এসএসসি /এইচএসসি পরীক্ষা ১৫ অক্টোবরের মধ্যে নেয়ার পরিকল্পনা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের

প্রথম পাতা » প্রধান সংবাদ » এসএসসি /এইচএসসি পরীক্ষা ১৫ অক্টোবরের মধ্যে নেয়ার পরিকল্পনা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের
বুধবার, ১৯ মে ২০২১



ভোলাবাণী শিক্ষা ডেক্সঃ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং সমমানের পরীক্ষায় কোনো ধরনের অটোপ্রমোশন দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছেন শিক্ষা বোর্ড কর্মকর্তারা। বছরের বাকি সময়ের মধ্যেই এসব পাবলিক পরীক্ষা নেওয়ার চিন্তা শিক্ষা বোর্ডগুলোর। করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ পরিস্থিতি পর্যবেক্ষণ করছে সরকার।

এসএসসি /এইচএসসি পরীক্ষা ১৫ অক্টোবরের মধ্যে নেয়ার পরিকল্পনা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের

গেল বছর করোনা ভাইরাস সংক্রমণের কারণে শিক্ষা প্রতিষ্ঠান দীর্ঘ বন্ধের কারণে এইচএসসি ও সমমানের শিক্ষার্থীদের বিশেষ পদ্ধতি, অর্থাৎ তাদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং সমমানের পরীক্ষার ফলের ওপর মূল্যায়ন করে উচ্চ মাধ্যমিকের ফল নির্ধারণ করা হয়। এ ছাড়া, প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত বাকি শ্রেণিগুলোয় দেওয়া হয় অটো প্রমোশন। একই পদ্ধতিতে এ বছর যেতে চাচ্ছে না শিক্ষা বোর্ডগুলো।এ বছরের এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষা গ্রহণের বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ জানান, সরকারের সিদ্ধান্ত এ বছর এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা না নিয়ে গ্রেড পয়েন্ট দেওয়ার সুযোগ নেই। তিনি বলেন, গত বছর বিশেষ পরিস্থিতি বিবেচনায় উচ্চ মাধ্যমিক পরীক্ষা গ্রহণ না করে তাদের পূর্ববর্তী দুটি পাবলিক পরীক্ষার ফলের ভিত্তিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে করে শতভাগ শিক্ষার্থী পাস করে, যা বাংলাদেশের ইতিহাসে প্রথম।

প্রফেসর নেহাল আহমেদ বলেন, শিক্ষার্থীদের প্রস্তুতির পরে পরীক্ষা নেওয়া সম্ভব। আমরা এখন করোনা ভাইরাসে সংক্রমণ পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর প্রথমে শিক্ষার্থীদের ক্লাস শুরু করব, এরপর পরীক্ষা নেওয়া হবে। তবে আমাদের কিছু দিন অপেক্ষা করতে হতে পারে।

আন্তঃশিক্ষা বোর্ডের তথ্যানুযায়ী, এ বছর প্রায় ২২ লাখ এসএসসি ও সমমানের শিক্ষার্থী এবং ১৫ লাখ এইচএসসি ও সমমানের শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

শিক্ষা মন্ত্রণালয়ের প্রস্তুতি : সরকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের চলমান বন্ধ ২৯ মে পর্যন্ত বাড়িয়েছে। এসএসসি শিক্ষার্থীদের অবশ্যই ৬০ দিনের ক্লাস অনুষ্ঠিত হবে এবং সংক্ষিপ্ত পাঠ্যক্রমটি শেষ করার পরে পরীক্ষার প্রস্তুতির জন্য আরও ১৫ দিন সময় দেওয়া হবে।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক জানান, পরীক্ষা না দিয়ে এসএসসি ও এইচএসসির ফল প্রস্তুত করার কোনো সুযোগ নেই।

‘আমরা শিক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত পাঠক্রমটি সরবরাহ করেছি এবং স্কুল ও কলেজ পুনরায় চালুর পরে এসএসসি এবং এইচএসসি শিক্ষার্থীদের জন্য যথাক্রমে ৬০ এবং ৮০ দিন ক্লাস নেব।’

কখন স্কুল এবং কলেজগুলো আবার কবে চালু হবে জানতে চাইলে তিনি বলেন, এটি কোভিড-১৯ মহামারীর উন্নতির ওপর নির্ভরশীল।

এসএসসি, এইচএসসি পরীক্ষা কবে : পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে পাঁচ দিনের ক্লাসে অংশ নেবে এবং দশম এবং দ্বাদশ শ্রেণি সপ্তাহে ছয় দিন চলবে। অন্য শ্রেণির শিক্ষার্থীরা প্রতি সপ্তাহে একদিন স্কুলে ক্লাস করবে।

স্কুলগুলোয় মাসে ২০ দিন ক্লাস নেওয়া এবং এসএসসি শিক্ষার্থীদের সাড়ে তিন মাস এবং এইচএসসি শিক্ষার্থীদের পরীক্ষায় বসতে সাড়ে চার মাসের প্রয়োজন। ২৯ মের পর শিক্ষা প্রতিষ্ঠানগুলো পুনরায় চালু হলে এসএসসি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর এবং এইচএসসি ১৫ অক্টোবর অনুষ্ঠিত হতে পারে।

জুনে স্কুল-কলেজ খুলতে চায় শিক্ষা মন্ত্রণালয়

জুন ২০২১ মাস থেকে স্কুল-কলেজ খোলার চূড়ান্ত প্রস্তুতি সম্পন্ন করতে চায় শিক্ষা মন্ত্রণালয়।

করোনা ভাইরাস মহামারী মোকাবিলায় শিক্ষা প্রতিষ্ঠানে এ পর্যন্ত কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে, সে বিষয়ে তথ্য চেয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে (মাউশি) চিঠি দিয়েছে মন্ত্রণালয়।গতকাল মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ ইছমত উল্লাহ স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য চাওয়া হয়।

এতে উল্লেখ করা হয়, বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস মোকাবিলায় শিক্ষা প্রতিষ্ঠানে গ্রহণ করা সব কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি সংক্রান্ত তথ্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। মঙ্গলবারের মধ্যে সংশ্লিষ্ট বিভাগের সমন্বয় শাখায় মন্ত্রণালয়ের নির্ধারিত মেইলে এ তথ্য পাঠানোর নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

মাউশির পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক বেলাল হোসাইন বলেন, আগামী ২৯ মে পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বৃদ্ধি করা হয়েছে। এই সময়ের মধ্যে নতুন করে শিক্ষা প্রতিষ্ঠানের পরিষ্কার-পরিচ্ছন্ন কাজ শুরু করতে নির্দেশ দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১০:২১:০২   ৯০ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


চরফ্যাসনে হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
ভোলায় তীব্র প্রবাহে অস্থির জনজীবন
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ॥
ভোলা সদর উপজেলা নির্বাচন ২০২৪আপনাদের পবিত্র ভোট ৫ বছরের জন্য ভাল পাত্রে জমা রাখবেন-মোহাম্মদ ইউনুছ
দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি
ঝুঁকি নিয়ে সাঁকো পারাপার খালের উপর ব্রিজ নির্মানের দাবী মনপুরাবাসীর ॥
লালমোহনে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময়
লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ
উপজেলা পরিষদ নির্বাচন ২৪ভোলার ৩ উপজেলায় ৩৮ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল
কাউকে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ক্ষুণ্ন করতে দেব না : প্রধানমন্ত্রী

আর্কাইভ