আজ ভয়াল ১২ নভেম্বর।। বেদনার ৫০ বছর

প্রথম পাতা » জাতীয় » আজ ভয়াল ১২ নভেম্বর।। বেদনার ৫০ বছর
বৃহস্পতিবার, ১২ নভেম্বর ২০২০



---

গাজী মো. তাহেরুল আলম।। ভোলাবাণী।। বিশেষ প্রতিনিধি।১৯৭০ সালের ভোলা ঘূর্ণিঝড় ছিল একটি শক্তিশালী ক্রান্তীয় ঘূর্ণিঝড় যা ১৯৭০ সালের ১২ই নভেম্বর তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ-এর) দক্ষিণাঞ্চলে আঘাত হানে। এ পর্যন্ত রেকর্ডকৃত ঘূর্নিঝড়সমূহের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ ঘূর্নিঝড় এবং এটি সর্বকালের সবচেয়ে ভয়ঙ্করতম প্রাকৃতিক দুর্যোগের একটি।এ ঝড়ের কারণে সেদিন প্রায় ৫ লাখ মানুষ প্রাণ হারায়।যার অধিকাংশই গাঙ্গেয় বদ্বীপের সমুদ্র সমতলের ভূমিতে জলোচ্ছ্বাসে ডুবে মারা যান। এটি ১৯৭০-এর উত্তর ভারতীয় ঘূর্ণিঝড় মৌসুমের ৬ষ্ঠ ঘূর্ণিঝড় এবং মৌসুমের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ছিল। এটি সিম্পসন স্কেলে ‘ক্যাটাগরি ৩’ মাত্রার ঘূর্ণিঝড় ছিল।আজ ১২ নভেম্বর ভয়াল সেইদিন।সময়ের চাকা ঘুরে বেদনার ৫০ বছর।

এ উপলক্ষে “উদ্যোগ” (আলোকিত মানুষ ও সুস্থ সমাজের লক্ষে) ১২ নভেম্বর বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টায় জেলা পরিষদ , ভোলা এর মিলনায়তনে স্মৃতিচারণমূলক স্মরণসভার আয়োজন করেছে। অনুষ্ঠানে জনাব মাসুদ আলম ছিদ্দিক  জেলা প্রশাসক, ভোলা ও আলহাজ্ব আব্দুল মমিন টুলু চেয়ারম্যান জেলা পরিষদ, ভোলা প্রধান অতিথি ও গেস্ট অব অনার হতে সদয় সম্মতি দিয়েছেন ।

অনুষ্ঠানে স্মৃতিচারণ করবেন সাবেক অধ্যক্ষ প্রফেসর নাসির আহমেদ , প্রফেসর রুহুল আমিন জাহাঙ্গীর, অ্যাডভোকেট মকসুদুর রহমান, প্রবীণ সাংবাদিক এম হাবিবুর রহমান , এম এ তাহের, সাবেক সিভিল সার্জন ডাক্তার এম এ মালেক ও সুশীল সমাজের প্রতিনিধি মোবাশ্বের উল্লাহ চৌধুরী , জিয়াউল কুদ্দুস লিয়াকত সহ সিভিল সোসাইটির বিশিষ্ট ব্যক্তিবর্গ।

বাংলাদেশ সময়: ১০:০৮:৪৫   ৩৯০ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


আজ পহেলা বৈশাখ
সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী
জনগণের সেবা নিশ্চিত করতে , ভোটের চিন্তা থাকবে না : প্রধানমন্ত্রী
আর্থ-সামাজিক উন্নয়নে এডিবির আরও সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী
স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
আওয়ামীলীগ মুক্তিযুদ্ধের হারানো গৌরব ফিরিয়ে এনেছে : প্রধানমন্ত্রী
১০ বিশিষ্ট ব্যক্তিকে স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী
ইলিশা লঞ্চঘাট থেকে ৫ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ
জেলায় মাসিক উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত
১০৪তম জন্মদিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

আর্কাইভ