শিশুর স্মৃতিশক্তি বাড়ানোর সহজ ৭ উপায়

প্রথম পাতা » প্রধান সংবাদ » শিশুর স্মৃতিশক্তি বাড়ানোর সহজ ৭ উপায়
বৃহস্পতিবার, ৫ নভেম্বর ২০২০



ভোলাবাণী লাইফস্টাইলঃ মৃতিশক্তি তুখোড় হলে অনেককিছুই জয় করা সহজ হয়ে যায়। স্মৃতি শক্তিশালী হলে নতুন জিনিস শিখতে এবং মুখস্ত করা সহজ হয়। এটি শিশুকে স্কুলে আরও ভালো পারফরম্যান্স করতে, অভিজ্ঞতা সমৃদ্ধ করতে এবং প্রয়োজনীয় জীবন দক্ষতা তৈরি করতে সহায়তা করে।

 

শিশুর স্মৃতিশক্তি বাড়ানোর সহজ ৭ উপায়

শক্তিশালী স্মৃতি নিয়ে আমরা জন্ম নেই না। অন্য যেকোনো দক্ষতার মতো এটিও বিভিন্ন উপায়ে অর্জিত হয় এবং যত বেশি অনুশীলন করবেন ততই উন্নত হবে। শিশুর স্মৃতিশক্তি তীক্ষ্ণ করার জন্য কিছু কৌশলের কথা প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া-মেডিটেশন
মেডিটেশন শুধু বড়দের জন্য নয়। এটি শিশুদের জন্য একইভাবে কাজ করে। কীভাবে ধ্যান করতে হয় তা আপনার শিশুকে অল্প বয়সে শেখান। এতে করে ভালো অভ্যাস তৈরি হয়, যা তাদের দীর্ঘকালীন উপকারে আসে। মেডিটেশন শিশুকে কেবল শান্ত করে না, পাশাপাশিতাদের স্মৃতিশক্তি বাড়িয়ে তুলতে সহায়তা করে।শরীরচর্চা
শরীরচর্চা করা আরেকটি অভ্যাস যা প্রত্যেকের প্রতিদিনের কাজের তালিকায় রাখা উচিত। শিশুদের প্রতিদিন শরীরচর্চার অভ্যাস থাকলে আরও ভালো। শারীরিকভাবে সক্রিয় থাকলে তা মস্তিষ্ককে তীক্ষ্ণ রাখতে এবং তাদের মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে সহায়তা করে।

শেখা এবং শেখানো
বলা হয়ে থাকে যে, আপনি যদি কিছু সত্যই বুঝতে পেরে থাকেন তবে অন্যের কাছে এটি ব্যাখ্যা করা সহজ। আপনার সন্তানের সাথে এই কৌশলটি ব্যবহার করুন। যখন তারা কোনো নতুন বিষয় শেখে, তাদের বা তাদের ছোট ভাইবোনকে শেখাতে বলুন। এটি তাদের তীক্ষ্ণ করবে এবং তাদের দ্বিধা পরিষ্কার করবে।

রং
শিশুর মস্তিষ্কে যেকোনো তথ্য দীর্ঘদিন রাখতে চাইলে রঙের ব্যবহার করুন। আমাদের মস্তিষ্ক প্রতি সেকেন্ডে কয়েক বিলিয়ন সংবেদনশীল তথ্যের একটি ছোট্ট অংশ ফিল্টার করে। রং হলো এমন একটি জিনিস যা সহজেই এই ফিল্টারে ধরা পড়ে। তাই দক্ষতার সাথে রং ব্যবহার করা উচিত। বিভিন্ন বর্ণের সাথে গুরুত্বপূর্ণ প্যাসেজ হাইলাইট করা এবং পাঠ্যপুস্তকে স্টিকি নোট ব্যবহার করা উপকারী হতে পারে।

ডিজিটাল ডিটক্স
বিভিন্ন গ্যাজেটের অত্যধিক ব্যবহার শিশুর মস্তিষ্কের কাঠামো পরিবর্তন করতে পারে। এটি তাদের ঘনত্বের স্তর এবং তথ্য খুব দীর্ঘ সময়ের জন্য ধরে রাখার ক্ষমতা হ্রাস করে। আপনার শিশুর গ্যাজেট ব্যবহারের সময় সীমাবদ্ধ করুন। এর পরিবর্তে তাদের বই পড়া এবং অন্যান্য বহিরঙ্গন ক্রিয়াকলাপে জড়িত হতে উৎসাহিত করুন।

ব্যক্তিগত উদাহরণ
আপনার শিশুকে কোনো গুরুত্বপূর্ণ বিষয় ব্যাখ্যা করার সময়, শক্তিশালী স্মৃতি তৈরি করতে ব্যক্তিগত উদাহরণ ব্যবহার করুন। বিষয়টির চারপাশের গল্প এটি দ্রুত মুখস্ত করতে সহায়তা করবে এবং এটি পুনরায় স্মরণ করা সহজ হবে। এটি মুখস্থ করার একটি মজাদার উপায়।

পুষ্টি
সঠিক পুষ্টি ব্যতীত, ভালো স্বাস্থ্য এবং ফিটনেস অর্জন করা কঠিন। আমাদের ডায়েট মস্তিষ্কসহ শরীরে সঞ্চালিত সমস্ত কার্যক্রমে একটি বড় ভূমিকা পালন করে। স্বাস্থ্যকর ডায়েট মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে পারে এবং পরবর্তী জীবনে স্মৃতিশক্তি হ্রাস রোধ করতে পারে। ওমেগা -৩, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্ল্যাভোনয়েড সমৃদ্ধ খাবার মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করে।

বাংলাদেশ সময়: ১০:৪৪:৪২   ১৫৩ বার পঠিত  |




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


৩ মাস ধরে বন্ধ বিদ্যুৎ প্লান্টতীব্র গরম আর বিদ্যুতের ভয়াবহ লোডশেডিংয়ে অতিষ্ঠ ভোলাবাসী
মনপুরায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্ভোধন ॥
চরফ্যাশনে স্বামীর প্রহার থেকে স্ত্রীকে রক্ষা করতে গিয়ে আহত-৩
চরফ্যাশনে সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজীতে অতিষ্ঠ মানুষ
চরফ্যাসনে তুচ্ছ ঘটনায় প্রতিপক্ষের হামলায় আহত ৯
ইসরায়েলকে ‘সহায়তা করা’ নিয়ে মুখ খুলল সৌদি
প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপন শেষেকর্মস্থলে ফিরছে মানুষ, ইলিশা ঘাটে যাত্রীদের চাপ
আইপিএলে চতুর্থ দ্রুততম সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড
উত্তর দিঘলদী ইউনিয়নে জনসভা ও পথসভা করেছেন চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ ইউনুছ
চরফ্যাসনে মাদক সেবনে বাধা দেয়ায় সাংবাদিক পরিবারের ওপর হামলা আহত-৪

আর্কাইভ