ভোলায় উসাস’র সাহিত্য আড্ডা ও বই প্রদর্শনীতে নবীণ-প্রবীণদের মিলনমেলা

প্রথম পাতা » ফটোগ্যালারী » ভোলায় উসাস’র সাহিত্য আড্ডা ও বই প্রদর্শনীতে নবীণ-প্রবীণদের মিলনমেলা
মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী ২০২১



বিশেষ প্রতিনিধি।---উপকূল সাহিত্য সংসদ(উসাস)’র উদ্যোগে  ২২ ফেব্রুয়ারি ২০২১, সোমবার, সকাল ১০ টায় পবিত্র কোরআন তিলোয়াতের মধ্যদিয়ে ভোলার বোরহানউদ্দিন মনিরাম হাফিজ ইব্রাহীম কলেজের মহূয়া বৃক্ষতলায় জমাজমাট সাহিত্য আড্ডা ও বই প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

সাহিত্য আডডায় সভাপতিত্ব করেন, উসাস সহ-সভাপতি মো. অলিউল্যাহ্ হাসনাইনের।

এরপর দ্বীপজেলা ভোলার কবি ও লেখকদের অংশগ্রহণে উসাস’র আদ্যোপান্ত প্রাণোবন্ত স্বাগত বক্তব্যে তুলে ধরেন উসাস’র সাধারণ সম্পাদক গাজী মো. তাহেরুল আলম।অনুষ্ঠান সঞ্চালণের ভুমিকায়ও তিনি ছিলেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ওপর মূল প্রবন্ধ পাঠ করেন, উসাস’র সাহিত্য সম্পাদক এরশাদ সোহেল।তাঁর প্রবন্ধে মাতৃভাষার জন্য আত্মত্যাগ ও বাংলা ভাষার মর্যাদা চমৎকারভাবে ফুটে ওঠে।

এরপর শুরু হয় মূল আলোচনা।যেখানে স্থান পায় দেশ বরেণ্য কবি, লেখক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বগণের বিশদ আলোচনা উপস্থিত দর্শক-শ্রোতাদের বিমুগ্ধ করে তোলে।তাঁরা ভোলার উপকূল সাহিত্য সংসদ নিয়ে নতুন স্বপ্নের কথা বলেন।

সাহিত্য আড্ডা ও বই প্রদর্শনী অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে কবিতা আবৃত্তি ও আলোচনায় অংশ নেন কবি অর্ণব আশিক, হাওলাদার মাকসুদ, এম এস জালাল বিল্লাহ্, বোরহানউদ্দিন গ্রীণল্যান্ড হসপিটালের চেয়ারম্যান আলহাজ্ব আবুল বাশার,সমাজসেবা কর্মকর্তা মো. নুরুজ্জামান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব তাপস চন্দ্র দে,প্রভাষক জাকারিয়া আযম ও প্রবাসী সংগঠক হারুন অর রশীদ।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ওপর মূল প্রবন্ধ পাঠ করেন, উসাস’র সাহিত্য সম্পাদক এরশাদ সোহেল।

মহুয়া বৃক্ষতলার জমজমাট এ সাহিত্য আড্ডায় উসাস’র পর্যালোচনায় পুরস্কার ও সনদপ্রাপ্ত নবীণ ও প্রবীণ কবিদের স্বরচিত কবিতা আবৃত্তি। এতে অংশ নেন উসাস সহ-সভাপতি নুরুল আমিন,সাব্বির আলম বাবু.  এরশাদ সোহেল,এইচ এম আরিফুল ইসলাম, মোহাম্মদ নোমান,টিটু মজুমদার, জাবের আল আব্দুল্লাহ, মো. মহিউদ্দিন ও মো. সিরাজুল ইসলাম।

আড্ডায় ভিন্নমাত্রা সংযোজন করেন, কবি হাওলাদার মাকসুদ। তিনি ভালোবাসা দিবসের একটি গান গেয়ে উপস্থিত সকলের মন মাতিয়ে তোলেন। এসময় দেশাত্মবোধক ও ইসলামী সংগীত পরিবেশন করে কুঞ্জেরহাট ইসলামী একাডেমীর ছাত্র সাকিব উল  হাসান।

মহুয়া বৃক্ষতলার ছায়াশীতল দৃষ্টিনন্দন পরিবেশে উপস্থিত কবি, লেখক ও আমন্ত্রিত অতিথিদের জন্য মধ্যাহ্নভোজের আয়োজন করে বোরহানউদ্দিনের মনিরাম বাজারের স্বনামধন্য ক্যাফে মাশরাফি।

দেশের নন্দিত কবি ও লেখকগন বক্তব্যে আরো বলেন, ইলশে নদীর তীরে অবস্থিত দ্বীপের শেকর সন্ধানী লেখকদের জমজমাট এ সাহিত্য আড্ডা ও বই প্রদর্শনীর এতো সুন্দর আয়োজন এই প্রথম। তাঁরা উপকূল সাহিত্য সংসদ, ভোলা ‘র সকল নবীণ ও প্রবীণ কবি-লেখকদের ধন্যবাদ জানিয়ে এ ধারা অব্যাহত রাখার ওপর গুরুত্বারোপ করেন।

বাংলাদেশ সময়: ৯:২৭:১৫   ৫৪ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ফটোগ্যালারী’র আরও খবর


ভোলা সদর উপজেলা নির্বাচন ২০২৪আপনাদের পবিত্র ভোট ৫ বছরের জন্য ভাল পাত্রে জমা রাখবেন-মোহাম্মদ ইউনুছ
দেশ ভাঙার ষড়যন্ত্রে লিপ্ত কংগ্রেস: নরেন্দ্র মোদি
ঝুঁকি নিয়ে সাঁকো পারাপার খালের উপর ব্রিজ নির্মানের দাবী মনপুরাবাসীর ॥
বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় মেরিনা তাবাসসুম
প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপন শেষেকর্মস্থলে ফিরছে মানুষ, ইলিশা ঘাটে যাত্রীদের চাপ
ঘনিষ্ঠ দৃশ্য করতে গিয়ে বিপাকে বিপাশা
সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী
ভোলায় ঈদ উপলক্ষে আকতার হোসেনের ২ হাজার দরিদ্র ও বঞ্চিত মানুষকে সহায়তা প্রদান
ঘরমুখো যাত্রীদের নিরাপত্তায়ভোলায় ঈদে যাত্রীদের ভোগান্তি লাগবে পুলিশের ফ্রি বাস সার্ভিস
হঠাৎ কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড মনপুরা ॥ তিন শতাধিক ঘর-বাড়ি বিধ্বস্ত ॥ ঘরের নিচে পড়ে আহত-৩

আর্কাইভ