে হয় যা হওয়ার হয়ে গেছে, এখন আমাদের লড়তে হবে করোনায় ক্ষতিগ্রস্ত মানুষ এবং তাদের অর্থনীতিকে আবার পূর্ণ শক্তিমান করার জন্য। লড়তে হবে মানবসভ্যতাকে টিকিয়ে রাখার জন্য। তার জন্য কী করতে হবে?আমার মতে, কিছুটা আদিম যুগে ফিরে যেতে হবে, যখন জঙ্গলে যূথবদ্ধ মানুষ সমস্ত প্রতিকূলতার মধ্যে টিকে ছিল। যদি তারা না টিকতেন আমাদের ডাইনোসরের ভাগ্য বরণ করতে হতো। মানুষের ফসিল নিয়ে আজ অন্য কোনো বুদ্ধিমান প্রাণী গবেষণা করত, কিন্তু তা হয়নি, কারণ মানুষ যূথবদ্ধভাবে অস্তিত্বের লড়াই করেছিল। হাজার হাজার বছর পর অতি আধুনিক মানবসভ্যতাকে আজ আবার অস্তিত্ব রক্ষায় নামতে হয়েছে। প্রতিপক্ষের নাম করোনা।

অক্সিজেনের অভাবে ছটফট করা মানুষটির জন্য অক্সিজেন সিলিন্ডার নিয়ে দৌড়াতে হবে, কত জোরে দৌড়াচ্ছি তার উপর নির্ভর করছে ছটফট করা মানুষটির জীবন। যে মানুষটি চাকরি হারিয়েছেন, যার ব্যবসা করোনার আঘাতে উড়ে গেছে তার পাশে দাঁড়াতে হবে।

এখন আসলে ‘দুঃখ’ ভাগ করে নেওয়ার সময়। মনে আছে? ছোটবেলায় মধ্যবিত্ত পরিবারে আমরা বাড়িতে ‘ডিম’ ভাগ করে খেতাম? এখন দুঃখকেও ঠিক সেরকম করে ভাগ করে নিজ পাতে নিতে হবে। তাহলেই এ বিপন্ন মানুষগুলো বাঁচবেন। ব্যাপারটা শুনতে অবাক লাগছে? ভাবছেন এটা কীভাবে সম্ভব! অবশ্যই সম্ভব।

আমাদের দেশে গরিব মানুষ যেমন আছেন, উচ্চবিত্তও একদম কম নয়। আবার কোনো উচ্চবিত্তের দরিদ্র আত্মীয় বা বন্ধু নেই তা অবিশ্বাস্য। এ উচ্চবিত্ত মানুষ যাদের পরম করুণাময় না চাইতেই সোনার চামচ দিয়েছেন, এখন সময় সে চামচের দাম পরিশোধের। তারা তাদের বিশাল আর্থিক ক্ষমতার সামান্য অংশ যদি পরিচিত বিপন্ন মানুষের পেছনে খরচ করেন তবে এ অসহায়রা নতুন জীবন পাবেন।

তারা করোনা আক্রান্তদের চিকিৎসা করাতে পারেন। চাকুরিচ্যুতদের চাকরির ব্যবস্থা করতে পারেন। তাদের জন্য ছোটখাটো ব্যবসা দাঁড় করিয়ে দিতে পারেন। বিপন্ন পরিবারগুলোর বাচ্চাদের পড়াশোনার দায়িত্ব নিতে পারেন। প্রতিষ্ঠান থেকে কর্মী ছাঁটাই বন্ধ করতে পারেন।

এ দুঃসময়ে আমরা প্রচুর মানবিক মানুষের খোঁজ পেয়েছি, যার যা আছে তাই নিয়ে অন্যের সাহায্যে এগিয়ে এসেছেন, এমনকি টিউশনির জমানো টাকা ভেঙে ছাত্রছাত্রীদের আমরা বিপন্ন রোগীর জন্য ওষুধ কিনতে দেখেছি। এমনকি লিজা রহমানের মতো মহিলা বাইক রাইডাররা মোটর সাইকেলে সিলিন্ডার নিয়ে ছুটে যাচ্ছেন, কিন্তু সে তুলনায় উচ্চবিত্তদের এগোতে দেখিনি। তাদের অনেক প্রতিশ্রুতি শুনেছি, কিন্তু সেগুলোর বেলুন আকাশে উড়েনি!

মানুষ থেকে তেলাপোকায় পরিণত হওয়ার চাইতে দুর্ভাগ্য আর কিছু হতে পারে না। অতএব এখন ধনী-গরিব সবাইকে এক কাতারে দাঁড়িয়ে টিকে থাকার লড়াই করতে হবে। উপাসনালয়ের মতো এক কাতার। করোনা যোদ্ধাদের মতো এক কাতার।

তাই এখন সময় আদিম যুগের যূথবদ্ধতায় ফিরে গিয়ে করোনায় মানবিক সাহায্যে সবার এগিয়ে আসা, নয়তো ভয়াবহ বিপর্যয় আসবেই। আগুন কিন্তু জ্বলছে এবং সাধারণ মানুষকে গ্রাস করতে করতে তা এগিয়ে আসছে দেবালয়ের দিকে। আমরা যার যার জায়গা থেকে মোকাবিলায় না নামলে নিজেদের দুর্গে আগুন লাগতে আর বেশি সময় নেই।

অতএব নিজেকে রক্ষা নয়, সবাইকে রক্ষার কাজে নামতে হবে, নইলে তারাও বাঁচবেন না, হয়তো প্রাণে মরবেন না, কিন্তু বেঁচে থাকবেন তেলাপোকার মতো।

করোনার সময় আমার একটিই প্রত্যাশা, আসুন ঐৗক্যবদ্ধভাবে এ দুঃসময়ের মোকাবিলা করি। করোনার মতো ভাইরাসের মানুষকে পরাজিত করার ক্ষমতা নেই। শুধু আমাদের সম্মিলিত শক্তি প্রদর্শনের অপেক্ষা মাত্র।

খলিল উদ্দিন ফরিদ।। সমাজকর্মী ও সাংবাদিক
farid.editor@gmail.com

বাংলাদেশ সময়: ১২:২১:০৫   ৭২ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


ভোলায় মহানবী (সা.) কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান
শশীভূষণ বাজারে অগ্নিকান্ডে তিন দোকান পুড়ে ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি
ভোলায় তিনদিন ব্যাপী সাংবাদিকদের বেসিক জার্নালিজম ট্রেনিং এর উদ্বোধন
ভোলার কৃষকরা ঝুঁকছেন ক্যাপসিকাম চাষে
স্মার্টফোনে ই-লাইসেন্স দেখিয়েও গাড়ি চালানো যাবে
ইতিহাসে প্রথমবারের মতো মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সৌদি সুন্দরী
মনপুরায় রোগীদের সহায়তার ৩ লক্ষ টাকার চেক বিতরন ॥
ভোলা ইসলামী আন্দোলনের আলোচনা সভা ও ইফতার মাহফিল।
মনপুরায় মহান স্বাধীনতা দিবস পালিত
ভোলায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদযাপন

আর্কাইভ